ওয়ার্ল্ড ইনসাইড

তুরস্কে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে


প্রকাশ: 28/05/2023


Thumbnail

প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর আজ রোববার (২৮ মে) তুরস্কে দ্বিতীয় দফায় তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় সকাল ৮টা থেকে বিকেল ৫টা ও বাংলাদেশ সময় বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ ভোটগ্রহণ।

প্রথম পর্বের ভোটে এগিয়ে থাকলেও নির্বাচিত হতে পারেননি তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তুরস্কের নির্বাচনী নিয়ম অনুযায়ী, প্রেসিডেন্টকে ৫০ শতাংশ সমর্থন পেতে হয়। গত ১৪ মে অনুষ্ঠিত প্রথম দফার নির্বাচনে এরদোয়ান পেয়েছিলেন ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট৷ খুব সামান্যের জন্য ঝুলে যায় তার কপাল।

অন্যদিকে, ওই নির্বাচনে এরদোয়ানের প্রধান প্রতিপক্ষ কেমাল কিলিচদারোগলু পেয়েছিলেন ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট। ফলে দেশটির নিয়ম অনুযায়ী পুনরায় প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদন থেকে জানা যায়, দেশটির ৬ কোটিরও বেশি মানুষ দ্বিতীয় ধাপের নির্বাচনে ভোট দেবেন। তাদের মধ্যে প্রায় ৫০ লাখই প্রথমবারের মতো ভোটার হয়েছেন।

তুরস্কের সুপ্রিম ইলেকশন কাউন্সিলের তথ্য অনুযায়ী, সারাদেশে ভোটারদের জন্য ১ লাখ ৯১ হাজার ৮৮৫টি ব্যালট বাক্স স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা পর্যন্ত ১৮ লাখ ৯৫ হাজার ৪৩০ জন তুর্কি নাগরিক বিদেশি মিশন ও কাস্টমস গেটে ভোট দিয়েছেন।

এবার নানা কারণেই বেশ গুরুত্বপূর্ণ তুরস্কের নির্বাচন৷ শেষ পর্যন্ত যিনি জয়ী হবেন, তিনি শুধু ন্যাটোভুক্ত দেশটির সাড়ে কোটি মানুষের নেতৃত্বই দেবেন না, বরং গভীর খাদে পড়া অর্থনীতিকেও টেনে তোলা ও পররাষ্ট্র নীতি সংস্কারের মতো চ্যালেঞ্জিং কাজ করবেন।

অর্থনীতিবিদরা বলছেন, গত বছর মূল্যস্ফীতি ৮৫ শতাংশে পৌঁছেছে৷ গত এক দশকে ডলারের বিপরীতে দেশটির মুদ্রা লিরার মান তার মূল্যের এক দশমাংশে নেমে এসেছে। বিপরীতে, প্রচলিত অর্থনৈতিক ব্যবস্থায় ফিরে যাওয়া ও দেশটির কেন্দ্রীয় ব্যাংকের স্বাধীনতা পুনরুদ্ধারে জনগণের প্রতি প্রতিশ্রুতি দিয়েছেন কিলিচদারোগলু।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭