ইনসাইড টক

‘আমি হুমায়ুন ফরীদি ভাইয়ের অভিনয়ের প্রেমে মশগুল হয়েছি’


প্রকাশ: 23/06/2023


Thumbnail

টিভি পর্দার জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। তার অভিনীত প্রথম সিনমো ‘সুড়ঙ্গ’। ঈদে মুক্তি পেতে যাওয়া এই সিনেমার মধ্যদিয়ে বড় পর্দায় পা রাখছেন টিভি’র এই অভিনেতা। আর দর্শকরাও মুখীয়ে আছেন তার অভিনীত সিনেমাটি দেখার জন্য। বিশেষ করে নিশো ভক্তরা। ক্যারিয়ারের প্রথম চলচ্চিত্র ও সমসাময়িক নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সাথে কথা হলো এই দর্শকপ্রিয় অভিনেতার।

টেলিভিশন থেকে সিনেমায় আসা নিয়ে নিশো বলেন, ছোট পর্দা, বড় পর্দার বিষয়টি আমি বিশ্বাস করি না। আমি বিশ্বাস করি, আমি অভিনেতা, অভিনয় করি। অভিনয়টাই এখানে মুখ্য। দর্শকরা একজন শিল্পীর অভিনয় দেখেন। শিল্পীও সব মাধ্যমে অভিনয় করেন। ছোট পর্দায় ছোট অভিনয়, বড় পর্দায় বড় অভিনয়, বিষয়টি তা নয়। পরিস্থিতি বুঝে অভিনয় করতে হয়, গল্প ও পরিবেশের পরিবর্তন হয়। অভিনয়ের ধরন পরিবর্তন হয়। দিন শেষে সব মাধ্যমে অভিনয়টাই করতে হয়। বড় পর্দায় প্রথম কাজ, কিন্তু অভিনয়ে প্রথম না। আমার এই দীর্ঘ পথচলায় কিংবা দীর্ঘ জার্নিতে কষ্ট, স্ট্রাগল, করতে হয়েছে। বারবার ব্যর্থ হয়েছি। ২০০৫ সাল থেকে পুরোপুরি নাটকে অভিনয় শুরু করি সিরিয়াসভাবে। ২০০০ সাল থেকে মডেলিং শুরু করি। পদে পদে আমাকে প্রমাণ দিতে হয়েছে। 

নিশো  আরও বলেন, আমি কখনো মঞ্চে অভিনয় করিনি। কখনো কোথাও অভিনয় শিখে আসিনি। সিনিয়রদের দেখে দেখে শিখেছি। অনুকরণ নয়, অনুসরণ করেছি। সিনিয়ররা কীভাবে অভিনয় করেন, সংলাপ দেন, সবকিছু দেখে দেখে শেখার চেষ্টা করেছি। আমার কাছে সিনিয়র শিল্পীরা একটি করে ইনস্টিটিউট। পথ চলতে চলতে তাদের কাছ থেকে নিয়েছি, জেনেছি।

হুমায়ুন ফরীদিকে আমি গুরু মানি উল্লেখ করে এই অভিনেতা বলেন, তার সঙ্গে হয়ত অনেক আড্ডা হয়নি। তবে তার অভিনয়ের প্রেমে মশগুল হয়েছি। তিনি আমার গুরু, আমার আইডল, অনেক কিছু। 

ইতোমধ্যেই সিনেমাটির টিজার, ফোরটেস্ট ও আইটেম সং দিয়ে দর্শকের মন কেড়েছে। মুক্তির আগেই দর্শকদের এক সাড়া নিয়ে নিশো বলেন , সবার অ্যাপ্রিসিয়েশনে আমি মুগ্ধ। ছোট করে হলেও আমার কাজ নিয়ে সবাই যেভাবে বলছেন, এ জন্য আমি আমার মনের ভেতর থেকে কৃতজ্ঞ। ভালোবাসা দ্বিগুণ বেড়ে যাচ্ছে। এত ভালোবাসা আমি রাখব কোথায়? আমি অনেক কিছু ফ্ল্যাশব্যাকে দেখি। দেখতে পারি এখনো। অনেক কিছু আমার বলতে কোনো সমস্যা হয় না। যারা বলতে পারে বা স্বীকার করে নেয়—আমি মনে করি, তাদের মধ্যে ব্লেসিংস আছে। সব ক্ষেত্রেই এটা গুরুত্বপূর্ণ। কাজের ক্ষেত্রে শিকড় ভুলে যাওয়াটা উচিত না। শিকড়ের কথা বলা উচিত বারবার।

নিজের প্রথম ছবি নিয়ে নিশো বলেন, আমি কখনো কোনো কাজ নিয়ে চাপ অনুভব করি না। ‘সুড়ঙ্গ’- নিয়ে কোনো চাপ নিচ্ছি না। কারণ একটা নাটক কিংবা সিনেমা ভালো হলে সেটা দর্শক দেখবেই। আমাদের পরিচালক রায়হান রাফীর মধ্যে সেই কনফিডেন্সটা আমি দেখেছি। আমরা সবাই একই কনফিডেন্স নিয়ে ‘সুড়ঙ্গ’র কাজ শেষ করেছি। এখন অপেক্ষায় আছি ঈদে ছবিটি মুক্তির ও দর্শকদের ফিডব্যাকের। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭