ওয়ার্ল্ড ইনসাইড

সিঙ্গাপুরে প্রতিরক্ষা প্রধানদের বৈঠকে মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান করল চীন


প্রকাশ: 31/05/2023


Thumbnail

সিঙ্গাপুরে অনুষ্ঠেয় নিরাপত্তা সম্মেলনে বৈঠকে চীন ও মার্কিন প্রতিরক্ষা প্রধানের মধ্যে আলোচনার প্রস্তাব নাকচ করেছে চীন। বিষয়টিকে শক্তিধর দেশ দুটির মধ্যে সংঘাতের নতুন ইঙ্গিত হিসেবে মনে করা হচ্ছে। মঙ্গলবার (৩০ মে) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

পেন্টাগনের এক বিবৃতিতে বলা হয়েছে, চীন এই সপ্তাহে সিঙ্গাপুরে শাংরি-লা ডায়ালগ সিকিউরিটি ফোরামে দেশটির প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুর সাথে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের প্রস্তাবিত বৈঠক প্রত্যাখ্যান করেছে। গত আগস্টে প্রাক্তন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির স্ব-শাসিত দ্বীপ তাইওয়ানে সফরের পরে এবং যুক্তরাষ্ট্রের সংবেদনশীল মার্কিন সামরিক স্থাপনাগুলির উপর দিয়ে যাওয়া একটি চীনা গুপ্তচর বেলুনকে গুলি করার ভূপাতিত করার পর দুই দেশের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্কের মাঝখানে এ ধরনের বৈঠকে চীনের বিরোধিতা এল।

বিবৃতিতে, পেন্টাগন বলেছে যে চীন মে মাসের শুরুতে একটি বৈঠকের জন্য একটি আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছে। এর জবাবে, মার্কিন যুক্তরাষ্ট্রে চীনা দূতাবাস এ আমন্ত্রণের আন্তরিকতা এবং তাৎপর্য নিয়ে প্রশ্ন তুলেছে। চীনা কর্মকর্তা, প্রতিষ্ঠান এবং সংস্থাগুলির উপর মার্কিন নিষেধাজ্ঞার দিকে ইঙ্গিতও করেছে দূতাবাস।

এদিকে মঙ্গলবার এমন সিদ্ধান্তের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। সামরিক যোগাযোগের ঘাটতির বিষয়ে যুক্তরাষ্ট্র ‘ভালো মতো অবগত’ বলে দাবি চীনের।

সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, ‘মার্কিনিদের উচিত অবিলম্বে নিজেদের ভুল চর্চার সংশোধন ও আন্তরিকতা প্রদর্শন করে দুই পক্ষের সামরিক যোগাযোগের উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা।’

অস্টিনকে এড়িয়ে যেতে চীনের এমন সিদ্ধান্ত ঠিক হয়নি বলে জানিয়েছেন সিঙ্গাপুরভিত্তিক নিরাপত্তা বিশ্লেষক ইয়ান স্টোরে। তিনি বলেন, ‘মার্কিন-চীন সম্পর্কে উত্তেজনার মধ্যে অস্টিনের সঙ্গে জেনারেল লি-এর আলোচনা প্রত্যাখ্যান আঞ্চলিক সম্পর্কে আরও ফাটল তৈরি করবে।’

গত সপ্তাহে হোয়াইট হাউজের মুখপাত্র জন কিরবি জানিয়েছিলেন, চীনের প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে অস্টিনের আলোচনা হতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭