ইনসাইড বাংলাদেশ

দোয়া ও মিলাদ মাহফিলের মাধ্যমে মধ্যপাড়ায় খনি শ্রমিকদের প্রতিবাদ


প্রকাশ: 10/06/2023


Thumbnail

দিনাজপুরের পার্বতীপুরে মধ্যপাড়া পাথর খনির শ্রমিক-কর্মচারীরা এক বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল আয়োজনের মাধ্যমে খনি স্বার্থ পরিপন্থি কর্মকান্ডের এক অভিনব প্রতিবাদ জানিয়েছেন। এর মাধ্যমে খনি শ্রমিক, খনির উন্নয়ন ও জাতীয় স্বার্থ পরিপন্থি কর্মকান্ডে জড়িত সংশ্লিষ্ট কর্মকর্তাদের হেদায়েতের মধ্যদিয়ে মধ্যপাড়া পাথর খনির সকল ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে, এ বিশ্বাস নিয়ে খনির উৎপাদন ও উন্নয়নকাজে নিয়োজিত কর্মচারী ও শ্রমিকগণ গত শক্রবার বিকেলে খনির ওয়েলফেয়ার ভবন চত্বরে এ বিশেষ দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেন। পবিত্র ক্বোরআন তেলওয়াতের মধ্য দিয়ে এ দোয়া ও মিলাদ মাহফিল শুরু করা হয়।

বিশেষ দোওয়া ও মিলাদ মাহফিল পরিচালনা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট আলেম ও ইসলামী চিন্তাবিদ, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এর গভর্নর ও বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় ধর্ম বিষয়ক উপ-কমিটির উপদেষ্টামন্ডলী সদস্য ও চেয়ারম্যান খন্দকার গোলাম মওলা নকশেবন্দী, বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা মোঃ খলিলুর রহমান সরদার। এতে খনির ৭ শতাধিক শ্রমিক-কর্মচারী দোয়া ও মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন।

দোয়া ও মিলাদ মাহফিল শুরুর পূর্বে এক সংক্ষিত আলোচনা সভায় শ্রমিকরা বলেন, আমরা এ দেশের অর্থনৈতিক উন্নয়নের কথা মাথায় রেখে দিনরাত হাড় ভাঙ্গা পরিশ্রম করে জিটিসি’র মাধ্যমে খনির উন্নয়ন ও উৎপাদনের চাকা সচল রেখে লোকসানী এ খনিকে পর পর ৪ বারের মত লাভজনক প্রতিষ্ঠানে পরিনত করেছি। কিন্তু বর্তমানে এই খনির উৎপাদন ও উন্নয়ন নিয়ে এবং শ্রমিকদের মজুরী বন্ধের চক্রান্ত শুরু হয়েছে। যারা এই চক্রান্তÍ জড়িত তাদের হেদায়েতের জন্য আমরা এই ব্যতিক্রমী দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছি।

সংক্ষিপ্ত আলোচনা সভার বক্ততারা বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠান জামার্নীয়া—ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) কে সহযোগিতা না করে খনি কতৃর্পক্ষ শুরু থেকে বিভিন্নভাবে প্রতিবন্ধকতা তৈরী করে, নানা চক্তান্ত করে, খনির উন্নয়ন ও উৎপাদনে বাধা সৃষ্ঠি করেই আসছে। তা সত্বেও জিটিসি ও এখানে কর্মরত প্রায় এক হাজার শ্রমিক—কর্মচারী দেশ ও পরিবারের কথা বিবেচনা করে খনির উন্নয়ন ও উৎপাদন সচল রেখে চলেছে এবং খনিটিকে দেশের উন্নয়নের একটি অনন্য মডেল হিসেবে প্রতিষ্ঠ করেছে।

শ্রমিকরা অভিযোগ করেন, খনি কতৃর্পক্ষ নগদ টাকায় পাথর বিক্রি করে অথচ জিটিসিকে সময়মত বকেয়া পাওনা পরিশোধ করে না। এতে খনির উন্নয়ন উৎপাদন বাধাগ্রস্থ হচ্ছে। খনির উন্নয়ন এবং উৎপাদন বিরোধী ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জ¦ালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ ও কামনা করেন তারা। এসব অভিযোগের ব্যাপারে মধ্যপাড়া পাথর খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী আবু দাউদ মুহাম্মদ ফরিদুজ্জামানের সাথে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্ঠা করা হলেও তিনি ফোন রিসিভ না করায় তার মতামত জানা সম্ভব হয়নি। 

বর্তমানে খনি থেকে প্রতিদিন সাড়ে ৫ হাজার মেট্রিক টন পাথর উত্তোলন করা হচ্ছে। গত মে মাসেই রেকর্ড ১ লাখ ৩৮ হাজার মেট্রিক টন পাথর উত্তোলন করা হয়। এসব ঘটনাই প্রমান করে মধ্যপাড়া পাথর খনির খনির উন্নয়ন, উৎপাদন ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি কতটা সফল! 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭