ইনসাইড পলিটিক্স

নির্বাচনকালীন সরকার: শেখ হাসিনাই বিএনপি’র প্রধান মাথাব্যথা


প্রকাশ: 03/06/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচন কিভাবে হবে তা নিয়ে একটি রাজনৈতিক টানাপোড়ন চলছে। বিএনপি বলেছে, নির্দলীয় নিপপেক্ষ তত্বাবধায়ক সরকার ছাড়া তারা নির্বাচনে অংশগ্রহণ করবে না। অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ সুস্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে, নির্দলীয় নিপপেক্ষ তত্বাবধায়ক সরকার এখন একটি মৃত ইস্যু। তত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে আনা কোনভাবেই সম্ভব নয়। বরং সংবিধান অনুযায়ী নির্বাচন হতে হবে। বিভিন্ন আন্তর্জাতিক মহল আগামী জাতীয় সংসদ নির্বাচন যেন অংশগ্রহণমূলক হয়, সব দল যেন নির্বাচনে অংশগ্রহণ করে সে জন্য আলাপ আলোচনা অব্যাহত রেখেছে। এসব আলাপ আলোচনায় সংবিধানের আওতায় একটি নির্বাচনকালীন সরকার কিভাবে গঠন করা যায় তা বিবেচনা করা হচ্ছে। এ বিবেচনায় বিএনপি’র প্রধান আপত্তি প্রধানমন্ত্রী নিয়ে।

আন্তর্জাতিক মহল বিশেষ করে পশ্চিমা দেশগুলো নির্বাচনকালীন সরকারের একটি খসরা রূপরেখা তৈরি করেছে। সেই রূপরেখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি নির্বাচনকালীন সরকারের প্রস্তাব করা হয়েছে, যে নির্বাচনকালীন সরকারের ছোট একটি মন্ত্রীসভা থাকবে, মন্ত্রীসভায় বিএনপি’র সদস্যও থাকবে। এছাড়া নির্বাচনকালীন সরকারের একটি শক্তিশালী ১০ সদস্যের উপদেষ্টা মণ্ডলী গঠন করা হবে এবং এই উপদেষ্টা মণ্ডলীই নির্বাচনকালীন সময়ে সরকার পরিচালনার ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করবে। কিন্তু নির্বাচনকালীন সরকারের এই রূপরেখার একটি ব্যপারেই বিএনপি’র আপত্তি। বিএনপি বলছে, অন্য যেকেও প্রধানমন্ত্রী হোক না কেন, নির্বাচনকালীন সরকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাকতে পারবে না। কিন্তু আন্তর্জাতিক মহল এ ব্যাপারে আওয়ামী লীগের অবস্থান এবং আপত্তির কথা জানিয়ে দিয়েছে।

বিভিন্ন সূত্রগুলো বলছে, বিএনপি’র এখন প্রধান মাথাব্যথা হল প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা মনে করছেন যে, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে যে নির্বাচনকালীন সরকার গঠিত হবে, সেই সরকারে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাইস্না থাকতে পারবে না। কিন্তু সংবিধান বিশেষজ্ঞ এবং আইনজ্ঞরা বলছেন, এটি অবাস্তব, অসম্ভব। বর্তমান সংবিধান অনুযায়ী সংসদে আস্থাভাজন নেতাই প্রধানমন্ত্রী হবেন। এর কোন বিকল্প নেই। আর তাই নির্বাচনকালীন সরকারে শেখ হাসিনার বিকল্প কোন প্রধানমন্ত্রী করা সাংবিধানিকভাবেই সম্ভব নয়। এটি করতে গেলে সাংবিধানিক কাঠামো লঙ্ঘিত হবে। কূটনৈতিক মহল বলছেন যে, প্রধানমন্ত্রীর ক্ষমতা হ্রাস করা যেতে পারে, প্রধানমন্ত্রীকে রুটিন দায়িত্বের মধ্যে সীমিত করা যেতে পারে। কিন্তু শেখ হাসিনাকে বাদ দিয়ে অন্যকোন প্রধানমন্ত্রী করা কোনভাবেই সম্ভব নয়। আর এটি বিএনপি’র আপত্তির কারণ।

বিএনপি’র একজন নেতা বলেছেন যে, শেখ হাসিনা একক নেতৃত্বেই দল এবং দেশ পরিচালনা করছেন। সব সিদ্ধান্ত তার মাধ্যমেই হচ্ছে। সবকিছুর উপর তার নিয়ন্ত্রন রয়েছে। কাজেই তিনি প্রধানমন্ত্রী থাকলে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়।

বিএনপি’র আরেকজন নেতা বলেছেন যে, বর্তমান সংবিধানে প্রধানমন্ত্রীর ক্ষমতা নিরঙ্কুশ। কাজেই প্রধানমন্ত্রী যদি আওয়ামী লীগের থাকেন তাহলে অবাধ সুষ্ঠু নির্বাচনকে বাধাগ্রস্থ করা খুব সহজ হবে।

কিন্তু পশ্চিমা দেশগুলোর কূটনৈতিকরা মনে করছেন যে, তারা এমন কিছু বিধি ব্যবস্থা, নিয়ম নীতি তৈরি করতে চান যে সমস্ত বিধি ব্যবস্থা নিয়ন নীতিতে কোনভাবেই নির্বাচনে কারচুপি করার সুযোগ থাকবে না এবং প্রশাসন নিরপেক্ষভাবে কাজ করবে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যথাযথভাবে তাদের দায়িত্ব পালন করবে। আর এরকম অবস্থা তৈরি করার জন্য প্রধানমন্ত্রী পরিবর্তনের প্রয়োজন নেই। কিন্তু বিএনপি এখন পর্যন্ত এটি নিয়ে অনড় অবস্থানে রয়েছে। তবে কূটনৈতিক মহল আশাবাদী যে, শেষ পর্যন্ত একটি রাজনৈতিক সমঝোতা হবেই এবং এই রাজনৈতিক সমঝোতার মাধ্যমেই আগামী নির্বাচন অংশগ্রহণমূলক হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭