ওয়ার্ল্ড ইনসাইড

মণিপুরের নারী মন্ত্রীর বাসভবনে আগুন


প্রকাশ: 15/06/2023


Thumbnail

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরের একমাত্র নারী মন্ত্রীর বাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। রাজ্যটিতে অব্যাহত সহিংসতার মধ্যেই বুধবার (১৪ জুন) রাতে নারী ওই মন্ত্রীর সরকারি বাসভবনে আগুন ধরিয়ে দেওয়া হয়। ভুক্তভোগী ওই মন্ত্রীর নাম নেমচা কিপজেন। তিনি উত্তর-পূর্ব ভারতের ওই রাজ্যটির একমাত্র নারী মন্ত্রী।

বুধবার এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, উত্তর-পূর্ব ভারতের মণিপুরে অব্যাহত সহিংসতার মধ্যে রাজ্যটির একমাত্র নারী মন্ত্রীর সরকারি বাসভবনে আগুন দেওয়া হয়েছে। বুধবার ইম্ফল ওয়েস্টের ল্যামফেল এলাকায় শিল্পমন্ত্রী নেমচা কিপজেনের বাসভবনে এই ঘটনা ঘটে।

অবশ্য নেমচা কিপজেন তখন বাড়িতে ছিলেন না বলে কর্মকর্তারা জানিয়েছেন। পরে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নেতৃত্বে নিরাপত্তা বাহিনী ঘটনাস্থলে পৌঁছে তল্লাশি অভিযান শুরু করে।

নেমচা কিপজেন গত বছরের বিধানসভা নির্বাচনে উপজাতি অধ্যুষিত কাংপোকপি বিধানসভা আসন থেকে রাজ্য বিধানসভায় নির্বাচিত হয়েছিলেন। তিনি মুখ্যমন্ত্রী এন. বীরেন সিংয়ের নেতৃত্বে ১২ সদস্যের মন্ত্রিসভার একমাত্র নারী মন্ত্রী। এছাড়া নেমচা কিপজেন রাজ্যটির ১০ জন কুকি বিধায়কের মধ্যে রয়েছেন যারা মণিপুরে একটি পৃথক প্রশাসনের দাবি জানাচ্ছেন এবং বিজেপির সাতজন কুকি বিধায়কের মধ্যেও নেমচা রয়েছেন।

গত মঙ্গলবার রাতে নতুন করে ছড়িয়ে পড়া সহিংসতায় মণিপুরে ৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে নারীও রয়েছেন। রাজ্যটির খামেনলোক এলাকায় গভীর রাতে গুলি চালানোর ঘটনায় এই মৃত্যু হয়েছে বলে সেনাবাহিনীর সূত্র জানিয়েছে। এছাড়া আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। আহতদের মধ্যে কয়েকজনকে চিকিৎসার জন্য ইম্ফলে নিয়ে যাওয়া হয়েছে। সহিংসতায় নিহতদের মধ্যে কয়েকজনের শরীরে কাটা দাগ এবং একাধিক বুলেটের আঘাত রয়েছে বলে সূত্র জানিয়েছে।

মূলত, জাতিগত সংঘর্ষের কারণে ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় এই রাজ্যটিতে এক মাসেরও বেশি সময় ধরে উত্তেজনাপূর্ণ অবস্থা বিরাজ করছে। আর সর্বশেষ এই ঘটনা মণিপুর রাজ্যে শান্তি পুনঃপ্রতিষ্ঠার প্রচেষ্টায় বড় ধাক্কা হিসেবে মনে করা হচ্ছে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭