ওয়ার্ল্ড ইনসাইড

সেই চীনা বেলুন: গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহার করেছিল মার্কিন প্রযুক্তি


প্রকাশ: 29/06/2023


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর দিয়ে চলতি বছরের শুরুর দিকে যাওয়া চীনের নজরদারি বেলুনটি গুপ্তচরবৃত্তির জন্য মার্কিন প্রযুক্তি ব্যবহার করেছিল। এই প্রযুক্তি বেলুনটিকে অডিও-ভিজ্যুয়াল তথ্য সংগ্রহ করতে সাহায্য করেছিল। এ বিষয়ে নিবিড় তদন্তের প্রাথমিক ফলের বরাত দিয়ে বুধবার মার্কিন গণমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এ তথ্য জানিয়েছে।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, একাধিক মার্কিন প্রতিরক্ষা ও গোয়েন্দা সংস্থার বিশ্লেষণে দেখা গেছে, বেলুনটিতে বাণিজ্যিকভাবে নেওয়া মার্কিন যন্ত্রপাতি সংযুক্ত ছিল। এর সঙ্গে আরও বিশেষ চীনা সেন্সর ও অন্যান্য সরঞ্জাম ছবি, ভিডিওসহ অন্যান্য তথ্য সংগ্রহ করে চীনে পাঠানোর ব্যবস্থা ছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, অনুসন্ধানে দেখা গেছে, বেলুনটির উদ্দেশ্য ছিল গুপ্তচরবৃত্তি করা, চীনের দাবি অনুযায়ী আবহাওয়া পর্যবেক্ষণের জন্য নয়। তবে বেলুনটি আলাস্কা, কানাডা এবং অন্যান্য রাজ্যের ওপর দিয়ে আট দিন উড়ে যে তথ্য সংগ্রহ করেছে, তা চীনে ফেরত পাঠাবে বলে মনে হচ্ছে না।

এ বিষয়ে হোয়াইট হাউস ও ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের মন্তব্য জানতে ওয়াল স্ট্রিট জার্নাল অনুরোধ জানালেও তাৎক্ষণিক কোনো সাড়া মেলেনি।

গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় ওড়া চীনের গুপ্তচর বেলুনটিকে গুলি করে বিধ্বস্ত করে যুক্তরাষ্ট্র। বেলুনটি যুক্তরাষ্ট্রের স্পর্শকাতর সামরিক স্থানের ওপর দিয়ে উড়ছিল। এতে দুই দেশের মধ্যে কূটনৈতিক সংকটের সৃষ্টি হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭