ইনসাইড পলিটিক্স

গুলশান উপনির্বাচন: শক্তিশালী বিরোধী প্রার্থী চায় আওয়ামী লীগ


প্রকাশ: 02/06/2023


Thumbnail

জাতীয় সংসদ নির্বাচনের আগে গুরুত্বপূর্ণ উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে গুলশানে। চিত্রনায়ক ফারুকের মৃত্যুর কারণে ঢাকা-১৭ আসনটি শূন্য ঘোষিত হয়েছে। গতকাল নির্বাচন কমিশন এই শুন্য আসনে তফসিল ঘোষণা করেছে। আগামী ১৭ জুলাই এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। জাতীয় সংসদ নির্বাচনের ছয় মাসের কম সময়ের আগে এই নির্বাচন নানা কারণেই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। এই নির্বাচনগুলো অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচন হলে সরকারের ভিত শক্তিশালী হয় এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি আস্তে আস্তে দুর্বল হয়ে পড়ে। এ কারণেই পাঁচ সিটি করপোরেশন নির্বাচন সরকার অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ করতে দৃঢ়প্রতিজ্ঞ। এই সমস্ত নির্বাচনগুলোতে এখন পর্যন্ত কোনো পক্ষপাত হয়নি। তবে শুধুমাত্র অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচন হলেই হবেনা, নির্বাচনগুলো যদি অংশগ্রহণমূলক, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ না হয় তাহলে তা আন্তর্জাতিক মহলে গ্রহণযোগ্য হবে না। বিএনপিকে ছাড়া অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচন হয় না এটি আরেকবার প্রমাণ হতে পারে। আর এই কারণেই নতুন একটি পদ্ধতি গ্রহণ করেছে সরকার। 

প্রত্যেকটি সিটি করপোরেশনেই আওয়ামী লীগ চেয়েছে যে একটা শক্তিশালী প্রতিপক্ষ নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করুক। নির্বাচন যেন একতরফা বা বিনা প্রতিদ্বন্দ্বিতায় না হয়। সে লক্ষ্যে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলমের মা প্রার্থী হয়েছেন এবং তিনি বিজয়ী হয়েছেন। বরিশাল নির্বাচনেও আওয়ামী লীগ প্রার্থীর সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করছেন ইসলামী আন্দোলনের হাতপাখা। একইভাবে অন্যান্য সিটি করপোরেশন গুলোতেও প্রার্থী দেওয়া হয়েছে এবং কেন্দ্র থেকে বারবার বলা হচ্ছে কোনো অবস্থাতেই যেন কেউ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবার অভিপ্রায় ব্যক্ত না করে। একইভাবে গুলশান উপনির্বাচনে আওয়ামী লীগ শক্তিশালী প্রার্থী করতে চায়। গুলশানে উপনির্বাচনে জাতীয় পার্টি অংশগ্রহণ করব বলে ইতিমধ্যে জানা যাচ্ছে। জাতীয় পার্টি থেকে একজন ভালো জনপ্রিয় প্রার্থীকে যেন মনোনয়ন দেয়া হয় সে ব্যাপারে চেষ্টা করা হচ্ছে। জাতীয় পার্টির পাশাপাশি বিজেপির নেতা আন্দালিব রহমান পার্থ গুলশানের প্রার্থী হতে পারেন কিনা সে চেষ্টা করা হচ্ছে। 

আন্দালিব রহমান পার্থ বিজেপির নেতা। তিনি গুলশান-বারিধারা এলাকায় অত্যন্ত জনপ্রিয়। গত ৪ বছর ধরে তিনি ঢাকার সংগঠন গুছিয়েছেন সবার অজান্তে। সাম্প্রতিক সময় এক সমাবেশের মাধ্যমে তিনি ঢাকায় তার শক্তিশালী অবস্থানের ঘোষণা দিয়েছেন। বিভিন্ন মহল মনে করছেন যে শেষ পর্যন্ত যদি পার্থ নির্বাচনে প্রার্থী হন তাহলে এই নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবেও এর গ্রহণযোগ্যতা বাড়বে। সেরকম বিবেচনা থেকেই পার্থকে নির্বাচনে প্রার্থী করার চেষ্টা করা হচ্ছে। এছাড়াও অন্যান্য বিরোধী দল এবং এমনকি সমাজের পরিচিত কোনো ব্যক্তি যদি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান তাহলে তাকেও স্বাগত জানানো হবে বলে ধারণা করা হচ্ছে। 

বিভিন্ন সরকারি সূত্রগুলো বলছে, গুলশানের নির্বাচনে যেন কোনো অবস্থাতেই বিনা ভোটে কেউ এমপি না হতে পারেন সে ব্যাপারে সরকারের দৃষ্টি রাখছে। কারণ বিএনপি ছাড়া অবাধ-সুষ্ঠু এবং প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন হবে না এই ধারণাটা আওয়ামী লীগ ভাঙতে চায়। আর এই ধারণা ভাঙার জন্য আওয়ামী লীগের সামনে আছে চারটি সিটি করপোরেশন নির্বাচন এবং গুলশানের উপনির্বাচন। গুলশানের উপনির্বাচনটি যেহেতু কূটনীতিকপাড়ায় অনুষ্ঠিত হবে এবং কূটনীতিকরা এটি দেখবে তাই এই নির্বাচন আওয়ামী লীগের জন্য একটি মডেল টেস্ট হিসেবে বিবেচিত হতে পারে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭