ইনসাইড গ্রাউন্ড

আরও আগ্রাসী হয়ে লর্ডসে প্রত্যাবর্তনের প্রত্যাশা ইংলিশদের


প্রকাশ: 26/06/2023


Thumbnail

অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজের প্রথম টেস্টে হোঁচট খেয়েছে ব্রেন্ডন ম্যাককালাম এবং বেন স্টোকস জুটির বাজবল। নতুন ধারার এই কৌশলে সফলতা মিললেও অ্যাশেজের প্রথম টেস্টে অজিদের বিপক্ষে হারে সমালোচনার স্রোত বইছে চারপাশে। তবে তাতে বিচলিত নয় ইংল্যান্ড। এজবাস্টনে হারলেও নিজেদের আগ্রাসী ক্রিকেট অব্যাহত রাখার পক্ষে ইংলিশ।

বার্মিংহামের এজবাস্টনে সিরিজের প্রথম টেস্টে উইকেটে জিতেছিলো অস্ট্রেলিয়া। ম্যাচের শেষ দিনের শেষ ঘন্টায় ব্যাট হাতে চমক দেখান অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স নাথান লায়ন। নবম উইকেটে অবিচ্ছিন্ন ৫৫ রানের জুটি গড়ে অসিদের দারুন জয়ের স্বাদ দেন কামিন্স লিঁও।

হাতে উইকেট থাকার পরও ম্যাচের প্রথম দিন উইকেটে ৩৯৩ রানে ইনিংস ঘোষনা করেছিল ইংল্যান্ড। সমালোচকদের মতে ইংল্যান্ড ইনিংস ঘোষনা করায় লড়াইয়ে টিকে থাকে অস্ট্রেলিয়া।

প্রথম টেস্টে মাত্র উইকেট শিকার করা ৪০ বছর বয়সী এন্ডারসন বলেন, ‘আমি মনে করি, আমরা আরও ইতিবাচক, আক্রমণাত্মক, উপভোগ্য ক্রিকেট খেলবো।

একই প্রসঙ্গে অ্যাশেজ ইতিহাসে ইংল্যান্ড দ্রুততম ইনিংস ঘোষণার সিদ্ধান্তের উল্টো দিকে হাটবে কিনা জানতে চাইলে রুট বলেন, ‘একটি দল হিসেবে আমরা যা করছি তা নয়। যদি আমার সময়ে ফিরে যেতাম, বেন যেভাবে নেতৃত্ব দিচ্ছে, সেভাবেই নেতৃত্ব শুরু করতাম এবং সে যেভাবে খেলছে, সেভাবেই খেলার চেষ্টা করতাম।

সফল এই ইংলিশ ব্যাটার আরও বলেন, ‘এটা অনেক বেশি রোমাঞ্চকর, আরও বেশি আকর্ষণীয় এবং আমার মনে হয়, দল হিসেবে ব্যক্তিগতভাবে এই পদ্ধতি থেকে আমরা অনেক বেশি পাচ্ছি। আমাদের ক্রিকেট এখন অনেক বেশি উপভোগ্যে, ফলাফলও অনেক ভালো হচ্ছে।

লর্ডসে দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে চেপে ধরতে ইংল্যান্ড আরও বেশি বদ্ধপরিকর থাকবে বলে জানান রুট। তিনি বলেন, ‘লর্ডসে আমরা দ্বিগুণ আক্রমণাত্মক থাকবো। 

অন্যদিকে অ্যাশেজের বেসবল ম্যাচে ব্যাট হাতে জয় তুলে আনা অস্ট্রেলিয়ান স্পিনার নাথান লায়ন বলেন, ‘অবিশ্বাস্য এক জয় ছিল এবং এই জয়ে ভূমিকা রাখতে পারা বিশেষ কিছু।


৩৫ বছর বয়সী লিঁও বলেন, ‘এটি আমার খেলা সেরা টেস্ট ম্যাচগুলোর একটি। মানসিকতা বদলে গেছে। আমাদের অনেক কাজ করতে হবে। আমরা মনে করি, আমরা আরও বেশি ভালো করতে পারি ইংল্যান্ড যে ব্র্যান্ডের ক্রিকেট খেলছে, এজন্য আমরা যদি তাদের সাথে প্রতিন্দ্বন্দি করতে চাই, তাহলে আমাদের আরও বেশি ভালো করা প্রয়োজন।

লর্ডস টেস্ট এর আগে ইংলিশ ব্যাটারদের মুখে আরো আগ্রাসী হয়ে খেলার প্রতিশ্রুতি শুনে বোঝাই যাচ্ছে সিরিজে সমতা আনতে আরও ইতিবাচক, আক্রমণাত্মক এবং বিনোদনমূলক ক্রিকেট উপহার দিতে যাচ্ছে বাজ খ্যাত ম্যাককালামের শিষ্যরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭