ইনসাইড গ্রাউন্ড

এক দশক পর শিরোপার স্বাদ স্পেনের; ক্রোয়েশিয়ার হৃদয়ক্ষরণ


প্রকাশ: 19/06/2023


Thumbnail

ক্রোয়েশিয়ার হৃদয় ভেঙে উয়েফা নেশনস লিগের চ্যাম্পিয়ন হয়েছে স্পেন। নির্ধারিত সময় গোলশুন্য সমতায় শেষ হওয়ার পরে টাইব্রেকার ক্রোয়েশিয়াকে ৫-৪ ব্যবধানে হারিয়ে ইউয়েফা নেশনস লীগের শিরোপা গড়ে তুলে লুইস দে লা ফুয়েন্তের দল।

২০১৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়া সোনালী প্রজন্ম নামে পরিচিত মদ্রিচ-রাকিটিজকে দলকে অসাধারণ নৈপুণ্যে ফাইনালে তুলেছিলেন। প্রথম বৈশ্বিক শিরোপা জেতার দ্বারপ্রান্তে ছিল ক্রোয়েশিয়া। তবে ফ্রান্সের কাছে হেরে সেবার হৃদয় ভাঙ্গে ক্রোয়েটদের। রবিবার(১৮জুন) রাতে নেশনস লীগ ফাইনালে সেই বিষাদে কিছুটা হলেও প্রলেপ দেওয়ার সুযোগ এসেছিল মদ্রিচদের সামনে। ফাইনালে স্পেনকে হারাতে পারলেই যে ঘুচত একটি শিরোপা জয়ের হাহাকার। তবে সেটি এবারও হয়নি। ক্রোয়েটদের স্বপ্ন ভেঙ্গে তৃতীয়বারের চ্যাম্পিয়ন হয় স্পেন।

ম্যাচ শুরুতে ক্রোয়েশিয়ার অনেকগুলো ভালো আক্রমণ পরাস্ত হয় স্পেনের রক্ষনভাগে। অন্যদিকে গাভি-আসেন্সিওরা নির্ধারিত সময়ের মধ্যে খেলা শেষ করার সহজ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি, এমনকি অতিরিক্ত সময়েও ক্রোয়েশিয়া বনাম স্পেন ম্যাচের ফয়সালা হলো না। টাইব্রেকারে দু-দলেরই পরিসংখ্যান খুব ভালো। টাইব্রেকার যদিও লটারির মতো। কার ভাগ্যে কী থাকবে, পরিসংখ্যান দিয়ে বোঝা যাবে না।

ট্রাইবেকারে প্রথম চার শটের পর স্কোরলাইন দাঁড়ায় ২-২। ক্রোয়েশিয়ার তৃতীয় শট লুকা মদ্রিচের। যাথারিতি তিনি হতাশ করেননি।

মায়েরের শট বাঁচিয়ে স্পেনকে অ্যাডভান্টেজ দেন উনাই সিমোন। আসেন্সিও গোল করতেই উচ্ছ্বসিত স্পেন শিবির। ৪-৩ এগিয়ে গিয়েছিল তারা। গোল করে ক্রোয়েশিয়াকে লড়াইয়ে রাখেন পেরিসিচ। দশম শটটি লিভাকোভিচ বাঁচালে তবেই সুযোগ থাকতো। স্পেনের হয়ে শট নেন লাপোর্তে। ক্রসবারে লাগে। অ্যাডভান্টেজ স্পেন থেকে ফের সমানে সমানে। উনাই সিমোন ফের একটি শট (পেতকোভিচ) বাঁচিয়ে স্পেনকে অ্যাডভান্টেজ দেন উনাই সিমোন। টাইব্রেকে দ্বাদশ শট নেন ড্যানি কার্ভাহাল। অভিজ্ঞ এই তারকার শটেই চ্যাম্পিয়ন স্পেন।

এদিকে ফ্রান্সের পর দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপ, ইউরো ও নেশনস লিগ জয়ের কীর্তি গড়ল স্পেন।  ২০১৮-১৯ মৌসুম থেকে নেশনস লিগ চালু করে ইউরোপের সর্বোচ্চ ফুটবল সংস্থা উয়েফা। প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় পর্তুগাল। এরপরের আসরে শিরোপা ঘরে নেয় ফ্রান্স। দুই চ্যাম্পিয়নের কেউই এবার সেমিফাইনালের চৌকাঠ পেরোতে পারেনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭