ইনসাইডার এক্সক্লুসিভ

যুক্তরাষ্ট্রকে বাংলাদেশের বিরুদ্ধে ক্ষেপিয়ে তুলতে শত কোটি টাকার প্রকল্প


প্রকাশ: 02/06/2023


Thumbnail

বিএনপি জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নানা উদ্যোগ এবং পরিকল্পনা গ্রহণ করেছে। তবে তাদের প্রথম পরিকল্পনা হলো মার্কিন যুক্তরাষ্ট্রকে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে ক্ষেপিয়ে দেওয়া। মার্কিন যুক্তরাষ্ট্রকে উত্তেজিত করা, মার্কিন যুক্তরাষ্ট্র সরকারকে প্রভাবিত করে বাংলাদেশ সরকারের প্রতিপক্ষ বানানো। বিএনপি মনে করছে যে যদি এটি সফল হয় তাহলে আগামী নির্বাচন বর্তমান সরকার করতে পারবে না এবং সরকারকে বিদায় নিতে হবে। আর এটি বাস্তবায়নের জন্য ওয়াশিংটন, ঢাকায় বিএনপি শত কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্প বাস্তবায়নের জন্য কাজ করছে বিএনপির দেশে-বিদেশে একটি বিশেষ টিম। এই টিমের মূল কাজ হলো তিনটি; প্রথমত, বাংলাদেশে দূতাবাসে যে সমস্ত মার্কিন কর্মকর্তারা রয়েছে তাদের সাথে নিবিড় বৈঠক করা, তাদেরকে সরকারের বিরুদ্ধে নানা রকম অসত্য তথ্য দিয়ে প্রভাবিত করা। দ্বিতীয়ত ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরে যারা বাংলাদেশ নিয়ে কাজ করেন এবং নীতিনির্ধারক রয়েছেন তাদেরকে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক নানারকম অসত্য বিকৃত তথ্য দিয়ে প্রভাবিত করা এবং তৃতীয়তঃ বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর কাছে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে নানারকম বিকৃত ও অসত্য মিথ্যা তথ্য দিয়ে তাদেরকে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে নির্বাচনের আগে প্রভাবিত করা। 

মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বাংলাদেশের ব্যাপারে এক ধরনের কঠোর অবস্থান গ্রহণ করেছে। ধারণা করা হচ্ছে যে মার্কিন যুক্তরাষ্ট্র যদি আরও কঠোর হয় তাহলে সরকারের জন্য আগামী জাতীয় সংসদ নির্বাচনে তাদের ইচ্ছেমতো করা কঠিন হয়ে পড়বে। বাংলাদেশে শামা ওবায়েদ এর নেতৃত্বে বিএনপির একটি টিম সার্বক্ষণিকভাবে মার্কিন দূতাবাসের সঙ্গে যোগাযোগ রক্ষা করছেন এবং এই টিমে যে শুধুমাত্র বিএনপির রাজনীতি করা ব্যক্তি রয়েছেন এমন নয়, তৃতীয় মাত্রার উপস্থাপক জিল্লুর রহমান বিএনপির লবিস্ট হিসেবে মার্কিন দূতাবাসের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রাখছেন। মার্কিন দূতাবাস শুধু নয়, ওয়াশিংটনে মার্কিন কূটনীতিকদের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপিত হয়েছে। আর এই সম্পর্কের সূত্র হচ্ছেন ইলিনয় স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আলী রিয়াজ। ড. আলী রিয়াজ এবং জিল্লুর রহমানের মাধ্যমে বাংলাদেশে এবং ওয়াশিংটনে যে সমস্ত  কূটনীতিকরা বাংলাদেশ নিয়ে কাজ করেন তাদেরকে নানা রকম তাত্ত্বিক এবং বিকৃত তথ্য দিয়ে সরকারের বিরুদ্ধে নেতিবাচক মনোভাব তৈরি চেষ্টা করা হচ্ছে। এর পাশাপাশি বেগম খালেদা জিয়ার সাবেক প্রেস সচিব মুশফিকুল ফজল আনসারীর নেতৃত্বে একটি টিম ওয়াশিংটনে কাজ করছে। যাদের কাজ হলো মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নীতিনির্ধারকদের কাছে নানারকম বিষোদগার করা, বিব্রতকর তথ্য উপস্থাপন করা। 

ইতিমধ্যে মুশফিকুল ফজল আনসারী কয়েকজনকে লবিস্ট নিয়োগ করেছেন। তাদের মধ্যে রয়েছেন সাবেক মার্কিন রাষ্ট্রদূত উইলিয়াম বি মাইলাম। যিনি বিএনপির পক্ষে একজন লবিস্ট হিসেবে কাজ করছেন এবং উইলিয়াম বি মাইলাম কিছু স্টেট ডিপার্টমেন্টের অবসরপ্রাপ্ত কর্মকর্তাকে বাংলাদেশের বিরুদ্ধে কাজ করার জন্য নিয়মিত ভাবে পররাষ্ট্র দপ্তরে যোগাযোগ করছেন। এছাড়া ডেভিড বার্গম্যানের নেতৃত্বে একটি দল কাজ করছে হিউম্যান রাইটস ওয়াচ, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল  সহ বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর সাথে। ডেভিট ব্যাগবানকে সহযোগিতা করছেন বাংলাদেশের অধিকার নামের একটি প্রতিষ্ঠানের নির্বাহী প্রধান আদিলুর রহমান খান। আর এই চক্ররাই এখন বিএনপির পক্ষে সরকারের বিরুদ্ধে নানারকম নেতিবাচক তথ্য দিচ্ছে। আর এরা পাচ্ছেন মোটা অঙ্কের অর্থ। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭