ওয়ার্ল্ড ইনসাইড

কি হচ্ছে ওয়াশিংটনে


প্রকাশ: 03/06/2023


Thumbnail

বাংলাদেশের বিরুদ্ধে সক্রিয় একটি শক্তিশালী লবিস্ট গ্রুপ তারা সরকারকে কোণঠাসা করতে এবং সরকারকে হেয় প্রতিপন্ন করতে হোয়াইট হাউস কেন্দ্রিক প্রচারণা চালাচ্ছে। এখন শুধু মার্কিন পররাষ্ট্র দপ্তর নয়, হোয়াইট হাউসে এখন সরকারবিরোধী এবং বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার শুরু হয়েছে। আর এই অপপ্রচারের সক্রিয়ভাবে যুক্ত রয়েছেন কয়েকজন যারা হোয়াইট হাউসের সঙ্গে ঘনিষ্ঠ। কূটনৈতিক মহল মনে করছেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রের আগ্রাসী অবস্থানের পিছনে রয়েছে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে শক্তিশালী লবিস্ট গ্রুপ। যারা এমন সব তথ্য-উপাত্ত দিচ্ছে যাতে মার্কিন প্রশাসন বাংলাদেশের ব্যাপারে অনেকটাই অতি উৎসাহ প্রদর্শন করছেন। 

এই সমস্ত ব্যক্তিদের মধ্যে রয়েছেন ড. মঈন খানের ভাগ্নি ফারাহ আহমদ। ফারাহ আহমদ এখন হোয়াইট হাউসে একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। তিনি একজন মেধাবী ব্যক্তি হিসেবে জো বাইডেনের একজন পরামর্শক হিসেবে দায়িত্ব পেয়েছেন এবং এই দায়িত্ব পালন করতে গিয়ে তিনি বাংলাদেশের বিষয় নিয়ে অতি উৎসাহ দেখাচ্ছেন। মার্কিন নাগরিক এই বিএনপি নেতার ভাগ্নি হোয়াইট হাউসে একটি গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। এছাড়া ওসমান সিদ্দিকী ‍যিনি বিএনপির সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুকের ভাই তিনি হোয়াইট হাউসে জো বাইডেনের একজন পরামর্শক হিসেবে কাজ করছেন। দীর্ঘদিন ধরে তিনি আওয়ামী লীগ বিরোধী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী অবস্থানে আছেন এবং এ নিয়ে তিনি হোয়াইট হাউসে বাংলাদেশকে নেতিবাচক ভাবে উপস্থাপনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। 

বাংলাদেশের তথাকথিত গুম ও বিচারবহির্ভূত হত্যা, রাজনৈতিক দলের ওপর নিপীড়ন, মতপ্রকাশের স্বাধীনতা হরণ ইত্যাদি বিষয়গুলো নিয়ে তিনি সোচ্চার এবং বিভিন্ন সময়ে এসব নিয়ে কথাবার্তা বলছেন। যার ফলে হোয়াইট হাউসে এখন একটি বাংলাদেশ বিরোধী আবহ তৈরি হয়েছে। এছাড়াও বিএনপি এখন জো বাইডেনের পুত্র হান্টার বাইডেনকে লবিস্ট নিয়োগ দিয়েছে। হান্টার বাইডেন একজন পেশাদার লবিস্ট এবং তিনি বিএনপির একজন লবিস্ট হিসেবে সরকারবিরোধী বিভিন্ন অবস্থান তুলে ধরছেন। 

উল্লেখ্য যে হান্টার বাইডেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এর প্রথম স্ত্রী নেলিয়ার দ্বিতীয় পুত্র। তিনি হেজ ফান্ড, ভেঞ্চার ক্যাপিটা এবং প্রাইভেট ইকুইটি ফান্ড ইনভেস্ট হিসেবে কাজ করেন। কিন্তু মূল কাজ হলো একজন লবিস্ট হিসেবে তিনি প্রশাসন এবং অন্যান্য বিষয়গুলো নিয়ে লবিং করেন। বিএনপি তাকে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে লবিস্ট হিসেবে নিয়োগ দিয়েছে এবং তিনি আগামী নির্বাচন মতাপ্রকাশ, স্বাধীনতা সুশাসন ইত্যাদি বিষয় নিয়ে সরকারের বিরুদ্ধে লবিং করছে। 

বিভিন্ন সূত্রগুলো বলছে, সাম্প্রতিক সময় যে মার্কিন যুক্তরাষ্ট্র যে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে নেতিবাচক অবস্থান গ্রহণ করছে তার পিছনে হোয়াইট হাউসের একটি সুস্পষ্ট অবস্থান এবং ভূমিকা রয়েছে। আর এই নেতিবাচক অবস্থান এবং ভূমিকা তৈরীর ক্ষেত্রে এই ব্যক্তিরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত বাংলাদেশ দূতাবাসকে আরও সক্রিয় হতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭