ইনসাইড গ্রাউন্ড

সেমিফাইনালে শক্তিশালী কুয়েতের মুখোমুখি বাংলাদেশ


প্রকাশ: 30/06/2023


Thumbnail

শনিবার (১ জুলাই) বিকেলে ভারতের বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ ও কুয়েত। যেখানে ১৪ বছর পর দক্ষিণ এশিয়ার বিশ্বকাপের সেমির মঞ্চে খেলবে বাংলাদেশ। 

আমন্ত্রিত দল হিসেবে দক্ষিণ এশিয়ার ফুটবল টুর্নামেন্ট সাফ চ্যাম্পিয়নশিপ খেলছে কুয়েত। পাকিস্তান ও নেপালকে হারিয়ে এবং ভারতের বিপক্ষে ড্র করে এ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সাফের সেমিফাইনালে এ অতিথি দলটি। ফাইনালে ওঠার লড়াইয়ে কুয়েত মোকাবিলা করবে বাংলাদেশকে।

বিশ্ব ফুটবলে কুয়েত এখন নিজেদের ছায়া। এক সময় আন্তর্জাতিক অঙ্গনে দাপুটে পদচারণা ছিল মধ্যপ্রাচ্যের এ দেশটির। ফিফা র‌্যাংকিংয়েও দেশটির অবস্থান ছিল ওপরের দিকে। ১৯৯৮ সালের ডিসেম্বরে ১৯৪টি দেশের মধ্যে ২৪ নম্বরে ছিল কুয়েত। ফিফা র‌্যাংকিংয়ে এটাই দেশটির সর্বোচ্চ অবস্থান।

কেবল র‍্যাংকিং-এ নয়, তাদের মাঠের পারফরম্যান্স ছিল সমীহ করার মতো। ১৯৮০ সালে এশিয়ান কাপ চ্যাম্পিয়ন হয়েছে। বিশ্বকাপ খেলেছে ১৯৮২ সালে। সেই কুয়েতের বর্তমান অবস্থান ১৪১ ।

তবে, সাফের প্রথম ম্যাচে নেপালের বিপক্ষেও বেশ কয়েকবার ছন্দপতন ঘটেছে কুয়েতের রক্ষণভাগের। ভারতের বিপক্ষে তো ভাগ্যের জোরে হার এড়িয়েছে অতিথিরা। সেমিফাইনালে এই ম্যাচগুলোই আত্মবিশ্বাস বাড়াতে পারে টিম বাংলাদেশের।

শক্তি-সামর্থ্যে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে কুয়েত। ফিফা র‌্যাংকিংয়ে দুই দলের পার্থক্য ৫১ ধাপ। শনিবার ভারতের বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে বিকেলে সাড়ে ৩টায় সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম সেমিফাইনালে কুয়েতের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭