কালার ইনসাইড

শব্দদূষণ নিয়ন্ত্রণে এগিয়ে এলেন দেশের একঝাঁক তারকা


প্রকাশ: 27/06/2023


Thumbnail

শব্দদূষণ গর্ভস্থ শিশু থেকে শুরু করে সকল বয়সী মানুষের নানা ধরণের স্বাস্থ্য ঝুঁকির কারণ। উচ্চ শব্দে গাড়ির হর্ন, মাইক, সাউন্ডবক্স, নির্মাণসামগ্রী, কলকারখানার ভেতরে শব্দ এরকম বিভিন্ন উৎস থেকে প্রতিনিয়ত শব্দদূষণ হচ্ছে। দিনকে দিন তা বেড়েই চলেছে।

সরকার শব্দদূষণ প্রতিরোধে বিধিমালা প্রণয়ন করেছে। শব্দদূষণ নিয়ন্ত্রণে পরিবেশ অধিদপ্তর একটি প্রকল্প বাস্তবায়ন করছে। ওই প্রকল্পের আওতায় শব্দদূষণ নিয়ন্ত্রণে এবার এগিয়ে এলেন দেশের একঝাঁক তারকা শিল্পীরা। এ তালিকায় আছেন মোশাররফ করিম, আরিফিন শুভ, ফজলুর রহমান বাবু, বিজরী বরকতুল্লাহ, এভারেষ্ট জয়ী নিশাত মজুমদার, ক্রিকেটার মেহেদী মিরাজ ও জাতীয় মহিলা ফুটবল দলের খেলোয়ার সাবিনা।

তারা শব্দদূষণ নিয়ন্ত্রণে নির্মিত টিভিসিতে অংশগ্রহণ করে জনগণকে সচেতন করেছেন। ঢাকা শহরে পাঁচশতাধিক ফেষ্টুনে উল্লেখিত তারকারা শব্দদূষণ নিয়ন্ত্রণে সবাইকে অনুরোধ করছেন। বিজ্ঞাপনগুলো খুব শিগগিরই বিভিন্ন চ্যানেলে প্রচারিত হবে।

এদিকে, হালের জনপ্রিয় মিউজিক কম্পোজার প্রীতমের সুরে এবং জনপ্রিয় সংগীতশিল্পী মমতাজের কণ্ঠে শব্দদূষণ নিয়ন্ত্রণের থিমসং বিভিন্ন চ্যানেলে এক মিনিটের কাটভার্সন প্রচারিত হচ্ছে। সামাজিক দায়বদ্ধতা থেকে তারা এই দায়িত্ব পালনে এগিয়ে এসেছেন।

প্রকল্পের পক্ষ থেকে এই তারকারা সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করে সবাইকে শব্দদূষণ নিয়ন্ত্রণে সচেতন হওয়ার অনুরোধ জানিয়েছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭