ওয়ার্ল্ড ইনসাইড

সোমালিয়ায় উগান্ডার ৫৪ সেনা নিহত


প্রকাশ: 04/06/2023


Thumbnail

সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়ন শান্তিরক্ষীদের একটি ঘাঁটিতে আল-শাবাবের হামলায় ৫৪ জন উগান্ডার সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে উগান্ডার প্রেসিডেন্ট ইওওয়েরি মুসেভেনি। শনিবার এক বিবৃতিতে এ তথ্য জানান তিনি। খবর আল জাজিরা।

বিবৃতিতে বলা হয়, সোমালিয়ার রাজধানী মোগাদিশু থেকে ১৩০ কিলোমিটার (৮০ মাইল) দক্ষিণ-পশ্চিমে আল-শাবাব যোদ্ধারা বুলমারের ঘাঁটিতে এক সপ্তাহ আগে হামলা চালায়।

এদিকে গত ২৬ মে আল শাবাবের পক্ষ থেকে দাবি করা হয় যে, আত্মঘাতী বোমা হামলায় ১৩৭ সেনা নিহত হয়েছে। তবে মুসেভেনি শনিবার জানিয়েছেন যে, উগান্ডা পিপলস ডিফেন্স ফোর্সেস (ইউপিডিএফ) আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত ওই সশস্ত্র গোষ্ঠীর কাছ থেকে ঘাঁটিটি পুনরুদ্ধার করেছে।

প্রেসিডেন্ট এক বিবৃতিতে বলেন, আমাদের সেনারা ওই ঘাঁটি পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে। এর আগে গত সপ্তাহে মুসেভেনি জানান, উগান্ডার সেনা সদস্যরা হতাহত হয়েছেন। তবে সে সময় হামলা বা হতাহতের বিস্তারিত তথ্য তিনি জানাননি। ওই সেনা সদস্যরা আফ্রিকান ইউনিয়ন ট্রানজিশন মিশন ইন সোমালিয়ায় (এটিএমআইএস) দায়িত্ব পালন করছিলেন।

পশ্চিমা সমর্থিত সোমালিয়া সরকারকে উৎখাত করতে ২০০৬ সাল থেকেই লড়াই চালিয়ে যাচ্ছে আল শাবাব। তারা সেখানে নিজেদের মতাদর্শ বাস্তবায়ন করতে চায়।

২০২২ সাল থেকে আল শাবাবের বিরুদ্ধে লড়াইয়ে সোমালিয়ার ফেডারেল সরকারকে সহযোগিতা করতে কাজ করে যাচ্ছে এটিএমআইএস-এর ২২ হাজার সেনা সদস্য।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭