ইনসাইড পলিটিক্স

২৪ ঘণ্টায় পাল্টে গেলেন আমু


প্রকাশ: 07/06/2023


Thumbnail

২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে পাল্টে গেলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু। গতকাল ১৪ দলের এক জনসভায় তিনি বলেছিলেন, সুষ্ঠু নির্বাচনের বাধা কোথায় জাতিসংঘের মধ্যস্থতা বিএনপির সঙ্গে আলোচনা করে তার সুরাহা করা যেতে পারে।

তিনি আরও বলেছিলেন যে, জাতিসংঘের পক্ষ থেকে প্রতিনিধি আসুক, বিগত সময়ে যেমন জাতিসংঘ আমাদের দুই দলকে (বিএনপি-আওয়ামী লীগ) সঙ্গে নিয়ে বসে বুঝিয়েছিল, আজকেও প্রয়োজনে জাতিসংঘের পক্ষ থেকে প্রতিনিধি আসুক, আমরা বিএনপির সঙ্গে মুখোমুখি বসে আলোচনা করে দেখতে চাই সুষ্ঠু নির্বাচন করার বাধা কোথায়? কিভাবে সেটা নিরসন করা যায়। 

কিন্তু আজ তিনি নিজের অবস্থান পাল্টেছেন। বলেছেন, নির্বাচন ইস্যুতে কাউকে আলোচনার জন্য আহ্বান করা হয়নি। ৬ দফা দিবস উপলক্ষ্যে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। তিনি বলেন, ‘আলোচনার জন্য কাউকে বলা হয়নি এবং কাউকে দাওয়াত দেওয়া হয়নি। তাছাড়া কাউকে আহ্বান করা হয়নি। কাউকে আহ্বান করার সুযোগও নেই। এটা আওয়ামী লীগের বাড়ির দাওয়াত নয় যে দাওয়াত করে এনে খাওয়াব।’ অথচ গতকালই তিনি জাতিসংঘের মধ্যস্থতায় আলোচনার ইঙ্গিত দিয়েছিলেন। প্রশ্ন উঠছে গত ২৪ ঘণ্টার মধ্যে এমন কি হল যে তিনি নিজের অবস্থান থেকে সরে আসলেন। ২৪ ঘণ্টা আগে দেওয়া বক্তব্যকে আজ তিনি অস্বীকার করলেন।

উল্লেখ্য যে, আমির হোসেন আমুর ব্ক্তব্য দেওয়ার পর আজ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দেশে এ রকম কোনো পরিস্থিতি তৈরি হয়নি যে কারো সঙ্গে আলোচনার জন্য জাতিসংঘের মধ্যস্থতা লাগবে। অন্য সরকারের প্রভাবশালী মন্ত্রী তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমু বক্তব্য তার ব্যক্তিগত।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭