ইনসাইডার এক্সক্লুসিভ

তারেকের সঙ্গে আওয়ামী লীগকে সমঝোতার প্রস্তাব দিয়েছিলেন সাবেক ব্রিটিশ হাইকমিশনার


প্রকাশ: 30/05/2023


Thumbnail

সাবেক ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন এক নৈশভোজের আমন্ত্রণ আওয়ামী লীগের একজন গুরুত্বপূর্ণ নেতাকে তারেক জিয়ার সঙ্গে সমঝোতা করার প্রস্তাব দিয়েছিলেন। তবে আওয়ামী লীগের ওই নেতা প্রস্তাব গ্রহণ করেননি এবং পরবর্তীতে এই প্রক্রিয়াটি আর এগোয়নি। এর মধ্যেই ব্রিটিশ হাইকমিশনারের মেয়াদ শেষ হয়ে যায়। তিনি বিদায় নেন। নতুন হাইকমিশনার সারাহ কুক এখন দায়িত্ব নিয়েছেন। তবে এই প্রক্রিয়া আর বেশী দুর এগোয়নি। ঘটনাটা ছিল চাঞ্চল্যকর এবং একটি গুরুত্বপূর্ণ স্পর্শকাতর কূটনৈতিক অধ্যায়।

একাধিক সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে যে ডিকসন আওয়ামী লীগের একজন প্রভাবশালী নেতাকে তার বাসভবনে নৈশভোজের জন্য আমন্ত্রণ জানান। নৈশভোজের আমন্ত্রণের ব্যাপারটি আওয়ামী লীগ সভাপতিকে অবহিত করেন ওই নেতা। এরপর তিনি নৈশভোজে যান। সেখানে বাংলাদেশের রাজনৈতিক সহ নানা বিষয় নিয়ে আলোচনার মধ্যেই ব্রিটিশ হাইকমিশনার প্রস্তাব দেন তারেক জিয়ার সঙ্গে আওয়ামী লীগের বসা উচিত। রাজনৈতিক সংকট সমাধানে তারেক জিয়া আওয়ামী লীগের সঙ্গে বৈঠকে বসতে আগ্রহী। 

আচমকা এই রকম একটি প্রস্তাবে হতভম্ব হয়ে যান আওয়ামী লীগের ওই নেতা। তিনি পাল্টা প্রশ্ন করেন যে এই জন্যই কি তাকে ডাকা হয়েছে? ব্রিটিশ হাইকমিশনার তাকে অভয় দেন এবং বলেন যে আমরা রাজনীতির সমাধান চাই। তারেক জিয়ার সঙ্গে বৈঠক করতে গেলে অসুবিধা কি? ওই নেতা জিজ্ঞেস করেন যে তারেক জিয়ার সাথে কিভাবে বৈঠক সম্ভব? তিনি তো ফেরারি ফিউজিটিভ এবং পলাতক। এর জবাবে ব্রিটিশ হাইকমিশনার বলেন, তারেক জিয়ার পক্ষ থেকে আমীর খসরু মাহমুদ চৌধুরী এই বৈঠক করবেন। 

আমীর খসরু মাহমুদ চৌধুরী কেন? কেন মির্জা ফখরুল ইসলাম নয়-এ প্রস্তাব করেন আওয়ামী লীগের এই নেতা। তবে এর উত্তরে বলেন যে তারেক জিয়া আমীর খসরু মাহমুদকে বিশ্বাস করেন। মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে বিশ্বাস করেন না। এ কারণেই তিনি মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে নয় আমীর খসরু মাহমুদের সঙ্গে বসতে আগ্রহী। আওয়ামী লীগের ওই নেতা অত্যন্ত মেধাবী এবং চতুর। তিনি তাৎক্ষণিকভাবে জানিয়ে দেন যে এই বিষয়টি নীতি নির্ধারণীর সিদ্ধান্তের বিষয়। এটি তার পক্ষে এই মুহূর্তে সিদ্ধান্ত দেয়া সম্ভব নয়। আর এ ধরনের স্পর্শকাতর বিষয়গুলোর ব্যাপারে তাৎক্ষণিকভাবে তার পক্ষে মতামত দেয়া সম্ভব নয়। এ রকম অবস্থা প্রেক্ষিতে বিট্রিশ হাইকমিশনার তাকে সময় নিয়ে সিদ্ধান্ত জানানোর কথা বলেন। তবে আওয়ামী লীগের ওই নেতা সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে এ বিষয়টি নিয়ে আলোচনা করেন এবং আলোচনা প্রেক্ষিতে তিনি এটিকে নাকচ করে দেন। 

আওয়ামী লীগের দায়িত্ব সূত্র বলছে যে, তারেক জিয়ার সঙ্গে বৈঠকের বিষয়টি তাদের কানেও এসেছে। বিশেষ করে বিট্রিশ হাইকমিশনার একজন ফেরারি পলাতক দন্ডিত আসামীকে কিভাবে আওয়ামী লীগের মতো একটি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করার প্রস্তাব দেন এটি তাদের বিস্মিত এবং হতবাক করেছে। কিন্তু যেহেতু আওয়ামী লীগ তাদের একটি অবস্থানে অটল রয়েছে যে কোনো অবস্থাতে ২১শে আগস্ট গ্রেনেড হামলার দন্ডিত আসামী তারেক জিয়ার সঙ্গে কোনো বৈঠক করবে না। সেজন্য তারা এটিকে খুব একটা আমলে নেয়নি। কিন্তু এই ঘটনা থেকে একটি বিষয় সুস্পষ্ট হয়ে যে পশ্চিমা বিশ্বগুলো যারা এক সময় তারেককে সবচেয়ে দুনীর্তিবাজ, ঘৃণিত এবং রাজনীতিতে একটা দুর্বৃত্ত মনে করতো তারাই এখন নানা লবিং এবং নানা স্বার্থের মেরুকরণে তারেক জিয়ার পক্ষে উকালতি শুরু করেছে। এটি বাংলাদেশের গণতন্ত্রের জন্য এক ধরনের অশনিসংকেত বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭