ওয়ার্ল্ড ইনসাইড

দুইজন বাদে সব নতুন মুখ নিয়ে মন্ত্রিসভা গঠন করলেন এরদোয়ান


প্রকাশ: 04/06/2023


Thumbnail

দুইজন বাদে সব নতুন মুখ নিয়ে নতুন মন্ত্রিসভা গঠন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার কয়েক ঘণ্টা পর তার গঠিত মন্ত্রিসভা প্রকাশ্যে এসেছে।

আল জাজিরার খবর অনুসারে, সাবেক অর্থনৈতিক প্রধান এবং আন্তর্জাতিকভাবে প্রশংসিত সাবেক ব্যাংকার মেহমেত সিমসেককে কোষাধ্যক্ষ এবং অর্থমন্ত্রী নিয়োগ করেছেন এরদোয়ান। 

তৃতীয় মেয়াদে এরদোয়ান শনিবার শপথ নেন। এরপর তিনি মন্ত্রিসভা গঠন করেন। অধিকাংশ মন্ত্রিসভায় নতুন মুখ যুক্ত করেছেন এরদোয়ান। শুধুমাত্র স্বাস্থ্য এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী পরিবর্তন করেননি।

খবর অনুসারে, নবনিযুক্ত কোষাধ্যক্ষ এবং অর্থমন্ত্রী মেহমেত সিমসেক ২০০৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত তুরস্কের অর্থমন্ত্রী ছিলেন। ২০১৮ সাল পর্যন্ত তিনি উপ প্রধানমন্ত্রী হিসেবে সমগ্র তুরস্কের অর্থ বিভাগের দায়িত্বে ছিলেন। ওই বছর তুর্কি মুদ্রা ক্রাশ করলে তিনি পদত্যাগ করেন। বর্তমান তুরস্কে জীবনযাপনের ব্যয় বৃদ্ধি পেয়েছে। এই অবস্থায় এরদোয়ানের নিয়োগ করা অর্থমন্ত্রী দেশের অর্থব্যবস্থায় অনেক সংস্কার আনবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। 

এরদোয়ানের নিয়োগ করা উল্লেখযোগ্য মন্ত্রীবৃন্দ হলো- পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান, প্রতিরক্ষামন্ত্রী ইয়াসার গুলার, স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া, শিক্ষামন্ত্রী ইউসুফ তেকিন, বিচারমন্ত্রী ইলমাজ তাঙ্ক, ব্যবসা বিষয়ক মন্ত্রী ওমের বোলাত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭