ইনসাইড বাংলাদেশ

সাংবাদিকদের নিরাপত্তা নিয়ে টিআইবি’র উদ্বেগ প্রকাশ


প্রকাশ: 17/06/2023


Thumbnail

ক্ষমতাশালীদের অনিয়ম-দুর্নীতির সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকদের ওপর হামলা, মামলা, নির্যাতন এমনকি হত্যা বাংলাদেশে স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এমন ঘটনা ঘটিয়ে, ক্ষমতার আনুকূল্যে বিচারের আ্ওতার বাইরে থাকার বিষয়টিও স্বাভাবিক হিসেবে প্রতিষ্ঠিত হয়ে গেছে বলে মন্তব্য করে গভীর উদ্বেগ ক্ষোভ প্রকাশ করেছে সংস্থাটি।

প্রতিষ্ঠানটির মতে, সাংবাদিক নির্যাতন করলে, হত্যা করলে যে কোনো শাস্তি হয় না, এমন ধারণা এক প্রকার প্রতিষ্ঠিত হয়ে গেছে। সাগর-রুনি হত্যাকাণ্ড থেকে শুরু করে সর্বশেষ জামালপুরে গোলাম রব্বানি নাদিম হত্যাকাণ্ডের মাধ্যমে এমন ধারণাও প্রতিষ্ঠিত হওয়া অমূলক নয় যে, গণমাধ্যমের কণ্ঠস্বর রোধে যে কোনো কিছুই করা যায়।

শুক্রবার (১৬ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলে টিআইবি। পাশাপাশি সাংবাদিক গোলাম রব্বানি হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত করে ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের আহ্বান জানিয়েছে সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “সাংবাদিক গোলাম রব্বানীর পরিবারের সূত্রে জানা গেছে যে সংবাদ প্রকাশের জের ধরে বকশীগঞ্জ উপজেলার সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের একজন জনপ্রতিনিধি তাকে নানাভাবে হেনস্তা করার চেষ্টা করেছেন এবং তার লোকজনই তাকে পেশাগত দায়িত্ব পালনের পর, বাড়ি ফেরার পথে নির্মমভাবে নির্যাতন করে হত্যা করেছেন।

পেশাগত দায়িত্ব পালনের জের ধরে, গোলাম রব্বানী হত্যাকে বিচ্ছিন্ন ঘটনা হিসেবে দেখার কোনো সুযোগ নেই বলে উল্লেখ করেছেন টিআইবির নির্বাহী পরিচালক . ইফতেখারুজ্জামান।

তিনি বলেন, “ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি, অনিয়ম, অন্যায় নিয়ে সংবাদ প্রকাশ হলেই সংশ্লিষ্ট ক্ষমতাবান তাদের যোগসাজসকারী কর্তৃক সাংবাদিকের ওপর হামলা-নির্যাতন, আটক, গুম এমনকি হত্যা এখন নিয়মিত হয়ে উঠেছে। সাম্প্রতিককালে সাংবাদিকদের ওপর সংঘঠিত বিভিন্ন হামলা, মামলা নির্যাতনের প্রতিরোধে প্রশাসনিক আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের সাফল্যের ঘাটতি, নির্লিপ্ততা এবং কোনো কোনো ক্ষেত্রে তাদের একাংশের প্রচ্ছন্ন সমর্থন পাওয়ায়, হামলাকারীরা বেপরোয়া হয়ে উঠছে; যার সর্বশেষ নিদর্শন জামালপুরে সাংবাদিক গোলাম রব্বানী হত্যাকাণ্ড।

বিশ্ব মুক্ত গণমাধ্যম স্বাধীনতা সূচক ২০২৩- ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান আগের বছর থেকে এক ধাপ নেমে ১৬৩ হয়েছে উল্লেখ করে টিআইবির নির্বাহী পরিচালক আরও বলেন, গত দুই বছরে বাংলাদেশ ১১ ধাপ ১৪ বছরে ৪২ ধাপ নিচে নেমেছে। যে বিষয়গুলোর ওপর এই সূচক নির্ধারিত হয়, তার অন্যতম একটি হলো সাংবাদিকের নিরাপত্তা। আর ঠিক সেখানেই বাংলাদেশের স্কোর হতাশাজনকভাবে কম। সূচকের পাশাপাশি প্রায় নিয়মিতভাবে সাংবাদিক নির্যাতনের ঘটনা প্রমাণ করে বাংলাদেশ মুক্ত সাংবাদিকতা সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতের মাধ্যমে কী ধরনের বিব্রতকর অবস্থানে রয়েছে।

গণমাধ্যমের স্বাধীনতার সাংবিধানিক অঙ্গীকারের প্রতি শ্রদ্ধাশীল হয়ে ২০১৮ সালে জাতিসংঘের ইউনিভার্সাল পিরিওডিক রিভিউয়ের (ইউপিআর) অধীনে, বাংলাদেশের তৃতীয় পর্যালোচনার সময় সরকার সাংবাদিকদের নিরাপত্তা সুরক্ষা সম্পর্কিত যে আটটি সুপারিশ সমর্থন করেছিলো সেগুলোর কার্যকর বাস্তবায়নেরও দাবি জানায় সংস্থাটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭