ইনসাইড গ্রাউন্ড

অবসর ভেঙে টেস্টে ফিরছেন মঈন আলি?


প্রকাশ: 07/06/2023


Thumbnail

যে সংস্করণ থেকে প্রায় দুই বছর ধরে দূরে আছেন, সেই টেস্ট ক্রিকেটেই ৩৬ বছর বয়সে অবসর ভেঙে ফেরার কথা বিবেচনা করছেন মইন আলি। দলের প্রয়োজনেই এমন সিদ্ধান্ত নিচ্ছেন ইংল্যান্ডের এই অলরাউন্ডার। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে মইন নিশ্চিত করেছেন, এবারের অ্যাশেজে খেলতে ইংল্যান্ডের টিম ম্যানেজমেন্ট অনুরোধ করেছে তাকে। 

ইংল্যান্ডের প্রথম পছন্দের স্পিনার জ্যাক লিচ চোটের কারণে ছিটকে গেছেন। মুলত এই কারণেই আবার মইনকে ফেরানোর তাড়না অনুভব করেন ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাককালাম ও অধিনায়ক বেন স্টোকস। মইন টেস্ট ক্রিকেট ছাড়ার পর এই নিয়ে দ্বিতীয় দফায় এমন অনুরোধ জানাল টিম ম্যানেজমেন্ট। গত বছর পাকিস্তান সফরের আগেও কোচ ম্যাককালাম তাকে ফেরার প্রস্তাব দিয়েছিলেন। তবে ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে ব্যস্ততা মিলিয়ে শেষ পর্যন্ত অনুরোধ রাখতে পারেননি তিনি। 

২০২১ সালের সেপ্টেম্বরে ভারতের বিপক্ষে ওভাল টেস্টের পর লাল বলের ক্রিকেটে আর কোনো ম্যাচই খেলেননি এই অফ স্পিনিং অলরাউন্ডার। ইংল্যান্ডের হয়ে সাদা বলের ক্রিকেটে বেশি মনোযোগ দিতে বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে টেস্ট থেকে অবসর নেন মঈন। এরপর চেন্নাইয়ের হয়ে আইপিএলে প্রতিটি মৌসুমেই খেলেছেন তিনি। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলেছেন বিপিএলেও। এই সময়ে কুমিল্লার হয়ে বিপিএলে দুটি শিরোপা জেতেন । চেন্নাইয়ের হয়ে সবশেষ আইপিএলের শিরোপাও জিতে নেন তিনি । ইংল্যান্ডের গত টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জয়েও তার ছিল অবদান।এছাড়া নিজ দেশে টি-টোয়েন্টি ব্লাস্ট ও দা হান্ড্রেড খেলছেন নিয়মিত। উস্টারশায়ার থেকে আপন ঠিকানা ওয়ারউইকশায়ারে ফিরে এখন দিচ্ছেন বার্মিংহাম বিয়ার্সের নেতৃত্ব । মইনের ঘরের মাঠ এজবাস্টনে এবারের অ্যাশেজ শুরু আগামী ১৬ জুন থেকে। টেস্টের তৃতীয় দিনে ৩৬ বছর পূর্ণ হবে এই অলরাউন্ডারের।

 

অ্যাশেজের আগে লিচের চোট ইংল্যান্ডের জন্য এসেছে বড় ধাক্কা হয়ে। ম্যাককালাম-স্টোকসের জমানায় টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের অপ্রতিরোধ্য পথচলায় ১৩ টেস্টের সবকটিতেই খেলেছেন এই বাঁহাতি স্পিনার। এই সময়ে দলের সর্বোচ্চ ৪৫ উইকেট তার। বোলিং করেছেন ৫১৫ ওভারের বেশি। নিজ দলে তো বটেই, এই সময়ে গোটা বিশ্বেই এত ওভার বোলিং করেননি কেউ। পেসারদের ঘুরিয়ে-ফিরিয়ে বোলিং করাতে অন্য প্রান্ত থেকে লিচের টানা বোলিং করে যাওয়া এই দলের জন্য ছিল গুরুত্বপূর্ণ। সেই দায়িত্বেই এখন মইনকে আবার চায় দল।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭