ইনসাইড গ্রাউন্ড

একটি শিরোপার আক্ষেপ


প্রকাশ: 19/06/2023


Thumbnail

মানুষের জীবনে একটা সময় অপেক্ষা গুলো আক্ষেপে পরিণত হয়। তেমনি বাংলার ক্রিকেটপ্রেমী মানুষের মধ্যে দুই দশক ধরে একটি শিরোপা ঘরে তুলার অপেক্ষা এখন পরিণত হয়েছে আক্ষেপে।

খুব কাছে এসেছিলো, চোখে চোখ রেখেছিলো, তবে সৌভাগ্য হয়নি ছুঁয়ে দেখার। ভাগ্য বিভ্রমে হাত ফসকে গেছে বার বার। ফলে চুমুটা আঁকা হয়নি, স্বপ্ন সত্যি হয়নি। অপেক্ষার পালা দীর্ঘ হয়েছে আবার। কবিদের ভাষায় এই কথা গুলো দিয়ে পুরোপুরি বুঝানো সম্ভব নয় কতটা আক্ষেপে পুড়ছে ক্রিকেট পাগল কোটি বাঙালি

শুরুটা হয়েছিলো ২০১২ সালে, অতঃপর ২০১৬ আর ২০১৮; তিন-তিনটা এশিয়া কাপ ফাইনাল খেলেও জয়ের নিশান উড়েনি; খুব কাছে গিয়েও আক্ষেপ হয়েছে সঙ্গী। ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত সবশেষ ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপে ফাইনালে উঠেছিলো বাংলাদেশ। ফাইনালে শেষ বলে গিয়ে ভারতের কাছে শিরোপা হাতছাড়া হয় টাইগারদের।

আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির কথাই ধরা যাক, ওডিআই তে স্বীকৃতি পাওয়ার পর  ১৯৭৯ সাল থেকে এখন পর্যন্ত অনেকগুলো টুর্নামেন্ট খেলেছে বাংলাদেশ। ১৯৯৭ এর পর দুই দশক পার হয়েছে আর একবারও শিরোপার মুখ দেখেনি বাংলাদেশ। শেষ ২০১৭ সালে সেমিফাইনালে উঠে আশা জাগালেও ইন্ডিয়ার সাথে ৯ উইকেটের বিরাট ব্যবধানে ধাক্কা খেয়ে ছিটকে পরে বৈশ্বিক এই ৮ দলের টুর্নামেন্ট থেকে।

যাদিও গত কয়েক বছর ধরে ওয়ানডে ফরম্যাটে দারুণ ক্রিকেট খেলছে বাংলাদেশ। ধারাবাহিকভাবে এই ফরম্যাটে সাফল্য পাচ্ছে তারা। বড় বড় দলগুলোর বিপক্ষে বেশ কিছু দ্বিপাক্ষিক সিরিজ জিতেছে লাল-সবুজ জার্সিধারীরা। কিন্তু বৈশ্বিক হোক আর মহাদেশীয়, কোনও ফরম্যাটে শিরোপা জেতা হয়নি তাদের।

চলতি বছর এপ্রিলে দেশের সফলতম অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা গণমাধ্যামে কথা বলার সময় আত্মবিশ্বাস নিয়ে বলেন, ‘দলের সেরা খেলোয়াড় (সাকিব) যদি বিশ্বাস করে, আমরাও বিশ্বাস করি। আমার যেটা মনে হয়, সাকিব এবার শিরোপা জেতার কথা বলেছে কারণ, সারা বিশ্বে এত অভিজ্ঞ দল আর নেই। অস্ট্রেলিয়াও বাংলাদেশের মতো এত অভিজ্ঞ না। এখন আমাদের একটা টুর্নামেন্ট জেতার সময়। এটা এশিয়া কাপ হতে পারে, বিশ্বকাপ হতে পারে। এখনই জেতার সময়।

ওয়ার্ল্ডকাপের মত বড় টুর্নামেন্টে তো এখনও কোয়ার্টার ফাইনালের গন্ডি পেরোনো হয়নি। ২০১৫ সালে সেরা আটে ওঠাই ওয়ানডে বিশ্বকাপে সেরা সাফল্য। এবারের ওয়ানডে বিশ্বকাপে কি সেই খরা কাটবে? সাকিব তামিমের শেষ বিশ্বকাপটা কি হয়ে থাকবে স্মরনীয়? এতো অর্জনের পাশাপাশি নামের সাথে বিশ্বকাপ জয়ী শব্দটা যোগ করতে পারবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান?

শ্রীঘই শুরু হতে যাচ্ছে এশিয়ার শেষ্ঠত্বের লড়াই। অনেক জল্পনা কল্পনার পর ঘোষিত হয়েছে এশিয়া কাপের সূচী। হাইব্রিড মডেলে পাকিস্তান ও শ্রীলঙ্কা যৌথভাবে আয়োজন করবে ওয়ানডে ফরম্যাটের এই এশিয়া কাপ।ওয়ানডে ফরম্যাটের সবশেষ এশিয়া কাপের রানারআপ বাংলাদেশের জন্য এবারের এশিয়া কাপে সেরা সুযোগ দেখছে টাইগাররা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭