ইনসাইডার এক্সক্লুসিভ

বেগম জিয়ার মুক্তি, তত্ত্বাবধায়ক সরকারের দাবিকে সমর্থন করে ইউরোপীয় ইউনিয়নের ৬ এমপি’র চিঠি


প্রকাশ: 13/06/2023


Thumbnail

ইউরোপীয় ইউনিয়নের ছয়জন এমপি গতকাল সোমবার (১২ জুন) সংস্থাটির পররাষ্ট্র এবং নিরাপত্তা বিষয়ক উচ্চ প্রতিনিধি জোসেফ বরিলের কাছে এক চিঠিতে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে করা, গণতন্ত্র রক্ষা ও বেগম খালেদা জিয়ার মুক্তি দাবী করেছেন।  

এই চিঠিতে তারা বাংলাদেশে বর্তমানে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে বলেও অভিযোগ করেছেন। তারা অভিযোগ করেছেন বাংলাদেশে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড হচ্ছে এবং শুধুমাত্র বিরোধীদলের উপরেই নয় বরং বিভিন্ন সংখ্যালঘু সম্প্রদায় এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর উপরও নিপীড়ন হচ্ছে।

চিঠিতে তারা দাবী করেছেন যে, বাংলাদেশের বিচার বহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে বিভিন্ন মহল উদ্বেগ প্রকাশ করেছে।

তারা বলছেন, বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন এ বছরের শেষে কিংবা আগামী বছরের শুরুতে অনুষ্ঠিত হবে। এই নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ করার জন্য ইউরোপীয় ইউনিয়নের উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। এই নির্বাচনে কোন রকম কারচুপি বরদাস্ত না করার জন্যও তারা চিঠিতে উল্লেখ করেন।

এই চিঠিতে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন না করা হলে বাংলাদেশের উপর বেশ কিছু বিধি-ব্যবস্থা গ্রহণ করার জন্য সুপারিশ করা হয়েছে।

চিঠিতে বলে হয়েছে, বাংলাদেশে যদি নির্বাচন আবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ না হয়; তাহলে বাংলাদেশে যারা নির্বাচন পরিচালনার সাথে জড়িত তাদের ইউরোপীয় ইউনিয়ন প্রবেশাধিকারে বিধি নিষেধ আরোপ করা এবং জিএসপি সুবিধা বাতিলের সুপারিশ করা হয়েছে।

যে ছয়জন এমপি এই চিঠিতে স্বাক্ষর করেছেন তারা হলেন, ইভান স্টেফনেক, মিকেলা সসদ্রোভা, আন্দ্রে কোভাচেভ, কেরেন ম্যালকর, জাভিয়ার নার্ট এবং হেইডি হাওটালা।

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ইউরোপীয় ইউনিয়নের এই ৬ সদস্যের বিবৃতিকে বিস্ময়কর বলে অভিহিত করা হয়েছে।

 

পূর্ণাঙ্গ চিঠিটি পড়ুন:  





প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭