ইনসাইড গ্রাউন্ড

মেয়াদোত্তীর্ণ খেলোয়াড় নিয়ে নিজেদের ক্ষতি করছে সৌদি?


প্রকাশ: 20/06/2023


Thumbnail

সৌদি প্রফেশনাল লিগ বতর্মানে আলোচনা সমালোচনার তুঙ্গে। একের পর এক তারকাকে দলে ভেড়ানো এবং বড় বড় খেলোয়াড়দের দলে সামিল করার প্রস্তাবে বেশ অনেকদিন ধরেই সব জায়গায় খবরের প্রথম শিরোনামে দেখা যায় তাদের নাম। ক্রিশচিয়ানো রোনালদোকে রেকর্ড দামে দলে নেয়ার পর অনেকটা জনপ্রিয় হয়ে উঠেছে এই লিগ? নাকি বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারানোর পর সবার আকর্ষণ কেড়েছে মধ্যেপ্রাচ্যের খেলোয়াড়েরা?

রোনালদোকে আল নাসর দলে ভেড়ানো থেকে সৌদি ফুটবল আলোচনায়। পর্তুগিজ ফরোয়ার্ডকে রেকর্ড বার্ষিক বেতনে চুক্তির পর প্রচুর টাকা পয়সা খরচ করে সম্প্রতি করিম বেনজেমাকেও টেনেছে তারা। লিওনেল মেসিকে নেওয়ার ইচ্ছা থাকলেও পূরণ হয়নি সে আশা। এখনও লুকা মদরিচ ও নেইমারকে দলে ভেড়াতে  চেষ্টা চালাচ্ছে আল-হিলাল।


উরোপীয় খেলোয়াড়দের সৌদিমুখী হওয়ায় উয়েফার ভীত হওয়ার কারণ আছে কি নারোববার(১৮ জুন) এমন একটি প্রশ্ন করা হয়েছিল ইউয়েফা সভাপতি সেফেরিনকে। নেদারল্যান্ডসের সরকারি সম্প্রচার প্রতিষ্ঠান এনওএসের এ প্রশ্নের জবাবে সরাসরিই নাকোচ করেছেন সেফেরিন।

কেন ভীত নন, সেই ব্যাখ্যায় সেফেরিন বলেছেন, ‘আমি মনে করি, এটা সৌদি আরবের ফুটবলের ভুল। এটা তাদের জন্য কীভাবে সমস্যা জানেন? কারণ, তাদের এখন একাডেমিতে বিনিয়োগ করা উচিত, কোচ আনা উচিত, উচিত নিজেদের খেলোয়াড় তৈরি করা। যেসব খেলোয়াড়ের ক্যারিয়ার শেষ প্রান্তে, তাদের কিনে ফুটবল কাঠামোর উন্নতি করা যাবে না। এই ভুল চীনও করেছিল, শেষবেলায় থাকা খেলোয়াড়দের কিনেছিল যখন।

উয়েফা প্রধানের প্রশ্ন, ‘একজন খেলোয়াড়ের নাম বলুন তো, যে শীর্ষ পর্যায়ে আছে এবং ক্যারিয়ার শুরু করেছে, আর সে সৌদি আরবে খেলতে গেছে? এখানে শুধু টাকাপয়সার বিষয় না, খেলোয়াড়রা শীর্ষ প্রতিযোগিতা জিততে চায়। এবং শীর্ষ প্রতিযোগিতা ইউরোপে হয়।   

 তবে ভিন্নমত সৌদি আরবীয় ফুটবল ফেডারেশনের। তাদের মতে এই তারকা খেলোয়াড়েরা তাদের শক্ত ও সুন্দর ভবিষ্যৎ গড়তে বড় অবদান রাখবে। তাদের থেকে অনুপ্রেরণা পেয়েই দেশীয় খেলোয়াড়দের মধ্যে আসবে উন্নতি করার আকাঙ্ক্ষা, সাথে সৌদি খেলোয়াড়দের বিশ্বমানের খেলোয়াড় হয়ে উঠতে রন-বেনজিমা হতে পারবেন মেনটর। এছাড়া এই তারকা ফুটবলারদের দ্বারা সৌদি লিগ পেয়েছে বৈশ্বিক পরিচিতি ও জনপ্রিতি।

এছাড়া ইউরোপিয় আরও খেলোয়াড় হ্যারি কেইন, ইডেন হ্যাজার্ডকেও প্রস্তাব পাঠিয়েছে সৌদি লিগের দল গুলো। জার্মান ফরোওয়ার্ড রবার্ট লেওয়ানডস্কি এবং সদ্য ট্রেবল জেতা দলনেতা ইলকায় গুন্দোয়ানকেও চায় সৌদি লিগ। ব্রাজিল থেকে মধ্যপ্রাচ্যের দল গুলো দলে ভেড়াতে চায় থিয়াগো সিল্ভা, ফিরমিনিও এর মত তারকাদের।স্পেন থেকে চোখ পড়েছে সারজিও বস্তেকুয়েজ, জরদি আলবার মতো খেলোয়াড়দের উপর।

 মোট কথা এক লম্বা লিস্ট নিয়ে মাঠে নেমেছে আল নাসর, আল হিলাল, আল ইতিহাদের মত দলগুলো। মেসি-মদরিচ সৌদিকে ‘হ্যাঁনা বললেও আরও বেশ কয়েকজন ফুটবলার মধ্যপ্রাচ্যের দেশটিতে যেতে পারেন বলে আভাস পাওয়া গেছে। আর এটি সম্ভব হচ্ছে দেশটির পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) থেকে ক্লাবগুলোর জন্য বিপুল অর্থ খরচের কারণে। পিআইএফের চেয়ারম্যান সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।


 দুপক্ষেই চলছে সমালোচনা, কেউ মনে করে আস্তে আস্তে একসময় ইউরোপিয় লিগ গুলোর সাথে টেক্কা দিবে আল নাসর আল হিলালের মত দলগুলো আবার এর বিপরীতে অনেকে মনে করেন তারকাদের ভিড়ে চাপা পড়ে নষ্ট হবে মধ্যপ্রাচ্যের দেশীয় ফুটবল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭