ওয়ার্ল্ড ইনসাইড

ইউরোপে গুপ্তচরবৃত্তি চালাচ্ছে রাশিয়া: এনডিবি


প্রকাশ: 27/06/2023


Thumbnail

ইউরোপের আলপাইন অঞ্চলের দেশগুলোকে রাশিয়া তাদের গুপ্তচরবৃত্তির হটস্পট করে তুলেছে বলে জানিয়েছে সুইজারল্যান্ডের প্রধান গোয়েন্দা সংস্থা এনডিবি। সোমবার (২৬ জুন) এনডিবি গোয়েন্দা সংস্থার বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানায়।

আলপাইন অঞ্চলের অন্তর্ভুক্ত দেশগুলো হলো অস্ট্রিয়া, ফ্রান্স, জার্মানি, ইতালি, লিশটেনস্টাইন, মোনাকো, স্লোভেনিয়া এবং সুইজারল্যান্ড।

এডিবির প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার বার্নে সুইজারল্যান্ডের দূতাবাস এবং জেনেভায় জাতিসংঘে দেশটির মিশনে কূটনীতিকের ছদ্মবেশে কয়েক ডজন গুপ্তচর রয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ২০১৮ সালে স্ক্রিপালের ঘটনা ও গত বছরের ইউক্রেনে আগ্রাসনের পর কূটনীতিক হিসেবে পরিচয় দেওয়া রাশিয়ান এজেন্টদের বহিষ্কারের ফলে ইউরোপ এবং উত্তর আমেরিকায় রাশিয়ার গোয়েন্দা কার্যক্রম দুর্বল হয়ে পড়েছে। তবে তাদের কার্যক্রম সুইজারল্যান্ডে স্থিতিশীল রয়েছে। 'জেনেভা ও বার্নে কূটনৈতিক এবং কনস্যুলার মিশনে কূটনৈতিক বা প্রযুক্তিগত-প্রশাসনিক কর্মী হিসেবে স্বীকৃত প্রায় ২২০ জন রয়েছেন। এদের মধ্যে অন্তত এক তৃতীয়াংশ এখনও রাশিয়ান গোয়েন্দা পরিষেবার হয়ে কাজ করছেন।'

এনডিবি বলছে, ইউরোপের যেসব দেশগুলোতে সবচেয়ে বেশি রাশিয়ান গোয়েন্দা কর্মীরা কূটনৈতিকের ছদ্মবেশে মোতায়েন রয়েছে, সেসব দেশগুলোর মধ্যে সুইজারল্যান্ড অন্যতম।

সংস্থাটি বলছে, চীনও মনে করে যে, সুইজারল্যান্ডে তাদের কূটনৈতিক মিশনে কয়েক ডজন রাশিয়ান গুপ্তচর রয়েছে। তবে তা সুইজারল্যান্ডের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭