ইনসাইড গ্রাউন্ড

আজ একজন বিশ্বজয়ীর জন্মদিন।


প্রকাশ: 24/06/2023


Thumbnail

রোজারিওর রাস্তায় ক্ষুদে পায়ে ফুটবলকে আপন করে নেয়া হতে কাতার বিশ্বকাপে স্বপ্নের বিশ্বকাপ হাতে নেয়া, পুরো যাত্রায় সকল সাফল্য নিজের করে নিয়েছেন ফুটবলের জাদুকর বিশ্বসেরা লিওনেল মেসি।গত বছর কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার ৩৬ বছরের অপেক্ষা ঘোচালেন তিনি নিজে জিতলেন প্রথম বিশ্বকাপ। তাই মেসির এবারের জন্মদিনটা বিশেষ কিছুই।

আর্জেন্টিনার ৩৬ বছরের আক্ষেপ ঘোচানো লিওনেল মেসি পূর্ণ করেছেন জীবনের ৩৬ বসন্ত। কাতার বিশ্বকাপের পরে সময়ের চাকা গড়িয়েছে অনেক দূর, গড়িয়েছে বিশ্বকাপজয়ী তারকার বয়সও। জীবনের সবচেয়ে সফল বসন্ত কাটিয়ে ফুটবলের এই খুদে জাদুকর পূর্ণ করলেন ৩৬ বছর। বিশ্বকাপ শিরোপার স্মৃতি নিয়ে এটিই হয়তো মেসির শ্রেষ্ঠ জন্মদিন।

১৯৮৭ সালের ২৪ জুন আর্জেন্টিনার রোজারিওতে জন্ম নেন লুইস লিওনেল আন্দ্রেস মেসি কুচিত্তিনি। বায়োগ্রাফি ডট কমের মতে, মেসি বাল্যকালে লিওনেল লুইস নামে পরিচিত ছিলেন। কখনও কখনও পরিবারের সদস্যরা তাকে লুইস বা লিওনেল নামেও ডাকতেন। তবে সময়ের পলাবদলে তিনি লিওনেল মেসি নামে পরিচিত হয়ে ওঠেন।


গত বছরের ১৮ ডিসেম্বর কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়াম জীবনের শ্রেষ্ঠ মুহূর্ত উপহার দেয় মেসিকে। অবশ্য জীবনের শুরু থেকেই এই পুরস্কারের জন্য তিনি অপেক্ষা করেছেন। খুব সহজে এই সফলতা তার কাছে এসেছে, এটি বলা যাবে না। কারণ এর জন্য মেসিকে পার করতে হয়েছে কঠিন থেকে কঠিনতম মুহূর্ত। যেখানে হাল ছেড়েও দিয়েছিলেন এলএমটেন। 

মেসিকে ফুটবলার হিসেবে গড়ে তোলার পেছনে প্রথম অনুপ্রেরণার নাম তার দাদি সিলিয়া অলিভেরা কুচিত্তিনি। আর্জেন্টাইন গণমাধ্যম টিওয়াইসি স্পোর্টসের এক সাক্ষাৎকারে মেসি বলেছিলেন, ‘ছোটবেলায় যখন লোকজন আমাকে খেলা থেকে তুলে দিত, তখন দাদি বলতেন, ওকে খেলতে দাও। পুরো খেলাটাই ঘুরিয়ে দেবে।বাল্যকাল থেকে দাদির পাওয়া এমন অনুপ্রেরণা মেসিকেমেসিকরে তুলেছে। 

৩১ থেকে ৩২, সেখান থেকে ৩৩, ৩৪, ৩৫গাণিতিক হিসাবে মেসি একটু একটু করেবুড়োহচ্ছিলেন, কিন্তু মাঠের পারফরম্যান্স বলছিল বয়স যেন তাঁর থমকে আছে একই জায়গায়! দুর্দান্ত সেই পারফরম্যান্সটা নিয়ে গেলেন কাতারে। একের পর এক ম্যাচে অসাধারণ ফুটবল খেলে আর্জেন্টিনার ৩৬ বছরের খরা কাটিয়ে এনে দিলেন পরম আকাঙ্ক্ষিত সেই বিশ্বকাপ ট্রফি। এখন তিনি বিশ্বজয়ী! আজ একজন বিশ্বজয়ীর জন্মদিন।


বিশ্বজয়ী হওয়ার পর প্রথম জন্মদিন। এবারের জন্মদিনটা শুধু মেসির কাছেই নয়, বিশ্ব জুড়ে কোটি কোটি তোমার ফ্যানেদের কাছে স্পেশাল। তাই স্পেশালভাবেই বিশ্বজুড়ে চলে সেলিব্রেশন। জন্মদিনের রাত থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন লিও মেসি। এভাবেই মেসির পায়ের জাদু দেখে যেতে চান তাঁর ফ্যানেরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭