ইনসাইড পলিটিক্স

নানা লোভে আর কোন্দলে ছন্নছাড়া প্রবাসী আওয়ামী লীগ


প্রকাশ: 16/06/2023


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন যেখানেই যাচ্ছেন সেখানেই বিএনপি বিক্ষোভ কর্মসূচি পালন করছে। ব্যতিক্রম হয়নি জেনেভাতেও। জেনেভাতে বিএনপির নেতা-কর্মীরা বাড়াবাড়ি রকমের বিক্ষোভ করেছে এবং অশ্লীল, কুৎসিত স্লোগানও দিয়েছে। এই সময় ইউরোপ আওয়ামী লীগের উপস্থিতি ছিল লজ্জাজনক। বিএনপির তুলনায় আওয়ামী লীগের নেতা-কর্মীদের সেখানে উপস্থিতি কম নিয়ে প্রবাসী আওয়ামী লীগে এখন তোলপাড় চলছে। ইউরোপে আওয়ামী লীগ এখন দুইজন নিয়ে চলছে- এমন কথাও আলোচনা হচ্ছে সর্বত্র। আওয়ামী লীগের প্রবাসী শাখাগুলো এখন ব্যস্ত ঢাকায় মনোনয়ন বাণিজ্য, বিভিন্ন ব্যবসা-বাণিজ্য পাওয়া এবং কোন্দলে।

একটা সময় ছিল- আওয়ামী লীগে প্রবাসী শাখাগুলো ছিল অত্যন্ত শক্তিশালী। বিশেষ করে ৭৫’র পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার প্রতিবাদ করার ক্ষেত্রে প্রবাসে আওয়ামী লীগ গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করেছিল। এ সময় আওয়ামী লীগ সভাপতি লন্ডনে গিয়ে বঙ্গবন্ধু হত্যার যে বিচার দাবি করেছিলেন, সেখানে প্রবাসী আওয়ামী লীগের নেতা-কর্মীদের একটা বিরাট অবদান ছিল। কিন্তু সেই অবস্থা এখন আর নেই! 

বিভিন্ন সঙ্কটে প্রবাসী শাখাগুলোই আওয়ামী লীগের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল- বিশেষ করে আন্তর্জাতিক মতামত তৈরি করা, বিশ্বকে গণতন্ত্র এবং আওয়ামী লীগের পক্ষে প্রভাবিত করার ক্ষেত্রে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতো। এক-এগারোর কথাই ধরা যাক। সেই সময় মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে প্রবাসী আওয়ামী লীগের ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। তৎকালীন সেনাপ্রধান মঈন ইউ আহমেদ লন্ডনে গেলে তাকে বিক্ষোভ প্রদর্শন করে যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতা-কর্মীরা। 

একইভাবে মঈন ইউ আহমেদ মার্কিন যুক্তরাষ্ট্রে গেলেও প্রতিবাদের মুখে পড়েছিলেন। কিন্তু টানা ক্ষমতায় থাকার ফলে আওয়ামী লীগের প্রবাস শাখাগুলো এখন লোভাতুর এবং নানা রকম সুবিধাভোগীদের আখড়ায় পরিণত হয়েছে। প্রবাসী আওয়ামী লীগের সবচেয়ে শক্তিশালী শাখা ছিল এক সময় লন্ডনে। কিন্তু লন্ডন আওয়ামী লীগের নেতারা এখন বাংলাদেশে ঘাঁটি গাড়তে মরিয়া হয়ে উঠেছেন। যুক্তরাজ্যে আওয়ামী লীগ করতেন- এমন একাধিক ব্যক্তি এখন সংসদ সদস্য হয়েছেন। এখন এবার একজন মেয়র নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন। 

আনোয়ারুজ্জামান চৌধুরী যুক্তরাজ্য আওয়ামী লীগের একটি অন্যতম খুঁটি ছিলেন। তিনি একজন ভালো সংগঠকও। তিনি এখন সিলেটের মেয়র হয়ে গেলে, সংগঠন আরও দুর্বল হবে। আর অন্যরা যারা আছেন, তারাও এখন ঢাকায় এবং বাংলাদেশে ব্যবসা, ব্যাংক ইত্যাদি সুযোগ-সুবিধা নেওয়ার জন্য ব্যস্ত। প্রবাসে সংগঠনের প্রতি তাদের কোনো মনোযোগ নেই। আওয়ামী লীগের কর্মসূচি যুক্তরাজ্যে এখন শুধু দিবসভিত্তিক। তারপর কোন্দলতো আছেই।

একই অবস্থা মার্কিন যুক্তরাষ্ট্রের আওয়ামী লীগের ক্ষেত্রেও। সেখানে আওয়ামী লীগের প্রভাবশালী নেতারা বর্তমান সরকারের আমলে নান রকম সুযোগ-সুবিধা নিয়েছেন। কেউ ব্যাংকের মালিকানা পেয়েছেন, কেউ পেয়েছেন ব্যবসা। ফলে সংগঠনের দিকে এখন তাদের মনোযোগ নেই। সংগঠনগুলো শতচ্ছিন্ন এবং নতুন নতুন ব্যক্তিদেরকে সংগঠনে আনার ক্ষেত্রেও তেমন কোনো মনোযোগ নেই।  

ইউরোপের আওয়ামী লীগ নিয়েও দীর্ঘ দিন ধরে নানা রকম কর্থাবার্তা শোনা যাচ্ছিল। এখন সেই আওয়ামী লীগের অবস্থা আরও নাজুক হয়ে পড়েছে। আর তার প্রমাণ দেখা গেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার জেনেভা সফরের সময়। প্রবাসী সংগঠনগুলো দুর্বল থাকার কারণেই সাইবার সন্ত্রাসীরা ইচ্ছেমতো অপপ্রচারে লিপ্ত আছে। তাদের বিরুদ্ধে কোনো টু শব্দ করতে পারছে না প্রবাসী আওয়ামী লীগের শক্তিশালী শাখাগুলো। শুধু তাই নয়, যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং যুক্তরাজ্যে বাংলাদেশের বিরুদ্ধে যে লবিং চলছে, যে অপপ্রচার চলছে, সেগুলো রুখে দেওয়ার মতোও কোনো দৃশ্যমান পদক্ষেপ গ্রহণ করছে না প্রবাসী আওয়ামী লীগের শাখাগুলো। আর তাই প্রশ্ন ওঠেছে, প্রবাসী আওয়ামী লীগ এখন কি শুধুমাত্র নিজেদের আখের গোছাতে ব্যস্ত, নাকি সংগঠনের জন্য তারা কিছু করছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭