টেক ইনসাইড

বিশ্বজুড়ে ব্যাহত ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম সেবা


প্রকাশ: 17/06/2023


Thumbnail

প্রযুক্তিগত জটিলতার পড়েছে ‘মেটা’র তিনটি অ্যাপ— ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। শুক্রবার (১৬ জুন) মধ্যরাত থেকে এ সমস্যার সম্মুখীন হয় বহু ব্যবহারকারী। বার্তা থেকে ছবি বা ভিডিও কোনো কিছুই পাঠানো যাচ্ছিল না। এ বিষয়ে মেটার কাছে অভিযোগ জমা পড়লেও কী কারণে ওই সমস্যা দেখা দিয়েছে, তা নিয়ে কিছু জানায়নি সংস্থাটি।

আচমকা পরিষেবা বিঘ্নিত হওয়ায় সমস্যায় পড়েন কোটি কোটি গ্রাহক। ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম— মেটার এই তিনটি অ্যাপই বিশ্বে বহুল ব্যবহৃত। বিভিন্ন ওয়েবসাইট ও পরিষেবার অবস্থা সম্পর্কে তথ্য প্রদানকারী একটি অনলাইন মাধ্যম ডাউন ডিটেক্টর। মেটার অ্যাপগুলোতে সমস্যা শুরু হতেই ব্যবহারকারীরা সেখানে অভিযোগ জানাতে শুরু করেন। 

কেউ লেখেন, ‘হোয়াটস্যাপ থেকে বার্তা পাঠানো যাচ্ছে না।’ কেউ লেখেন, ‘বন্ধুদের ছবি পাঠাতে পারছি না।’ কেউ ফেসবুকে কোনও লিঙ্ক খুলতে পারছেন না। কেউ বা ইনস্টাগ্রামে ছবি দেখতে পারছেন না। এ রকম কয়েক হাজার অভিযোগ জমা পড়েছে ডাউন ডিটেক্টরে।

সমস্যার মূল কারণ সম্পর্কে এখন পর্যন্ত মেটা কোনও বিবৃতি না দিলেও, মেটার মুখপাত্র সংবাদপত্র দ্য সানকে বলেছেন, কিছু ব্যবহারকারীর পরিষেবা পেতে অসুবিধা হচ্ছে। সেই সম্পর্কে আমরা অবহিত। আমরা যত দ্রুত সম্ভব আমাদের পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা করছি। অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭