ওয়ার্ল্ড ইনসাইড

আদালতে নিজেকে নির্দোষ দাবি করলেন ডোনাল্ড ট্রাম্প


প্রকাশ: 14/06/2023


Thumbnail

ফ্লোরিডার মিয়ামিতে ফেডারেল আদালতে হাজির হয়ে রাষ্ট্রীয় গোপন নথি অব্যবস্থাপনার সকল অভিযোগ অস্বীকার করে নিজেকে নির্দোষ দাবি করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার আদালতে শুনানির সময় তিনি দাবি করেন। শুনানিতে তিনি গোপনীয় নথির অব্যবস্থাপনাসহ ডজনখানেক অভিযোগ অস্বীকার করেছেন। মঙ্গলবার তিনি ফ্লোরিডার ওই আদালতে আত্মসমর্পণ করলে তাকে গ্রেপ্তার দেখিয়ে কাঠগড়ায় তোলা হয়।

বিবিসি জানিয়েছে, ট্রাম্প আদালতে প্রবেশের পর বিচারক জনাথন গুডম্যান সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে আনা ৩৭টি অভিযোগ পড়ে শোনান। অভিযোগ শোনার পর ট্রাম্প নিজেকে নির্দোষ দাবি করেন বলে সিএনএন জানিয়েছে।

এই মামলায় আদালতে হাজির হতে আগেভাগেই ফ্লোরিডা চলে এসেছিলেন ট্রাম্প। সোমবার রাতটি ট্রাম্প মিয়ামির কাছে তার রিসোর্ট ট্রাম্প ন্যাশনাল ডোরালে কাটিয়েছেন। এর আগে নিউ জার্সির বেডমিনস্টারে নিজের গলফ ক্লাবে ছিলেন তিনি, সেখান থেকেই বিমানযোগে মিয়ামিতে উড়ে আসেন।   

রাষ্ট্রীয় গোপনীয় নথি অবৈধভাবে নিজের কাছে রাখা এবং সেগুলো গোসলখানায় রেখে দেওয়ার মতো অব্যবস্থাপনাসহ নানা অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। প্রেসিডেন্ট পদের মেয়াদ শেষে হোয়াইট হাউজ ছাড়ার পর ট্রাম্প বিধিবহির্ভূতভাবে নিজের কাছে যেসব নথি রেখে দিয়েছিলেন সেগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের পারমাণবিক প্রকল্পের অত্যন্ত গোপনীয় কিছু নথিও ছিল।  

চলতি বছর এই নিয়ে দ্বিতীয়বারের মতো তিনি ফৌজদারি মামলায় অভিযুক্ত হয়েছেন।যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের দায়ের করা এই ফৌজদারি মামলাটি আগামী বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হওয়ার দৌড়ে নামা ট্রাম্পের জন্য আরেকটি আইনি ধাক্কা। তিনি ইতোম্যেধই নিউ ইয়র্কে আরেকটি ফৌজদারি মামলায় অভিযুক্ত হয়ে আছেন, যার বিচার আগামী মার্চে শুরু হওয়ার কথা। 

পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে ফের রিপাবলিকান দলীয় প্রার্থী হওয়ার জন্য প্রচারণা শুরু করেছেন ট্রাম্প, কিন্তু দেশটির সাবেক প্রেসিডেন্টদের মধ্যে তিনিই প্রথম ফেডারেল ফৌজদারি অভিযোগের মুখোমুখি হচ্ছেন; তবে কোনো অন্যায় করেননি বলে দাবি করেছেন তিনি।


ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগগুলোর মধ্যে ষড়যন্ত্র, মিথ্যা বিবৃতি, বিচারে বাধা এবং গুপ্তচরবৃত্তি আইনের অধীনে অবৈধভাবে গোপনীয় নথি ধরে রাখা আছে বলেও জানা গেছে।

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭