ইনসাইড হেলথ

প্রচণ্ড গরমে হতে পারে হিট স্ট্রোক, করণীয় কী?


প্রকাশ: 08/06/2023


Thumbnail

ঢাকার তাপমাত্রা এখন প্রতিদিনই চল্লিশ ডিগ্রি সেলসিয়াসে উঠছে। জুনের শুরুতে এসে দেশের গড় তাপমাত্রা যেমন থাকার কথা ছিল তেমনটি থাকেনি এবার। দেশে ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়েছে। তাপমাত্রা যখন ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস থাকে- তাকে বলে মাঝারি তাপপ্রবাহ এবং তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস থাকলে সেটিকে বলে মৃদু তাপপ্রবাহ। বিশ্ব আবহাওয়া সংস্থার মতে, কোন জায়গার দৈনিক যে গড় তাপমাত্রা সেটি পাঁচ ডিগ্রি বেড়ে গেলে এবং পরপর পাঁচদিন তা চলমান থাকলে তাকে হিটওয়েভ বা তাপপ্রবাহ বলা হয়।

এই তাপমাত্রায় দিনের পর দিন বাইরে থাকলে বা কাজ করলে হিট এক্সহশন বা হিট স্ট্রোক হয়ে যাওয়ার সম্ভাবনা খুব বেশি। হিট স্ট্রোক একটা মেডিক্যাল ইমার্জেন্সি এবং অতি দ্রুত স্পেশালাইজড মেডিক্যাল ফ্যাসিলিটিতে নিয়ে চিকিৎসা না করালে মৃত্যুর ঝুঁকি খুব বেশি।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ বা ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ বাংলাদেশ (আইসিডিডিআরবি) হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় সম্বন্ধে কিছু দিক নির্দেশনা দিয়েছে। এগুলোর মধ্যে রয়েছে:- দিনের বেলায় যথাসম্ভব বাইরে বের হওয়া থেকে বিরত থাকা এবং রোদ এড়িয়ে চলা, বাইরে বের হলে ছাতা, টুপি/ক্যাপ বা কাপড় দিয়ে মাথা যথাসম্ভব ঢেকে রাখা, হালকা রঙের ঢিলে ঢালা এবং সম্ভব হলে সুতির জামা পরা, প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করা, সহজে হজম হয় এমন খাবার খাওয়ার চেষ্টা করা ও বাসি, খোলা খাবার খাওয়া থেকে বিরত থাকা, দিনের বেলায় একটানা শারীরিক পরিশ্রম করা থেকে বিরত থাকা, সম্ভব হলে একাধিকবার পানির ঝাপটা নেয়া বা গোসল করা,  প্রস্রাবের রঙের দিকে নজর রাখা, তা হলুদ বা গাঢ় হলে অবশ্যই পানি পানের পরিমাণ বাড়িয়ে দেয়া, ঘরের পরিবেশ যেন অতিরিক্ত গরম বা ভ্যাপসা না হয় সেদিকে খেয়াল রাখা, বেশি অসুস্থ বোধ করলে দ্রত নিকটস্থ চিকিৎসকের পরামর্শ নেয়া।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ২০০০ সাল থেকে ২০১৬ পর্যন্ত দাবদাহে আক্রান্ত মানুষের সংখ্যা বেড়েছে ১২৫ মিলিয়ন। যারা বাইরে কায়িক পরিশ্রম করে থাকেন, যেমন কৃষক অথবা রিকশাচালক- তারা বেশি ঝুঁকিতে থাকেন। কারণ তারা সূর্যের নিচে বেশি সময় কাটান। 

আইসিডিডিআরবি’র মতে, সবচেয়ে বেশি হিট স্ট্রোকের ঝুঁকিতে যারা রয়েছেন। তাদের মধ্যে রয়েছেন শিশু, বয়স্ক ব্যক্তি, শ্রমজীবী ব্যক্তি (রিকশাচালক, কৃষক, নির্মাণশ্রমিক), যাদের ওজন বেশি- যারা শারীরিকভাবে অসুস্থ,যাদের হৃদরোগ বা উচ্চ রক্তচাপ আছে।

তাই এই প্রচন্ড গরম এবং তাপদাহের মধ্যে হিট স্ট্রোক যেন না হয় বা হিট স্ট্রোক প্রতিরোধে আইসডিডিআরবি’র পরামর্শগুলো মেনে চলা অত্যাবশ্যকীয়।    



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭