ওয়ার্ল্ড ইনসাইড

সুদানে বিমান হামলায় ৫ শিশু সহ ১৭ জনের মৃত্যু


প্রকাশ: 18/06/2023


Thumbnail

সুদানের রাজধানী খার্তুমে এক বিমান হামলায় ৫ শিশুসহ ১৭ জন নিহত হয়েছেন। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রতিবেদনে বলা হয়েছে, শনিবারের এই হামলায় খার্তুমের ঘনবসতিপূর্ণ ইয়ারমুক এলাকার ২৫টি বাড়িও ধ্বংস হয়ে গেছে।

সুদানের সেনাবাহিনীর একজন শীর্ষ জেনারেল দেশটির আধা-সামরিক বাহিনী ্যাপিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) বিরুদ্ধে হামলা বাড়ানোর হুমকি দেওয়ার একদিন পর এই বিমান হামলা প্রাণহানির ঘটনা ঘটল

শনিবার সংঘাতরত উভয়পক্ষ ৭২ ঘণ্টার অস্ত্রবিরতিতে সম্মত হয়। স্থানীয় সময় রোববার সকাল ৬টা থেকে এই অস্ত্রবিরতি কার্যকর হওয়ার কথা। সৌদি ও মার্কিন এই সিদ্ধান্তের মধ্যস্থতা করে।

এদিকে দুই বাহিনীর সংঘর্ষে এখন পর্যন্ত কতজন মানুষ নিহত হয়েছেন, সুনির্দিষ্টভাবে এই সংখ্যা জানা কঠিন। তবে সংঘাতে অনেক বেসামরিকসহ এই এক হাজারের বেশি বলে মনে করা হচ্ছে।

আরএসএফের মতে, সাম্প্রতিক হামলাটি মেয়ো, ইয়ারমুক এবং ম্যান্ডেলা এলাকায় বেসামরিকদের লক্ষ্য করে চালানো হয়েছিল। তবে সেনাবাহিনী বিষয়ে কোনো মন্তব্য করেনি।

উত্তর আফ্রিকার এই দেশটিতে টানা দুই মাস ধরে যুদ্ধ চলছে। এই যুদ্ধে কি পরিমাণ মানুষ নিহত হয়েছেন তার সুনির্দিষ্ট পরিসংখ্যান সামনে আনা কঠিন। জাতিসংঘের মতে, সংঘাতের জেরে সুদানের মধ্যে প্রায় ২২ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং লাখেরও বেশি মানুষ প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে। ইতোপূর্বে মানুষকে যুদ্ধ থেকে পালাতে সুযোগ দেওয়ার জন্য বেশ কয়েকটি যুদ্ধবিরতি ঘোষণা করা হলেও সেগুলো পালন করা হয়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭