ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের নতুন মোড়, রাশিয়া ছাড়ছেন ওয়াগনার প্রধান


প্রকাশ: 25/06/2023


Thumbnail

রাশিয়ার সেনাবাহিনীর সঙ্গে নাটকীয় লড়াইয়ে লিপ্ত হওয়ার পর ভাড়াটে আধাসামরিক বাহিনী ওয়াগনার গ্রুপের সেই লড়াই অনেকটা নাটকীয় ভাবেই থেমে গেছে। এবার রাশিয়া ছাড়তে চলেছেন ভাড়াটে ওয়াগনার গোষ্ঠীর প্রধান ইয়েভগিনি প্রিগোজিন। পরিবর্তিত পরিস্থিতিতে রাশিয়া ছেড়ে বেলারুশে চলে যাবেন তিনি।

রাশিয়ার সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের সদস্যদের সঙ্গে এতদিন কাঁধে কাঁধ মিলিয়ে ইউক্রেন বাহিনীর সঙ্গে যুদ্ধ করেছে। ইউক্রেনের সেনাদের সঙ্গে প্রত্যেক জায়গায় শক্ত প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করেছে এই ওয়াগনার গ্রুপ। রক্তপাত এড়াতে রাশিয়ার রাজধানীর মস্কোর দিকে যাওয়া বন্ধ করেছে ওয়াগনার বাহিনী। রাশিয়ার গণমাধ্যম রোশিয়া ২৪ জানিয়েছে, বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ভাড়াটে বাহিনী প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের সঙ্গে আলোচনার পর পিছু হটতে শুরু করেছে ওয়াগনার বাহিনী।

ভাড়াটে বাহিনীর মস্কোর দিকে যাত্রা শুরুর পর রাশিয়ায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। এমন পরিস্থিতিতে রাশিয়ায় শান্তিপূর্ণ সমাধানের পথ খুঁজতে এগিয়ে আসে তুরস্ক। এ বিষয়ে শনিবার (২৪ জুন) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেন। এদিকে মস্কো থেকে আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে একজন স্বাধীন সামরিক ও প্রতিরক্ষা বিশ্লেষক জানিয়েছেন, ক্ষমতা গ্রহণের পর এই প্রথম এত বড় সংকটের মধ্যে পড়েছেন পুতিন। বিশ্লেষক পাভেল ফেলগেনহাওয়ার বলেন, ব্যক্তিগতভাবে প্রেসিডেন্ট পুতিন ও রুশ নেতৃত্বের জন্য সত্যিই এটি অনেক বড় চ্যালেঞ্জ।

পরিস্থিতি বিবেচনায় প্রেসিডেন্ট পুতিন শনিবার সকালে জাতির উদ্দেশে ভাষণ দেন। এতে তিনি প্রিগোজিন ও তার বাহিনীকে বিশ্বাসঘাতক হিসেবে অভিহিত করেন এবং বিদ্রোহ বন্ধ করার আহ্বান জানান। জাতির উদ্দেশে ভাষণে পুতিন বলেন, ওয়াগনার গ্রুপ যা করেছে তা ‘বেইমানি’ এবং ‘রাশিয়ার পিঠে ছুরি চালানোর’ মতো।

উল্লেখ্য, গত শুক্রবার রাতে ইউক্রেন থেকে রাশিয়ার রোস্তোভ প্রদেশে প্রবেশ করেন ওয়াগনার সেনারা। পুরো বাহিনীকে নেতৃত্ব দেন প্রিগোজিন নিজে। প্রথমে তারা রোস্তোভের সেনাবাহিনীর সদর দপ্তর দখল করেন। এরপর মস্কোর দিকে অগ্রযাত্রা শুরু করেন।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭