ওয়ার্ল্ড ইনসাইড

পূর্ব ইউরোপে সৈন্য সংখ্যা দ্বিগুণ করলো ন্যাটো


প্রকাশ: 08/06/2023


Thumbnail

পূর্ব ইউরোপের সদস্য দেশগুলোতে সৈন্য সংখ্যা দ্বিগুণ করেছে উত্তর আটলান্টিক সাগরের তীরবর্তী দেশগুলোর জোট ন্যাটো। ২০১১ সালে মোট ৫ হাজারের মত সৈন্য থাকলেও বর্তমানে তা বেঁড়ে দাঁড়িয়েছে ১০ হাজার। বিষয়টি নিশ্চিত করেছেন জোটটির মূখপাত্র ওয়ানা লাঞ্জেস্কু।

ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ মূলত এ অঞ্চলে জোটের সৈন্য সংখ্যা অন্তত ৩০ গুণ অর্থাৎ দেড় লাখের মতো বাড়ানোর প্রস্তাব করেছিলেন। তবে এখনো বাস্তবায়িত হয়নি তার সেই প্রস্তাব । নতুন করে যেসব দেশে এ ৫ হাজার সেনা মোতায়েন করা হয়েছে সেগুলো হলো:- বুলগেরিয়া, হাঙ্গেরি, রোমানিয়া ও স্লোভাকিয়া। 

এর আগে, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া এবং পোল্যান্ডে চারটি বিশেষ দল তৈরি করা হয়েছিল। এই দলের সৈন্যরা রাশিয়া থেকে সম্ভাব্য যেকোনো আক্রমণ বা অভিযান মোকাবিলার জন্য প্রাথমিকভাবে প্রস্তুত ছিল।এ বিষয়ে ওয়ানা লাঞ্জেস্কু বলেছেন, ‘বর্তমানে সেখানে মোট ৮টি ব্যাটল গ্রুপের অধীনে ১০ হাজার সৈন্য মোতায়েন করা হয়েছে।’

 জেনস স্টলটেনবার্গ চেয়েছিলেন অগ্রবর্তী এ ১০ হাজারের পেছনে আরও ৩ লাখ নিয়মিত সেনা প্রস্তুত রাখতে। প্রস্তাবটি আরও এক বছর আগেই দেয়া হয়েছিল। সে সময় স্টলটেনবার্গ ব্যাখ্যা করেছিলেন যে, রাশিয়ার সঙ্গে কোনো ধরনের সংঘাত শুরু হলে যেন এ অগ্রবর্তী ১০ হাজার সেনাকে সমর্থন দিতে ১০ দিনের মধ্যে মাঠে নামানো যায় এবং তারা পরবর্তী এক মাসের মধ্যে যুদ্ধের জন্য সম্পূর্ণ প্রস্তুত হয়ে যেতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭