ওয়ার্ল্ড ইনসাইড

হাইতিতে ভয়াবহ বন্যা, ৪২ জনের মৃত্যু


প্রকাশ: 06/06/2023


Thumbnail

সপ্তাহব্যাপী ভারী বৃষ্টিপাত আর প্রবল বর্ষণে ক্যারিবীয় দ্বীপ রাষ্ট্র হাইতিতে ৪২ জন মারা গেছেন। রোববারও ( জুন) সরকারের পক্ষ থেকে মৃত্যু সংখ্যা ১৫ জন বলে জানানো হয়। কিন্তু একদিনের ব্যবধানে তা ৪২- পৌঁছেছে। অন্তত ৮৫ জন আহতের খবর পাওয়া গেছে। এছাড়াও বাস্তুচ্যুত হয়েছেন হাজারো মানুষ।  সোমবার (৫ জুন) এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে দেশটির বেসামরিক সুরক্ষা সংস্থা।

 

তীব্র বৃষ্টিপাতের কারণে হাইতির কয়েকটি নদীর পানি উপচে পড়ছে। আকস্মিক বন্যা, পাহাড় এবং ভূমিধসের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে জাতিসংঘ। ইতোমধ্যে  দুর্যোগে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ১৩ হাজার, আর এখোনো নিখোঁজ আছেন ১১ জন। হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি টুইট বার্তায় বলেন, ‘সরকার, জাতীয় এবং আন্তর্জাতিক সংস্থাগুলো এক হয়ে পরিস্থিতি মোকাবিলা করছে।’

বৃষ্টি অব্যাহত থাকায় মৃত্যুর সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। বন্যাকবলিত এলাকাগুলোতে কাজ করছে জরুরি পরিষেবাগুলো। এক টুইটে বিশ্ব খাদ্য সংস্থা (ডব্লিওএফপি) জানায়, ‘আমরা দ্রুত বাস্তুচ্যুত লোকদের জন্য খাবার সরবরাহ শুরু করবো।

পরিস্থিতি কবে নাগাদ স্বাভাবিক হতে পারে আবহাওয়া পূর্বাভাসে জানা যায়নি। হাইতি এরই মধ্যে নানা সংকটে নিমজ্জিত। ক্যারিবীয় এই দেশটি আন্তর্জাতিক সহায়তার ওপর নির্ভরশীল। লুটেরা বাহিনীর সহিংসতা রাজনৈতিক অস্থিতিশীলতার পাশাপাশি অর্থনৈতিক মন্দায় হিমশিম খাচ্ছে দেশটি। তার মধ্যে নতুন করে ভয়াবহ দুর্যোগ হিসেবে হাজির হলো বন্যা।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭