ইনসাইড হেলথ

ডেঙ্গুতে এক দিনে ভর্তি ৪০০ ছাড়াল


প্রকাশ: 18/06/2023


Thumbnail

দেশে ডেঙ্গু পরিস্থিতির আরও অবনতি হয়েছে। গত ২৪ এক দিনে বছরের সর্বোচ্চ ৪৭৭ রোগীর হাসপাতালে ভর্তি জনের মৃত্যুর রেকর্ড হয়েছে। এর আগে বছরের সর্বোচ্চ ২৮৫ রোগী ভর্তির রেকর্ড হয়েছিল ১৫ জুন এবং সর্বোচ্চ তিনজনের মৃত্যু হয়েছিল জুন। বর্ষা মৌসুম শুরুর আগেই দেশে হানা দেওয়া এইডিসবাহিত রোগ ডেঙ্গুর প্রাদুর্ভাব বাড়ছেই।

ডেঙ্গু আক্রান্তদের মধ্যে গত একদিনে আরও চারজনের মৃত্যু হয়েছে। এ বছর এত সংখ্যক ডেঙ্গু রোগীর মৃত্যু আর হয়নি। নতুনদের নিয়ে এ বছর সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ হাজার ৬০৩ জনে, যাদের প্রায় অর্ধেকের বেশি ২৫৮১ জনই জুন মাসের প্রথম ১৭ দিনে।

একদিনে মৃত চারজনকে নিয়ে এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৩ জন। তাদের মধ্যে ২০ জনেরই মৃত্যু হয়েছে চলতি জুন মাসে। শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি ৪৭৭ জন রোগীর মধ্যে ঢাকায় ৪০২ জন এবং ঢাকার বাইরের ৭৫ জন।

বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ১১৩৮ জন রোগী। এদের মধ্যে ঢাকায় ৯১১ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ২২৭ জন।

এ বছর ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় প্রতিদিনই মানুষকে সতর্ক করছে স্বাস্থ্য অধিদপ্তর। সরকারি হাসপাতালে ১০০ ও বেসকারি হাসপাতালে ৫০০ টাকায় ডেঙ্গু পরীক্ষা করা যাচ্ছে। রোগীদের সেবার জন্য সরকারি হাসপাতালে পৃথক চিকিৎসাব্যবস্থা করা হয়েছে। অধিদপ্তরের কর্মকর্তারা বলেছেন, শুরুতেই রোগটি শনাক্ত করা গেলে এবং চিকিৎসা নিলে ভয়ের কিছু নেই।


অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এ বছরের জানুয়ারিতে ৫৬৬, ফেব্রুয়ারিতে ১৬৬, মার্চে ১১১, এপ্রিলে ১৪৩ ও মে মাসে ১ হাজার ৩৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। তাদের মধ্যে জানুয়ারিতে ছয়, ফেব্রুয়ারিতে তিন, এপ্রিলে দুই ও মে মাসে দুজনের মৃত্যু হয়েছে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭