ইনসাইড বাংলাদেশ

কি বললেন অ্যান্টনি ব্লিঙ্কেন?


প্রকাশ: 25/05/2023


Thumbnail

বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু এবং নিরপেক্ষ করার নিমিত্ত্বে বাংলাদেশ সরকারের নির্বাচনের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের ভিসা সংক্রান্ত সতর্কবার্তা দিয়ে বিবৃতি প্রদান করেছেন অ্যান্টনি জে ব্লিঙ্কেন। বাংলাদেশের নির্বাচনের সমর্থনে নতুন এই ভিসা নীতির বিষয়ে স্পষ্ট প্রশ্ন উত্তর সমূহ নিচে উল্লখ করা হলো:-

 প্রশ্ন: এই ভিসা সীমাবদ্ধতা কাদের জন্য প্রযোজ্য হবে?

উত্তর: এই নীতি বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুন্ন করার জন্য দায়ী বা জড়িত যে কোনো ব্যক্তির ক্ষেত্রে প্রযোজ্য। এর মধ্যে বর্তমান বা সাবেক বাংলাদেশি কর্মকর্তা, সরকার সমর্থক এবং বিরোধী দলের সদস্যরা রয়েছে। এর মধ্যে এই ধরনের ব্যক্তিদের পরিবারের সদস্যরাও অন্তর্ভুক্ত থাকবে।

প্রশ্ন: বর্তমানে এই নীতির অধীনে কোন ভিসা সীমাবদ্ধতা আছে কি?

উত্তর: না। সেক্রেটারি যেমন বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র গণতন্ত্র ও মানবাধিকারের ভিত্তিতে বাংলাদেশ সরকারের সাথে একটি শক্তিশালী অংশীদারিত্ব গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ। অবাধ ও সুষ্ঠ নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রধানমন্ত্রীর ব্যক্ত অঙ্গীকারকে আমরা স্বাগত জানাই।

প্রশ্ন: এই ভিসা বিধিনিষেধ কি সরকার বা আওয়ামী লীগের বিরুদ্ধে?

উত্তর: না, মার্কিন যুক্তরাষ্ট্র কোনো বিশেষ রাজনৈতিক দলকে সমর্থন করে না। এই নতুন নীতির অধীনে নিষেধাজ্ঞাগুলি এমন আচরণে জড়িত ব্যক্তিদের লক্ষ্য করে যারা গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্থ করে।

 প্রশ্ন: যাদের ভিসা প্রত্যাহার হয়েছে আপনি তাদের উদ্দেশ্যে কি বলবেন? 

উত্তর: যাদের ভিসা প্রত্যাহার বা বাতিল করা হয়েছে তাদেরকে স্বাভাবিক প্রক্রিয়ায় জানানো হবে।

প্রশ্ন: মার্কিন কর্তৃপক্ষের আদেশ যারা অনুসরণ করবে না, তাদের জন্য ভিসা বিধিনিষেধ কীভাবে প্রযোজ্য হবে? উচ্চ কর্তৃপক্ষের সিদ্ধান্ত গ্রহণকারীদের সাথে যারা কাজ করছেন তাদের সাথে সংযোগ করা কঠিন হলে কী হবে?

উত্তর: বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুন্ন করার জন্য দায়ী বা জড়িত এমন যে কোনো ব্যক্তির ক্ষেত্রে এই নীতিটি প্রযোজ্য হবে।

প্রশ্ন: এই ঘোষণা (১৪ মে) বাংলাদেশ সরকারের সিদ্ধান্তে রাষ্ট্রদূত পিটার ডি হাসের নিরাপত্তার ব্যবস্থা কমানোর প্রেক্ষিতে সরকারের উপর প্রতিশোধ কি না?

উত্তর: বাংলাদেশ সরকারের সাথে আমাদের ঘনিষ্ঠ সহযোগিতার পরিপ্রেক্ষিতে, আমরা (৩ মে) এই নীতিগত সিদ্ধান্তের কথা জানিয়েছিলাম।

প্রশ্ন: বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র কেন এত মাথা ঘামায়?

উত্তর: মার্কিন যুক্তরাষ্ট্র সর্বত্র অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার সরকার বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সমর্থনে অঙ্গীকারবদ্ধ। এই নীতিটি এই প্রচেষ্টা এবং বাংলাদেশি জনগণকে সমর্থন করার জন্য ডিজাইন করা হয়েছে, যাতে তারা সঠিকভাবে তাদের নেতা নির্বাচন করতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭