ইনসাইড হেলথ

স্বাস্থ্যঝুঁকিতে আছেন দেশের ৯৯ শতাংশ প্রাপ্তবয়স্ক


প্রকাশ: 19/06/2023


Thumbnail

বাংলাদেশের প্রাপ্তবয়স্ক মানুষের প্রায় ৯৯ শতাংশ মানুষ কোনো না কোনো স্বাস্থ্যঝুঁকিতে আছেন। সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার অর্থায়নে পরিচালিত এক গবেষণায় এমন ভয়াবহ তথ্য জানা গেছে।

গতকাল রোববার (১৮ জুন) এই গবেষণার ফলাফল প্রকাশ করা হয়। এই গবেষণায় সহায়তা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা পাঁচটি বিষয়কে স্বাস্থ্যঝুঁকির তালিকায় রেখেছে—উচ্চ রক্তচাপ, স্থূলতা, ধূমপান, পর্যাপ্ত ফল না খাওয়া এবং শারীরিকভাবে সক্রিয় না থাকা। কেউ একটি ঝুঁকির মধ্যে আছেন, কেউ একাধিক ঝুঁকির মধ্যে আছেন। বয়স যাঁদের বেশি, তাঁদের ঝুঁকিও বেশি।

স্বাস্থ্যঝুঁকির তালিকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে ৫টি বিষয় রেখেছে সেগুলো হল: উচ্চ রক্তচাপ, স্থূলতা, ধূমপান, পর্যাপ্ত ফল না খাওয়া এবং শারীরিকভাবে সক্রিয় না থাকা। বয়স যাদের বেশি, তাদের ঝুঁকিও বেশি।

বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) গবেষণা, প্রশিক্ষণ ও পর্যবেক্ষণ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. রেদুয়ানুর রহমান অনুষ্ঠানে গবেষণা ফলাফল উপস্থাপন করে বলেন, ১৮ থেকে ৬৯ বছর বয়সী মানুষের ৯৬ শতাংশ প্রয়োজনমতো ফলমূল বা শাকসবজি খান না। একই বয়সী ১৯ দশমিক ৫ শতাংশ মানুষ পর্যাপ্ত কায়িক পরিশ্রম করেন না বা তাঁরা শারীরিকভাবে যথেষ্ট সক্রিয় নন। এই বয়সী মানুষের ২০ শতাংশ ধূমপান করেন। ২৫ শতাংশ পান–জর্দা ব্যবহার করেন। এই বয়সী শূন্য দশমিক ৫ শতাংশ মানুষ মদ্যপান করেন। পাশাপাশি ২৪ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। অন্যদিকে দেশের ১০ শতাংশ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত।

গবেষণাটি করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত পদ্ধতি ব্যবহার করা হয়েছে। ২০২২ সালের নভেম্বর থেকে ২০২৩ সালের জানুয়ারির মধ্যে দেশের আটটি বিভাগীয় শহর ও গ্রামে গবেষণার তথ্য সংগ্রহ করা হয়েছে। গবেষণায় ১৮ থেকে ৬৯ বছর বয়সী মোট ৭ হাজার ৬৮০ জনের তথ্য নেওয়া হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭