ইনসাইড গ্রাউন্ড

এজবাস্টন কখনো হতাশ করে না


প্রকাশ: 21/06/2023


Thumbnail

মঙ্গলবার (২০ জুন) অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচ শেষে ইংল্যান্ডকে ২ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। ঠিক যেন ২০০৫ ফিরে এসেছিল গতকাল ২০২৩ অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচেই। ইতিহাসের অন্যতম সেরা অ্যাশেজ সিরিজের সেরা টেস্ট ছিল ২০০৫ অ্যাশেজ সিরিজ। নিশ্চিত পরাজয়ের মুখ থেকে ঘুরে দাঁড়িয়ে জয়ের দুয়ারে গিয়ে থেমে গিয়েছিল অস্ট্রেলিয়া, হেরেছিল ২ রানে।

২০০৫ সালের অ্যাশেজ সিরিজের এজবাস্টন টেস্টের চতুর্থ ইনিংসে ২৮২ রানের টার্গেটে ব্যাটিং এ নামে অস্ট্রেলিয়া। দুই ওপেনার জাস্টিন ল্যাঙ্গার ও ম্যাথু হেইডেন শুরুটা ভালোই করেন। দলীয় ৪৭ রানে অস্ট্রেলিয়ার প্রথম উইকেট এর পতন হয়। তারপরই শুরু হয় ইংলিশ পেসারদের তাণ্ডব। বিনা উইকেটে ৪৭ রান থেকে দেখতে দেখতে ১৩৭ রানেই ৭ উইকেট খুইয়ে বসে অজিরা। ইংল্যান্ড এর জয় তখন মাত্র সময়ের ব্যাপার মনে হচ্ছিলো। কিন্তু সেখান থেকে অজি পেসার ‘ব্রেট লি’ কে নিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন শেন ওয়ার্ন। জয় থেকে ৬২ রান দূরে থাকতে ব্যক্তিগত ৪২ রানে আউট হয়ে যান ওয়ার্ন। শেষ উইকেট জুটিতে ৬২ রান করা এক প্রকার অসম্ভব ই বলা চলে.. কিন্তু মাইকেল ক্যাসপ্রোভিজ আর ব্রেট লি মিলে অস্ট্রেলিয়াকে অসম্ভব এক জয়ের স্বপ্ন দেখাতে শুরু করে। কিন্তু ম্যাচের আসল নাটক তখনো বাকি ছিল। জয় থেকে মাত্র ৩ রান দূরে থাকতে ইংলিশ পেসার হার্মিসন এর বলে আউট হয়ে যান ক্যাসপ্রোভিজ। শ্বাসরুদ্ধকর ম্যাচটি ২ রানে জিতে নেয় ইংল্যান্ড। এই টেস্টটিকে ক্রিকেটের ইতিহাসের অন্যতম সেরা টেস্ট হিসেবে অভিহিত করা হয়।

 

এবারের গল্প টা উল্টো, এজবাস্টনে বৃষ্টি বিঘ্নিত প্রথম টেস্টের শেষ দিনের শেষ সেশনে ২২৭ রানে অ্যালেক্স ক্যারি যখন ফিরলেন, ইংল্যান্ড তখন পরিষ্কার ফেবারিট। তবে দিনের ৪.৩ ওভার বাকি থাকতে ওলি রবিনসনের শর্ট বলে প্যাট কামিন্সের আউটসাইড এজ গেল থার্ডম্যানে, এরপর হ্যারি ব্রুক ডাইভ দিয়েও থামাতে ব্যর্থ হলেন—সেই কামিন্স তখন উদ্বাহু। ১৮ বছর আগে ২ রান দূরে থেমেছিল অস্ট্রেলিয়া, এবার তারা জিতলো ২ উইকেটে। কামিন্স তখন অপরাজিত ৪৪ রানে, নাথান লায়নের সঙ্গে অস্ট্রেলিয়ার অধিনায়কের জুটি অবিচ্ছিন্ন ৫৫ রানে, লর্ডসে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে যাওয়া নিশ্চিত অস্ট্রেলিয়ার।

অনেকটা প্রতিশোধই নিলো অস্ট্রেলিয়া। ২০০৫ এ খুব কাছে এসে হেরে যাওয়া ম্যাচের মত ভুল করেননি এবারের অধিনায়ক প্যাট কামিন্স। সঙ্গী নাথান লায়নকে নিয়ে ম্যাচের শেষ সেশনে রোমাঞ্চ তৈরি করে বলা চলে এক প্রকার প্রতিশোধ তুলে নিলেন তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭