ইনসাইড পলিটিক্স

বিএনপিকে সুশীলদের আল্টিমেটাম


প্রকাশ: 31/05/2023


Thumbnail

আন্দোলন জমাতে পারছে না বিএনপি। সরকারের বিরুদ্ধে জ্বালাও-পোড়াও, ভাঙচুর নেই। জনমনে অনিশ্চয়তা, আতঙ্কও নেই। এরকম অবস্থা চলতে থাকলে নির্বাচন করতে সরকারকে বেগ পেতে হবে না। আর তাই বিএনপিকে দ্রুত আন্দোলনে গতি বাড়ানোর পরামর্শ দিয়েছে সুশীলরা। পাশাপাশি অন্যান্য রাজনৈতিক দলগুলোকে নিয়ে রাষ্ট্র মেরামত কাঠামো চূড়ান্ত ঘোষণা দেওয়া এবং জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা করার জন্য চাপ দিচ্ছে সুশীলরা। আর এটি না হলে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের সহানুভূতি প্রত্যাহার হয়ে যেতে পারে এমন কথাও বলছেন সুশীলরা।

সাম্প্রতিক সময়ে সুশীলদের সঙ্গে বিএনপি নেতাদের একাধিক গোপন বৈঠক হচ্ছে। এ সমস্ত বৈঠকগুলোতে কিভাবে সরকারকে হটিয়ে একটি নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন করা যায় সে সুশীলরা ব্যাপারে পরামর্শ দিয়েছেন বিএনপি নেতৃবৃন্দকে। বিভিন্ন সূত্রগুলো বলছে, বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী, ড. আবদুল মঈন খান সহ ৫জন বিএনপির নেতার সঙ্গে সুশীল সমাজের প্রতিনিধিরা নিয়মিত যোগাযোগ রাখছেন, বুদ্ধি পরামর্শ দিচ্ছেন। এদের মধ্যে কেউ কেউ একেবারে পুরোপুরি বিএনপি। যেমন সৈয়দা রিজওয়ানা হাসান, আসিফ নজরুল এরা পরোক্ষভাবে বিএনপির রাজনীতি করে এবং বিএনপির থিঙ্ক ট্যাঙ্ক হিসেবে পরিচিত। আবার কেউ কেউ আছে যারা বিএনপির সঙ্গে সরাসরি সম্পৃক্ত নন, তবে আওয়ামী লীগ বিরোধী হিসেবে তারা পরিচিত। এরা যেকোনো মূল্যে দেশে একটি অনির্বাচিত সরকারকে প্রতিষ্ঠা করতে চায়। এরা সবাই এখন বিএনপিকে মদদ দিচ্ছে এবং বিএনপিকে আন্দোলন তীব্র করার ঘোষণা দিচ্ছে। আর সে কারণেই সাম্প্রতিক সময়ে আন্দোলন গুলো চলছে সেই আন্দোলনগুলোর ওপর কড়া নজর রাখছেন সুশীলরা। তারা মনে করছেন যে এখন যদি তী্রব বেগবান আন্দোলন না করা যায় তাহলে পরে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় করা অসম্ভব হয়ে পড়বে। 

গত বছরে ডিসেম্বরে টার্গেট দিয়েছিল সুশীলরা। এ নিয়ে বিএনপির সঙ্গে তাদের বৈঠকও হয়েছিল। বিএনপি তাদেরকে আশ্বস্ত করেছিল যে ডিসেম্বরের মধ্যেই আন্দোলনের একটা চূড়ান্ত রূপ তারা দেখতে পাবে। কিন্তু ১০ ডিসেম্বরকে কেন্দ্র করে ঢাকা অচল করে দেয়ার যে পরিকল্পনা তা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দৃঢ়ায় ভেস্তে হয়ে যায়। আর এরপর পরই বিএনপি আবার নতুন করে সংঘটিত হয় এবং আন্দোলন শুরু করার চেষ্টা করে। কিন্তু সুশীলরা যেরকম ভাবে আন্দোলন চাচ্ছেন জ্বালাও-পোড়াওয়ের মাধ্যমে একটি অস্থির অবস্থা দেশে তৈরি হোক এমনটি চাচ্ছেন। কিন্তু সেই অবস্থাটি তৈরি হচ্ছে না।

ফলে সুশীলরা এখন বিএনপির ওপরই বিরক্ত হয়েছে। কারণ তারা মনে করছেন যে দেশে যদি একটি অনির্বাচিত সরকার বা তত্ত্বাবধায়ক সরকার আনতে হয় তাহলে রাজপথে বড় ধরনের ঘটনা ঘটাতে হবে, একটি উত্তেজনা তৈরি করতে হবে। রাজপথে উত্তেজনা এবং ঘটনা না ঘটিয়ে কোনো অবস্থাতেই বড় ধরনের আন্দোলন করা সম্ভব নয়। আর তাই দেশের সুশীল সমাজরা এখন বিএনপিকে বেশি করে তাগদা দিচ্ছে। তবে বিএনপির মধ্যে আন্দোলন এবং নির্বাচনের ব্যাপারে দ্বিধা দ্বন্দ্ব রয়েছে। আন্দোলনের ফসল কার ঘরে উঠবে? আরেকটি এক-এগারো আসলে বিএনপি লাভ না ক্ষতি হবে ইত্যাদি জটিল অঙ্কের হিসেব-নিকেশে ব্যস্ত এখন বিএনপি। তাই শেষ পর্যন্ত সুশীলদের প্রস্তাব অনুযায়ী ধ্বংসাত্মক, জ্বালাও-পোড়াওয়ের রাজনীতিতে বিএনপি আবার ফিরে যাবে কিনা সেটাই দেখার বিষয়। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭