ওয়ার্ল্ড ইনসাইড

টিপু সুলতানের সেই তলোয়ার বিক্রি হলো ১৮৬ কোটি টাকায়


প্রকাশ: 25/05/2023


Thumbnail

অষ্টাদশ শতকে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে অপ্রতিরোধ্য প্রতিরোধ গড়ে তুলেছিলেন টিপু সুলতান। ব্রিটিশ ভারতের অন্তর্ভুক্ত মহীশুর রাজ্যের শাসনকর্তা ছিলেন তিনি। তাঁর জীবনী নির্ভর ‘দ্য সোর্ড অব টিপু সুলতান’ বা টিপু সুলতানের তলোয়ার নামে একটি ভারতীয় সিরিয়াল এক সময় বাংলাদেশেও বিপুল জনপ্রিয় ছিল। ব্রিটিশ বিরোধী লড়াইয়ে একসময় প্রতীকী হয়ে ওঠেছিল এই তলোয়ার।

টিপু সুলতানের সেই বিখ্যাত তলোয়ার এবার নিলামে বিক্রি হলো যুক্তরাজ্যের লন্ডনে। বাংলাদেশি মুদ্রায় ১৮৬ কোটিরও বেশি দামে বিক্রি হয়েছে তলোয়ারটি। গত মঙ্গলবার বোনহ্যামস নামে লন্ডনের নিলামঘর ওই নিলামের আয়োজন করেছিল। সংস্থাটি জানিয়েছে, প্রত্যাশার চেয়েও সাত গুণ বেশি দামে বিক্রি হয়েছে তলোয়ারটি। মৃত্যুর আগ পর্যন্ত এই তলোয়ারটি টিপুর সঙ্গী ছিল।

অষ্টাদশ শতকের শেষদিকে টিপু সুলতানের বীরত্বের মহিমা ছড়িয়ে পড়েছিল। ১৭৭৫ থেকে ১৭৭৯ সালে মধ্যে মারাঠাদের বিরুদ্ধেও বেশ কয়েকটি যুদ্ধ পরিচালনা করেন তিনি। নিজের রাজ্যকে বাইরের শক্তি থেকে শক্ত হাতে নিরাপদ রাখার জন্য মহীশুরের বাঘ উপাধি পেয়েছিলেন।

বোনহ্যামস নিলাম হাউসের ইসলামিক এবং ভারতীয় শিল্প নিলামের প্রধান অলিভার হোয়াইট বলেন, ‘বিশেষ এই তলোয়ারটি টিপু সুলতানের সঙ্গে সম্পৃক্ত সকল অস্ত্রের মধ্যে সেরা।

তলোয়ারটি টিপু সুলতানের প্রাসাদের একটি কুঠুরি থেকে সংগ্রহ করা হয়েছিল বলে জানান অলিভার।

টিপু সুলতানের মৃত্যুর পর তার তলোয়ারটি ব্রিটিশ মেজর জেনারেলকে উপহার হিসেবে প্রদান করা হয়েছিল। তবে তলোয়ারটি কে বা কারা কিনে নিয়েছে তা গোপন রেখেছে নিলাম সংস্থাটি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭