ইনসাইড বাংলাদেশ

ভিজিএফের চালের কার্ড দলীয় নেতাদের দখলে, ক্ষুব্ধ স্থানীয়রা


প্রকাশ: 20/06/2023


Thumbnail

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে লক্ষ্মীপুরে অতিদরিদ্র, অসহায় ও দুস্থ এক লক্ষ ৯৩ হাজার ৭৬৬ পরিবারের মাঝে চাল বিতরণ করেছে সরকার। ভিজিএফ কর্মসূচীর আওতায় এসব পরিবারকে ১০ কেজি করে চাল বিনামূল্যে দেয়া হয়। তবে এসব চালের কার্ড পেতে দলীয় নেতাদের দ্বারস্থ হয়ে হয়রানির অভিযোগ উঠেছে কয়েকটি ইউনিয়নে।

জেলা প্রশাসক কার্যালযের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ শাখা থেকে দেয়া তথ্য মতে, জেলায় অতিদরিদ্র, দুস্থ, অসহায় এমন পরিবার বা ব্যক্তিকে ১০ কেজি করে চাল বিনামূল্যে বিতরণের জন্য স্ব স্ব উপজেলা নির্বাহী অফিসার ও পৌরসভার মেয়রগণকে বরাদ্দ দেয়া হয়েছে। মঙ্গলবার (২০) জুনের মধ্যে এ চাল এসব উপকারভোগীদের মাঝে বিতরণের নির্দেশনাও রয়েছে। 

এদিকে কয়েকটি ইউনিয়নের কয়েকজন হতদরিদ্র ও অসহায় ব্যক্তিরা জানান, গরীবের চালের কার্ড পেতে দলীয় নেতাদের দ্বারস্থ হতে হয়। এতে নানা হয়রানিতে পড়ার কথাও জানান কেউ কেউ। ২০ জুন মঙ্গলবার সকালে সদর উপজেলার পার্বতীনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কক্ষে চেয়ারম্যান অহিদুর রহমান হট্টগোল করতে দেখা যায় এক প্রতিবন্ধী নারী ও বৃদ্ধের সাথে। এসময় ওই নারীর হাতে আটটি কার্ড এর দেখা মিলে। এক পরিবারে একটি কার্ড দেয়ার কথা থাকলেও ওই নারীর হাতে ছিল আটটি। এসময় অপেক্ষমান অনেকেই বলেন, চালের কার্ড এখন কৃষক লীগসহ দলীয় নেতাদের হাতে। তাই ভিজিএফ কার্ডের চাল যারা পাওয়ার কথা তারা পান না।

স্ব স্ব উপজেলা চেয়ারম্যান ও জনপ্রতিনিধিদের সমন্বয়ে স্থানীয়ভাবে তালিকা করে এসব চাল বিতরণ করছেন, এমনটিই জানিয়েছেন কয়েকটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭