ইনসাইড বাংলাদেশ

জনপ্রিয় হয়ে উঠছে অনলাইনে পশুর হাট


প্রকাশ: 27/06/2023


Thumbnail

অনলাইনে পশুর হাটের কদর বাড়ছে। ঘরে বসে কোরবানির পশু কেনাবেচার সুযোগ করে দিচ্ছে একাধিক ই-কমার্স সাইট। শুধু তাই নয়, পশু বিক্রির সঙ্গে দিচ্ছে আনুষঙ্গিক সুযোগ-সুবিধা। তপ্ত রোদে সশরীরে হাটে যাওয়ার কথা শুনলেই চোখ কপালে ওঠে অনেকের; সেই ঝক্কির সঙ্গে নাগরিক ব্যস্ততা তো আছেই। তাই এখন অনেক ক্রেতা বাজারের ঝক্কি-ঝামেলা এড়াতে অনলাইনকেই বেছে নিচ্ছেন।

তাদেরই একজন ঢাকার ব্যবসায়ী রফিকুল আলম, যিনি সবসময় পশুর হাটে গিয়ে কোরবানির গরু কিনলেও গত দুবছর ধরে কিনছেন অনলাইন থেকে। বছরও ফেইসবুক পেজে কয়েকটি গরু দেখে রেখেছেন তিনি। উত্তরার এই বাসিন্দা বলছিলেন, “আমি অনলাইনে বেশ কয়েকটি গরু দেখছি। কিন্তু কেনার আগে ফার্মে গিয়ে সরাসরি দেখতে হবে। সেখানে গিয়েই কিনে আনব।

বাজারে গিয়ে পশু কেনা, ছিনতাইকারীর ভয়, লালন পালন এবং বাসায় রাখার জায়গা না থাকায় তারা অনলাইন পশুর হাটকেই বেছে নিচ্ছেন। এছাড়া দালালদের খপ্পর, জালটাকা চক্রের ভয়ও রয়েছে। এসব কারণেই কোরবানির পশু কিনতে তারা অনলাইন নির্ভর হচ্ছেন। অন্যদিকে বিক্রেতারা বলছেন, ক্রেতাদের কথা চিন্তা করেই তাদের হাতে ঈদের আগের দিন পশু পৌঁছে দেবেন। আর কেউ ঝামেলা এড়াতে চাইলেও তাদের পশু জবাই করে বাসায় মাংস পৌঁছে দেয়ার ব্যবস্থাও রয়েছে।

অনলাইনে গরুর দাম খানিকটা বেশি হলেও নির্ভরযোগ্য খামার থাকায় মানুষ এখন হাটের ঝক্কি এড়াতে চাইছেন। এতদিন কোরবানির পশু অনলাইনে কেনাবেচার কথা শুনলে মানুষজন ভিন্নভাবে চিন্তা করতো। কিন্তু বাস্তবতার আলোকে এই হাট এখন জনপ্রিয় হয়ে উঠছে। গত বছরও কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠান বেশকিছু কোরবানির পশু বিক্রি করেছে। এবারো তাদের আয়োজন চলছে পুরোদমে। সারা বছর বিভিন্ন ধরনের টুকটাক পশু বিক্রি হলেও ঈদের কয়েক সপ্তাহ আগে থেকে কোরবানির পশু বেচাকেনা শুরু হয়। আর ঘরে বসেই কোরবানির পশু কেনার সুযোগ নিচ্ছেন নগরবাসী।

গরুর দাম নিয়ে কথা বলেন বছিলার সাদেক অ্যাগ্রোর মাইদুল। তিনি বলেন, লালন-পালন খরচা বেড়ে যাওয়ায় খামারিদের খরচ বেড়েছে। সেই কারণে গতবারের তুলনায় এবার কোরবানির পশুর দাম বেড়েছে। তবে দাম বেশি পড়লেও আসলে অনলাইন থেকে দেখে গরু কেনা শান্তির। কারণ হাটে গেলে গরু লাথি দিতে পারে। জায়গায় জায়গায় গোবর থাকায় আছাড় খাওয়ারও সম্ভাবনা আছে। এই ঝুঁকি কে নেয়?”

ঈদুল আজহা উপলক্ষে কোরবানির দিন পশুর মাংস প্রক্রিয়াকরণে অনেকেই পড়েন কসাই সংকটে। তাদের জন্য অনলাইনেই পেশাজীবী কসাইয়ের সেবা দিচ্ছে ইন্টারনেটভিত্তিক কয়েকটি সার্ভিস প্ল্যাটফরম। কোরবানির পশুর দাম অনুযায়ী নির্ধারিত হয় কসাইয়ের রেইট।

রাজধানী ঢাকা ছাড়াও দেশের বাইরে থেকেও ক্রেতারা অনলাইন কোরবানির হাট থেকে পশু কিনছেন। অনলাইন এবং ই-কমার্স সাইটগুলোর পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও বিভিন্ন গ্রুপ ও পেজে চলছে কোরবানির পশু বিক্রি।

বাংলাদেশে অনলাইনে পশু বিক্রির জনপ্রিয় কিছু সাইট হচ্ছে পল্লী কোরবানির হাট, বেঙ্গল মিট, বিক্রয়ডটকম, আমারদেশ ই-শপ, ক্লিক বিডি ইত্যাদি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭