লিভিং ইনসাইড

সহজে প্রস্তুতযোগ্য গরুর মাংসের ৫টি মজাদার রেসিপি


প্রকাশ: 26/06/2023


Thumbnail

কোরবানির ঈদ এলেই ঘরে ঘরে শুরু হয়ে যায় মাংস রান্নার আয়োজন। সব বয়সী মানুষের খাদ্য তালিকায় নিয়মিত রেসিপি হিসেবে থাকে মাংস দিয়ে তৈরি নানা রকম আইটেম। কিন্তু চিরাচরিত রান্না খেতে খেতে একঘেয়ে লেগে যায় অনেকের। অনেকে আবার চান খাবারের তালিকায় ভিন্ন কিছু যোগ করতে। 

আসুন জেনে নেয়া যাক মাংস দিয়ে সহজে তৈরি করা যায় এমন পাঁচটি খাবারের রেসিপি।

১। গার্লিক বিফ :

যারা তাদের গরুর মাংস মসৃণ উপায়ে খেতে পছন্দ করেন তাদের জন্য গার্লিক বিফ তুলনা হয় না। তাই ঘরে বসেই তৈরি করতে পারেন রেস্তোরাঁর রসুন বিফের সুস্বাদু স্বাদ।

প্রয়োজনীয় উপকরণ:

গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কাটা ১ কাপ, হলুদ এবং মরিচের গুঁড়া ১ কাপ, আধা চা চামচ আদা ও রসুনের পেস্ট, ৪/৫ লবঙ্গ রসুন, 1 চা চামচ ধনে ও জিরা গুঁড়া, সামান্য স্বাদযুক্ত লবণ তেল আধা কাপ, মাংস মসলা আধা চা চামচ, টমেটো সস আধা কাপ, টক দই ১ কাপ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো।

প্রস্তুতির পদ্ধতি:

মাংস ভালকরে ধুয়ে পরিস্কার পত্রে কেটে নিন। একটি পাত্রে মাংস, হলুদ, গোলমরিচ, টক দই, আদা, রসুন, লবণ, ধনে, জিরা গুঁড়া, টেস্টিং সল্ট ভালো করে মিশিয়ে ২০ মিনিট ম্যারিনেট করে রাখুন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে মাংস দিয়ে নাড়ুন। মাংস কষানো হলে সামান্য পানি দিয়ে ঢেকে দিন। এরপর  মাংস সেদ্ধ হয়ে গেলে টমেটো সস, কাঁচা মরিচের টুকরো এবং রসুনের লবঙ্গ দিয়ে ১০ মিনিট আঁচে গরম গরম পরিবেশন করুন।

২। কড়াই গোস্তু :

কাশ্মীরি পোলাওর সাথে সবচেয়ে ভালো আইটেম হল গরুর কড়াই গোস্তু তরকারি। খেতে সুস্বাদু। তাই খেতে চাইলে গরুর মাংসের কড়াই নিজেই বানিয়ে নিন।

প্রয়োজনীয় উপকরণ:

গরুর মাংস ১ কেজি, কাটা পেঁয়াজ আধা কাপ, হলুদ ও মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, রসুন কুচি ২/৩টি, মাংস মসলা ১ চা চামচ, দারুচিনি ও এলাচ ৩/৪ টুকরা, জয়ফল ও জয়ত্রি বাটা ১ চা চামচ, টক দই ১ কাপ, টমাট ১ কাপ। কাপ, তেজপাতা ২টি, তেল ১ কাপ, লবণ প্রয়োজন মতো।

প্রস্তুতির পদ্ধতি:

প্রথমে মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। তারপর একটি পাত্রে মাংস, টক দই, লবণ এবং সব মশলা একসঙ্গে মিশিয়ে ২০ মিনিট ম্যারিনেট করে রাখুন। একটি প্যানে তেল গরম করুন এবং অর্ধেক পেঁয়াজ, দারুচিনি, এলাচ, তেজপাতা হালকা বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। এরপর এতে মেরিনেট করা মাংস মেশান। ৪ কাপ পানি যোগ করুন এবং কম আঁচে রান্না করতে থাকুন। মাংস সেদ্ধ হয়ে মাংসের ওপর তেল ভেসে উঠলে নামিয়ে রাখুন। তেল গরম করে কাটা পেঁয়াজ, রসুন কুঁচি, টমেটো কিউব হালকা বাদামি না হওয়া পর্যন্ত ভাজুন এরপর একটি প্যানে মাংস ২/৩ মিনিট দম দিয়ে নামিয়ে ফেলুন। এখন আপনার প্রিয় গরুর কড়াই গোস্ত তরকারি তৈরি হয়ে যাবে।

৩। গরুর মাথার মাংসের ভূনা:

অনেকেই গরুর মাংসের চেয়ে গরুর মাথার মাংস পছন্দ করেন। কিন্তু যেনতেনভাবে রান্না করলে কারো ভালো লাগবে না। তাই এই নতুন রেসিপি দিয়ে গরুর মাথার মাংস রান্না করে দেখুন।

প্রয়োজনীয় উপকরণ:

গরুর মাংসের মাথা ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, টমেটো আধা কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, আদা বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, সরিষার তেল আধা কাপ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, তেজপাতা ২টি, গরম মসলা গুঁড়া ১ চা চামচ।

প্রস্তুতির পদ্ধতি:

তেলে পেঁয়াজ বাদামি করে ভেজে হলুদের গুঁড়া, তেজপাতা, মরিচের গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, টমেটো দিয়ে ভেজে নিন। তারপর যতটা সম্ভব গরম পানি দিয়ে ঢেকে দিন। গরম মসলা গুঁড়া, জিরা গুঁড়া, ধনে গুঁড়া, জয়ফল এবং জৈত্রি গুঁড়া দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে নামিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

৪। গরুর মেজবানি মাংস:

বিয়ের অনুষ্ঠানে বা রেস্টুরেন্টে গেলে গরুর মেজবানি মাংস খেতে পারেন। তবে আপনি চাইলে ঘরে বসেও তৈরি করতে পারেন সুস্বাদু ও ঐতিহাসিক গরুর মেজবানি মাংস। 

প্রয়োজনীয় উপকরণ:

গরুর মাংস ২ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ ও মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, ধনে ও জিরা গুঁড়া ১ টেবিল চামচ, সরিষার তেল ১ কাপ, মাংস মসলা ১ চা চামচ, টক দই ১ কাপ, কাঁচামরিচ ১০/১২, ১ চা চামচ, দারুচিনি ও এলাচ ৫/৬টি, জয়ফল ও জয়ত্রী আধা চা চামচ, মেথি গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালী:

প্রথমে মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, তেল, টক দই, হলুদ, গোলমরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণ এবং সব মশলা দিয়ে ম্যারিনেট করুন। এরপর তেলে অর্ধেক পেঁয়াজ ভেজে নিন। প্যানটি ওভেনে রাখুন এবং ম্যারিনেট করা মাংস রান্না করতে থাকুন। এবার প্যানে ২ কাপ পানি যোগ করুন এবং কিছুক্ষণ সিদ্ধ করুন। মাংস থেকে পানি সরে গেলে, মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত কম আঁচে রান্না করতে থাকুন। মাংসের পানি শুকিয়ে এলে কাঁচা মরিচ, ধনে, জিরা গুঁড়া দিয়ে অল্প আঁচে ১০ মিনিট রেখে পেঁয়াজ দিয়ে গরম গরম পরিবেশন করুন, সুস্বাদু গরুর মেজবানি মাংস।

৫। গরুর মাংস কালা ভূনা:

গরুর মাংসের এই মজার আইটেমটির কথা অনেকেই জানেন। তবে অনেকেই এর আসল রেসিপি জানেন না। এই ঈদে অনেকের মেন্যুতে জায়গা করে নিয়েছে ঐতিহাসিক এই খাবারটি। 

প্রয়োজনীয় উপকরণ:

গরুর মাংস ১.৫ কেজি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা আধা চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, ধনে গুঁড়া ১ টেবিল-চামচ, গোলমরিচ গুঁড়া আধা টেবিল-চামচ, এলাচ, দারুচিনি, কয়েকটি তেজপাতা, গরম মসলা, লবণ আধা চা-চামচ। যতটা, সরিষার তেল ততটা, পেঁয়াজ কাটা ১ কাপ।

প্রস্তুতির পদ্ধতি:

গরুর মাংসের সাথে সব উপকরণ একসাথে মিশিয়ে রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে একটি লোহার প্যানে অল্প আঁচে সরিষার তেলে মাংস ভেজে নিন। যতক্ষণ মাংস কালচে না হয় ততক্ষণ ভাজুন। এই রেসিপিতে গরুর মাংস কালো করে ভাজা হয় বলে একে গরুর মাংস কালা ভূনা বলা হয়।

এছাড়াও আরও কিছু সুস্বাদু রেসিপির মধ্যে আছে; কাটা মসলা গরুর মাংসের রোস্ট বা বিফ ভূনা, টক ঝাল গরুর মাংস, আলু বোখারা গরুর মাংস ইত্যাদি যেগুলো অনেক জনপ্রিয় এবং সহজে প্রস্তুতযোগ্য।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭