ইনসাইড গ্রাউন্ড

এশিয়া কাপ নিয়ে বাংলাদেশের ওপর ক্ষোভ ঝাড়লেন আফ্রিদি


প্রকাশ: 06/06/2023


Thumbnail

চলতি বছরের সেপ্টেম্বরে শুরু হওয়ার কথা এশিয়া কাপ টুর্নামেন্টের।  টুর্নামেন্টেটির এবারের আসরের আয়োজক ছিল পাকিস্তান। কিন্তু পাকিস্তানের মাটিতে ভারতের অংশ নিতে না চাওয়ায় তা নিয়ে অনেকদিন ধরেই চলছে আলোচনা । পিসিবি ভারতের ম্যাচগুলো সংযুক্ত আরব আমিরাতে রেখে বাকি ম্যাচগুলো নিজেদের মাঠে আয়োজন করার প্রস্তাব দিয়েছিল। তবে এমন ভ্রমণ সূচি মানতে নারাজ বাংলাদেশ ও শ্রীলঙ্কা।

 

দুবাইয়ের  অসহনীয় গরমের কারণে বাংলাদেশ সেখানে যেতে রাজি নয় । এমন গরমে খেলোয়াড়দের ক্রিকেট খেলা চালিয়ে যাওয়ার জন্য  চ্যালেঞ্জিং। তবে আবহাওয়া নিয়ে এমন অজুহাত দেওয়াকে একদমই মানতে পারছেন না পাকিস্তানের কিংবদন্তি অলরাউন্ডার শহিদ আফ্রিদি। 

আসন্ন এশিয়া কাপ প্রসঙ্গে গণমাধ্যমকে আফ্রিদি বলেন, ‘পেশাদার ক্রিকেটারদের আবহাওয়ার ওপর নির্ভর করে খেললে চলে না। শারজায় সকাল ১০টায় আমরা ম্যাচ খেলেছি। বাউন্ডারি লাইনের কাছাকাছি যাওয়ার সময় আমাদের খুব ক্লান্ত লেগেছিল। খুব গরম ছিল তখন। এমনটা হবেই। একই সঙ্গে তাতে আপনার ফিটনেস লেভেল কেমন তা বোঝা যাবে। আমিরাতে প্রচণ্ড গরম, এভাবে বলে তো অজুহাত দেওয়াই যায়।’

এর আগে পাকিস্তানের বিকল্প ভেন্যুতে খেলার প্রস্তাব নিয়ে বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলেছিলেন, ‘৫০ ওভারের ম্যাচ আমরা দুবাইতে খেলতে চাচ্ছিলাম না কারণ অনেক গরম সেখানে। আমাদের সামনে বিশ্বকাপ আছে। আমাদের ক্রিকেটারদের চোটের ব্যাপারে চিন্তাভাবনা করেই আমরা চাচ্ছিলাম না যে ৫০ ওভারের ম্যাচ দুবাইতে খেলতে। যদি ২০ ওভারের টি-টোয়েন্টি ম্যাচ হত সেটা ঠিক ছিল। ৫০ ওভারের ম্যাচ আমরা খেলতে চাচ্ছি না সেখানে, সেটা আমরা জানিয়ে দিয়েছি আগেই।’

এদিকে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, এশিয়া কাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। বিসিসিআই সচিব জয় শাহ পাকিস্তানের প্রস্তাবিত হাইব্রিড মডেলকে একবাক্যে খারিজ করে দিয়েছেন । বিকল্প ভেন্যু হিসেবে একমাত্র শ্রীলঙ্কাতেই এশিয়া কাপ আয়োজন হতে পারে। এশিয়া কাপ আয়োজনে সার্বিকভাবে প্রস্তুত আছে বলেও জানিয়েছিল দ্বীপরাষ্ট্রটি। 

এশিয়ার প্রতিটি দলই শ্রীলঙ্কায় গিয়ে খেলতে রাজি হয়েছে। যেহেতু ভারতসহ চারটি দেশই শ্রীলঙ্কায় খেলতে চায়, ফলে এশিয়া কাপ আয়োজনের দায়িত্বে শ্রীলঙ্কার নাম প্রায় নিশ্চিত হয়ে গেছে। তবে পাক বোর্ড সাফ জানিয়েছিল এশিয়া কাপ আয়োজন করতে না পারলে তারা টুর্নামেন্টে অংশগ্রহণ করবে না।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭