ইনসাইড গ্রাউন্ড

সৌদি আরবে অনুষ্ঠিত হবে ২০২৩ ফিফা ক্লাব বিশ্বকাপ


প্রকাশ: 27/06/2023


Thumbnail

আগামী ডিসেম্বরে সৌদি আরবে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফিফা ক্লাব বিশ্বকাপ ২০২৩। বিশ্ব ফুটবলের পরিচালনা সংস্থা ফিফা আজ মঙ্গলবার (২৭জুন) এই সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে সৌদি আরবে ফুটবল আরো ছড়িয়ে পড়বে বলে আশা করা হচ্ছে।

গত সপ্তাহে ফিফার একটি প্রতিনিধি দল জেদ্দা সফর করে আসার পর সোমবার এই শহরের নাম চূড়ান্তভাবে ঘোষণা করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থাটি।

ক্লাব বিশ্বকাপের ২০তম আসর এটি। ৬ মহাদেশের ৭ ক্লাবকে নিয়ে আগামী ১২ থেকে ২২ ডিসেম্বর হবে টুর্নামেন্টটি। জেদ্দার দুটি মাঠে হবে ম্যাচগুলি।

ক্লাব বিশ্বকাপের বর্তমান ফরম্যাটে এটিই শেষ আসর। এরপর ৩২ দলকে নিয়ে টুর্নামেন্ট হবে চার বছর পরপর। ২০২৫ সালে প্রথম আসরটি হবে যুক্তরাষ্ট্রে।

নতুন সেই ক্লাব বিশ্বকাপে খেলার সুযোগ পাবে ২০২১ থেকে ২০২৪ সালের মহাদেশীয় চ্যাম্পিয়নরা। ইউরোপ থেকে তাই চেলসি, রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির খেলা নিশ্চিত হয়ে গেছে

সৌদি আরব ফুটবলে উন্নয়নের জন্য ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে। তারা বেশি বেশি আন্তর্জাতিক আসর আয়োজনের চেষ্টা করছে। ইতোমধ্যেই তারা ২০২৭ সালের এএফসি এশিয়ান কাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে। তাছাড়া ২০২৬ সালের এএফসি নারী বিশ্বকাপ আয়োজনের চেষ্টা করে যাচ্ছে।

সৌদি আরব নারীদের মধ্যেও ফুটবল ছড়িয়ে দিতে চাচ্ছে। প্রতি সপ্তাহে দুই লাখের বেশি মেয়ে এই খেলায় অংশ নেয়। তাছাড়া প্রথম স্কুল লিগে অংশগ্রহণ করেছে ৫০ হাজার ছাত্রী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭