এডিটর’স মাইন্ড

গাজীপুরে জয় হলো গণতন্ত্রের, ধন্যবাদ শেখ হাসিনা


প্রকাশ: 26/05/2023


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন যে নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ। জনগণ যাকে ভোট দেবে তাকে আমরা মাথা পেতে নেব। এই কথাটি যে স্রেফ কথার কথা নয়, এই কথাটি যে তিনি বিশ্বাস থেকে বলেছেন এবং অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন করতে যে শেখ হাসিনা বদ্ধপরিকর-  তা প্রমাণিত হলো গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে অভাবনীয় ফলাফলে আওয়ামী লীগের প্রার্থী পরাজিত হয়েছেন, বিজয়ী হয়েছেন জাহাঙ্গীর আলমের মা প্রতীকী প্রার্থী জায়েদা খাতুন। ১৬ হাজারের বেশি ভোটের ব্যবধানে তিনি বিজয়ী হয়েছেন। কিন্তু এই নির্বাচনে আসলে জয় হয়েছে গণতন্ত্রের। অনেক প্রশ্নের জবাব দেওয়া হয়েছে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের মাধ্যমে। বিএনপি এই নির্বাচনে অংশগ্রহণ করেনি। কিন্তু বিএনপির অংশগ্রহণ ছাড়াও যে প্রতিদ্বন্দ্বিতামূলক অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন সম্ভব-  তা প্রমাণিত হলো গাজীপুর সিটি করপোরশেনের নির্বাচনের মধ্য দিয়ে। 

গাজীপুর সিটি করপোরশেনের নির্বাচনের দ্বিতীয় তাৎপর্য হলো অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন। দলীয় সরকারের অধীনেও যে সুষ্ঠু নির্বাচন হতে পারে- তা গাজীপুর সিটি নির্বাচনের মধ্য দিয়ে আরেকবার প্রমাণিত হলো। এই নির্বাচনে আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছিলো আজমত উল্লাকে। আর অন্যদিকে আওয়ামী লীগের সাবেক মেয়র এবং গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিক্ষুব্ধ হয়ে প্রার্থী হয়েছিলেন। কিন্তু ঋণ খেলাপির অভিযোগে তার প্রার্থীতা বাতিল হয়ে যায়। তার এই প্রার্থীতা বাতিল হওয়ার বিরুদ্ধে তিনি আপিল করে ফলাফল পাননি। আর সে কারণেই তিনি আগে থেকেই তার মাকে প্রার্থী করেছিলেন। এই নির্বাচনে শেষ পর্যন্ত জাহাঙ্গীর আলমের মা বিজয়ী হয়ে প্রমাণ করলেন যে, জনগণ যাকে ভোট দিতে চায়, জনগণের পছন্দের প্রার্থীকে ভোট দিতে জনগণ কখনও পিছপা হয় না। কাজেই এই নির্বাচনে দৃশ্যত আওয়ামী লীগ হেরে গেলোও এই নির্বাচন আওয়ামী লীগের জন্য এক সুবর্ণ সুযোগ তৈরী করলো। 

জাতীয় ও আন্তর্জাতিকভাবে আওয়ামী লীগ প্রমাণ করতে সক্ষম হলো যে, গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন নিরপেক্ষ হয়েছে এবং দলীয় সরকারের অধীনেই নির্বাচন সম্ভব হবে। জাহাঙ্গীর আলমের মা বিজয়ী হয়েছেন এটি বড় কথা নয়। এই নির্বাচনে বিজয়ী হয়েছে গণতন্ত্র। আর এজন্য অবশ্যই ধন্যবাদ দিতে পারেন শেখ হাসিনা। কারণ অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের জন্য তিনি দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন। আর তাঁর দৃঢ় প্রতিজ্ঞতার ফলে গাজীপুরের নির্বাচনে একটি সুষ্ঠু ফলাফল হয়েছে। যেটি সকলের কাছেই গ্রহণযোগ্য হবে বলে ধারণা করা হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭