ইনসাইড বাংলাদেশ

বৃষ্টি উপেক্ষা করে কোরবানির মাংসের সন্ধান


প্রকাশ: 29/06/2023


Thumbnail

মাঝ আষাঢ়ে বৃষ্টি অনেকটা বিরামহীন, একদিন বাদেও আবহাওয়ার চিত্র বদলাবে না বলেই আভাস দিয়েছিলেন আবহওয়াবিদরা। তার মধ্যেই কোরবানির ঈদ উদযাপন করছে বাংলাদেশের মুসলমানরা। কিন্তু নিম্ন আয়ের মানুষের গল্পটা ভিন্ন। সারা বছর অপেক্ষা করে কবে আসবে কোরবানির ঈদ। কিছুটা হলেও মিলবে কোরবানির গোসত। কিন্তু এবছর চিত্রটা ভিন্ন। সারাদেশ জুড়ে বৃষ্টি। জন সাধারণের ঘর থেকে বের হওয়াটাই মুসকিল।

সেখানে ভিন্ন একদল মানুষ বৃষ্টিকে উপেক্ষা করে কিছুটা মাংসের খোঁজে বের হয়েছে ঘড় থেকে। কেননা এই বাজারে ৮৫০টাকা দিয়ে গোসত কেনার কজনেরই বা সামর্থ্য আছে। রাস্তায় মাথায় পলিথিন বেধে গোসতের সন্ধানে এক বাড়ি থেকে আরেক বাড়ির গেটে যাচ্ছে। কেউবা দিচ্ছে কেউবা দূর দূর করে তাড়িয়ে দিচ্ছে। তারপরও হতবাকরা দাঁড়িয়ে আছে যদি কিছু ভাগ্যে মিলে।

গাজীপুর থেকে আসা এক বৃদ্ধ বাংলা ইনসাইডারকে জানান, বাবা অনেক দূর থেকে এসেছি। সারা বছর তো আর মাংস খেতে পারি না। এত দামি জিনিস আমরা ঈদ আসলে একটু খাওয়ার আশা দেখি। কিন্তু এবছর বৃষ্টির জন্য সেটাও শেষ। সবাই গোসত দেয়না। কেউ কেউ বলে কোরবানি দিয়েছি আমরা খাবো। আপনাদের কেন দিবো।



কয়েক বছর আগেও যখন ফ্রিজ ছিলো না মানুষজন ততটা প্রযুক্তি নির্ভর ছিলো না সে সময়ে। গ্রামের যারা কোরবানি দিতে পারত না, তাদের মধ্যে সমান ভাগ করে দেয়া হতো। যারা কোরবানি দিতে পারত না, তারা বিপুল উৎসাহে সেই সমাজের মাংস তৈরি এবং বণ্টনে অংশ নিত। তাতে গ্রামের সবার ঘরেই কম বেশি মাংস পৌঁছে যেত। দুয়েকটি মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত পরিবার হঠাৎ কোনো বছর হয়ত, কোরবানি দিতে পারল না। তারা কিন্তু লজ্জায় সমাজের মাংস নিতে আসত না। তাদেরকে খুব সম্মানের সঙ্গে মাংস পৌঁছে দেয়া হতো। 

সমাজের মাংসের মধ্যে কোনো গ্লানি ছিল না; একতা ছিল, ভ্রাতৃত্ব ছিল, আনন্দ ভাগাভাগি করার বার্তা ছিলো। সমাজের মাংসের পরও অনেকে গরিব প্রতিবেশী বা আত্মীয়-স্বজনদের মাঝে মাংস বিলি করত। তখন তো সবথেকে বড় কথা আধুনিক যন্ত্র ফ্রিজ ছিল না। তাই মাংস সংরক্ষণেরও উপায় ছিল না। তাই কোরবানির মাংস মোটামুটি সমানভাবে ভাগ হয়ে যেত। কোরবানির মাংস অনেক পরিবারের সারা বছরের পুষ্টি ছিল।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭