ইনসাইড গ্রাউন্ড

ব্রাজিল-জার্মানি শিবির হতাশাচ্ছন্ন


প্রকাশ: 22/06/2023


Thumbnail

বিশ্বকাপ ব্যর্থতার পর এখনো ঘুরে দাঁড়ানোর কোনো ইঙ্গিত দিতে পারেনি দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল-আর্জেন্টিনা। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়ার পর তিন ম্যাচের দুটিতেই হেরেছে সেলেসাওরা। আর জার্মানির শেষ ১১ ম্যাচে মাত্র ৩টিতে জয়।

 টানা দুই বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়া জার্মানি পাচ্ছে না ঘুরে দাঁড়ানোর পথ। সর্বশেষ ১১ ম্যাচের মাত্র ৩টিতে জিতেছে তারা। দলের অবস্থা ও হতশ্রী পারফরম্যান্স দুই দলের সমর্থকদের কপালে চিন্তার ভাঁজ বাড়িয়েছে। এদিকে এখনো কোচও নিয়োগ দিতে পারে নি পাঁচবার বিশ্বজয়ী ব্রাজিল।

বিশ্বকাপটা দারুণ শুরু করেছিল সেলেসাওরা। ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচেই বাস্তব চিত্রটা যেন পাল্টে যায়। এগিয়ে গিয়েও সেদিন টাইব্রেকারে হেরে বিদায় নিতে হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। সেই হারটা ছিল মূলত ব্রাজিলের ফুটবলের দুর্দশার সূচনামুখ। সেদিনের সেই হারের পর ব্রাজিল দলের কোচের পদ ছাড়েন তিতে। এমনকি ব্রাজিলে ফিরে হেনস্তার শিকারও হতে হয় বর্ষীয়ান এই কোচকে। ম্যাচ হারের পরপর কোচের পদ ছাড়লেও সেই শূন্য পদ এখনো পূরণ করতে পারেনি ব্রাজিল। আপাতত কাজ চালাচ্ছেন অন্তর্বর্তীকালীন কোচ র‍্যামন মেনেজেস। যাঁর অধীনে তিন ম্যাচ খেলে দুটিতেই হেরেছে ব্রাজিল। হলুদ-সবুজ জার্সির দলটি বিশ্বকাপের পর যাত্রা শুরু করে মরক্কোর বিপক্ষে ২-১ গোলের হার দিয়ে। এরপর গিনিকে ৪-১ গোলে হারালেও মঙ্গলবার রাতে তারা ফের হেরেছে সেনেগালের কাছে। এই ম্যাচে ব্রাজিলের হার ৪-২ গোলে।



তবে ম্যাচ জেতা বা হারার চেয়েও বড় প্রশ্ন তৈরি হয়েছে ব্রাজিল যে ধরনের ফুটবল খেলছে বা যে কৌশলে নিজেদের ফুটবলকে এগিয়ে নেওয়ার কথা ভাবছে, সেটা। যা ব্রাজিলের ফুটবলের জন্য সামনের দিনগুলোতে আরও বড় বিপদের ইঙ্গিত দিচ্ছে।

অন্যদিকে, ২০১৮ বিশ্বকাপের ব্যর্থতার ভূত ২০২২ সালেও তাড়াতে পারেনি চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। রাশিয়ার পর কাতারেও প্রথম রাউন্ড থেকে বিদায় নিতে হয় তাদের। এমনকি বিশ্বকাপে পাওয়া ধাক্কাও জার্মানির শীতনিদ্রা ভাঙতে পারেনি। ব্যর্থতার ধারাতেই ঘুরপাক খাচ্ছে তারা। বিশ্বকাপের পর খেলা ৫ ম্যাচের মাত্র ১টিতে জিতেছে জার্মানি। সেটিও আবার পেরুর বিপক্ষে। এই ম্যাচগুলোর ৩টিতেই হেরেছে তারা, ড্র করেছে একটি। ইউরোর এক বছর আগে দলের এমন পারফরম্যান্স বিপাকে রেখেছে কোচ হানসি ফ্লিককে। মঙ্গলবার রাতে কলম্বিয়ার বিপক্ষে ২-০ গোলে হারের পর একরকম অসহায় আত্মসমর্পণই যেন করলেন ফ্লিক। বললেন, তার কিছু বলার নেই।

জার্মান দলের সাফল্যের জন্য চিরায়ত যে ক্ষুধা, তা এই দলটিতে পুরোপুরি অনুপস্থিত। কিছু করে দেখানোর কোনো তাগিদই যেন খেলোয়াড়দের পারফরম্যান্সে নেই। তবে দ্রুত এই পরিস্থিতি থেকে বেরোতে হবে দলটিকে। ফ্লিক অবশ্য বলেছেন ঘুরে দাঁড়ানোর কথা। তিনি বলেছেন, ‘এই পর্বে আমাদের ঘুরে দাঁড়ানো প্রয়োজন। সেপ্টেম্বরে আমাদের ভিন্ন পারফরম্যান্স করে দেখাতে হবে।‘



 তবে সমর্থক এবং জার্মান সংবাদমাধ্যমগুলো কোচের ওপর থেকে আস্থা হারাচ্ছে। এরই মধ্যে একাধিক জার্মান সংবাদমাধ্যম ফ্লিক আসলেই জার্মান ফুটবল দলের জন্য সঠিক ব্যক্তি কি না, তা জানতে চেয়ে পোলও চালু করেছে। এমনকি জার্মান ফুটবল ফেডারেশন নাকি ফ্লিককে বাদ দেওয়ার কথাও ভাবছে। তবে কোচকে সরানো আসলেই সমাধান কি না, তা নিয়েও ভাবার জায়গা আছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭