ইনসাইড টক

‘আমরা তো দিকহারা অবস্থায় যে যার মতো ছোটাছুটি করছি’


প্রকাশ: 09/06/2023


Thumbnail

নির্মাতা চয়নিকা চৌধুরীর দ্বিতীয় সিনেমা ‘প্রহেলিকা’। এ সিনেমার মধ্য দিয়ে দীর্ঘ আট বছর পর বড় পর্দায় দেখা মিলবে দেশের জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদের। প্রহেলিকায় মাহফুজ আহমেদের বিপরীতে অভিনয় করেছেন ঢাকাই সিনেমার আলোচিত নায়িকা শবনম বুবলী। নতুন ছবি মুক্তি ও সমসাময়িক নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সাথে কথা হলো এই জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত অভিনেতার। 

নতুন ছবি নিয়ে এই অভিনেতা বলেন, প্রহেলিকা’র গল্পটা আমরা এখনই ফাঁস করতে চাই না। এমনকি গল্পের ধারনাটিও বলতে চাই না। তবে এটুকু বলি, যে কোনও মানুষ সারাজীবন মনের মানুষকে খুঁজে ফেরে। সেটা শেষ পর্যন্ত পায় কিনা, এটা বড় একটা প্রশ্ন। ছবিটিতে সেই প্রশ্নের জবাব খোঁজার চেষ্টা করেছি আমরা। শুধু এতটুকু বলতে চাই সিনেমাটাও দেখুন। সুন্দর একটি গল্প পাবেন, প্রেম পাবেন, দ্রোহ পাবেন, আনন্দও পাবেন।

আপনার ছবির পাশাপাশি শাকিব খানের ছবিও মুক্তি পাচ্ছে, বাড়তি চাপ অনুভব করছেন কী? এমন প্রশ্নের জবাবে মাহফুজ আহমেদ বলেন, শাকিব খান আমাদের দেশের বাংলা চলচ্চিত্রের ব্যান্ড এম্বাসেডর। ঢাকাই চলচ্চিত্রে বড় বিজ্ঞাপন শাকিব খান। তিনি ছাড়া বড় বিজ্ঞাপন আর কিছুই নেই। এবার ঈদে বুবলী আমার সাথে বড় পর্দায় আছে যার ফিল্মের যার কোন অস্তিত্ব নেই। সেই জায়গা থেকে ঝুঁকিতে আছেন বুবলী। 

তিনি বলেন, আমার নিজের প্রতি একটু আশার বাণী আছে। একজন মানুষ এবং অভিনতা হিসেবে আমি অনেক আত্মবিশ্বাসী। সেই আত্মবিশ্বাসের জায়গা থেকে বলছি, আমাদের ‘প্রহেলিকা’ পুরো ছবিটা মোর দ্যান সুপারস্টার। এ কারণে বলতে পারি ছবি নিয়ে দুশ্চিন্তা করছি না। 

২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত সংস্কৃতি অঙ্গনের বাজেট নিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদ। এবারের বাজেটে সংস্কৃতি অঙ্গনের জন্য ৬৯৯ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। যা গত অর্থবছরে এই খাতে প্রস্তাবিত বাজেটের তুলনায় ৬২ কোটি টাকা বেশি। এমন প্রশ্নের জবাবে বাজেট নিয়ে সংশ্লিষ্টদের পরিকল্পনাহীনতা ও নিজের সংশয়ের কথা তুলে ধরেন মাহফুজ। জানান, বাজেট নিয়ে তার কোনো মাথাব্যথা নেই।

মাহফুজ বলেন, এ প্রতিক্রিয়া আসলে আমাদের দেওয়ার কথা নয়। তবুও প্রশ্নটা যেহেতু উঠল, আমার মতো করে জবাব দিচ্ছি।

বাজেটের আগে দরকার যথাযথ পরিকল্পনা। পাশাপাশি নিজের সংশয়ের কথা জানিয়ে এ নায়ক বলেন, বাজেট যাই করেন, কম-বেশি যতই বাড়ান; সেটা নিয়ে আমার মাথাব্যথা এখনো নেই। কারণ, আমি জানি এই বাজেট হাজার কোটি টাকা হলেও ফল আসবে না। বাজেটের আগে দরকার আমাদের প্ল্যান। যে মানুষগুলো বসে আছেন এসব বাজেটের জন্য। যাদের পরিকল্পনায় সিনেমা ইন্ডাস্ট্রি এগিয়ে যাবে। আমার সন্দেহ আছে, সেই মানুষগুলো কি আদৌ যথার্থ? সে মানুষগুলো কি আদৌ চায়, এই ফিল্ম ইন্ডাস্ট্রির দরকার আছে? আমার তো যথেষ্ট সন্দেহ আছে। ওনাদের যতদিন এই ইন্ডাস্ট্রি উন্নয়নের জন্য বোধোদয় না হবে, কোটি কোটি টাকা বাজেট দিয়েও কিছু হবে না।

উদাহরণ টেনে এই অভিনেতা বলেন, পৃথিবীর অনেক দেশ আছে, যেখানে শুধু ফিল্মটাকে তত্ত্বাবধান করার জন্য একটা মন্ত্রণালয় বা সংস্থা আছে। বেশি দূরে যাব না, যে তামিল ইন্ডাস্ট্রি আজ বিশ্ব শাসন করছে, তাদেরই আলাদা মন্ত্রণালয় আছে এটি দেখভাল করার জন্য। সেখানে সঠিক লোক নিয়োগ আছে। আমাদের ফিল্ম দেখার জন্য এমন কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান আছে? আমরা তো দিকহারা অবস্থায় যে যার মতো ছোটাছুটি করছি। যে যার সামর্থ্য আর স্বপ্ন নিয়ে বিচ্ছিন্নভাবে কাজ করার চেষ্টা করছি।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭