ওয়ার্ল্ড ইনসাইড

ফ্রান্সে দাঙ্গা নিয়ন্ত্রণে নামল ৪৫ হাজার পুলিশ, জরুরি অবস্থা জারির আশঙ্কা


প্রকাশ: 01/07/2023


Thumbnail

ফ্রান্সের প্যারিস উপকণ্ঠে পুলিশের গুলিতে এক তরুণ নিহত হওয়ার ঘটনায় দেশটিতে দাঙ্গা শুরু হয়েছে। মারাত্মক এ দাঙ্গায় লুটপাট ও সহিংসতার পর এ পর্যন্ত সাড়ে ছয়শর বেশি মানুষকে গ্রেফতার করেছে পুলিশ। দাঙ্গা মোকাবেলায় এরই মধ্যে ফ্রান্সজুড়ে ৪৫ হাজারের বেশি পুলিশ মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি মোকাবিলার উপায় নিয়ে আলোচনার জন্য জরুরি বৈঠক ডেকেছেন ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ।

ফ্রান্সে এই বিক্ষোভের সূত্রপাত মঙ্গলবার থেকে। গত মঙ্গলবার আলজেরীয় ও মরোক্কান বংশোদ্ভূত ১৭ বছর বয়সী তরুণ নাহেল এম গাড়ি চালিয়ে যাওয়ার সময় পুলিশের গুলিতে নিহত হন। যে পুলিশ কর্মকর্তার গুলিতে নাহেল মারা গেছেন, তিনি তার পরিবারের কাছে ক্ষমা চেয়েছেন। ওই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ‘ইচ্ছাকৃত খুনের’ অভিযোগ আনা হয়েছে।

নাহেলের মৃত্যু ফ্রান্সে বর্ণবাদ ও সংখ্যালঘু জাতি-গোষ্ঠীর মানুষের প্রতি পুলিশের বৈষম্যমূলক আচরণের ব্যাপারে ক্ষোভ উসকে দেয়। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে সহিংস বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে পুরো ফ্রান্স।

শুক্রবার সন্ধ্যায় ফরাসি টেলিভিশন চ্যানেল টিএফ ওয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী গেরাল্ড ডারমানিন বলেন, ‘আমরা সার্বিক পরিস্থিতি নিবিড় পর্যবেক্ষণে রেখেছি এবং প্যারিসসহ বিভিন্ন শহরের হালনাগাদ তথ্য রাখছি।’

প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন বলেছেন, ১৭ বছর বয়সী নাহেলের মৃত্যুতে যে আবেগের বহিঃপ্রকাশ দেখা যাচ্ছে, তা তিনি বুঝতে পারেন। তবে এই সহিংসতা কোনো যুক্তিতেই মানা যায় না।

বিভিন্ন শহরে পুলিশকে লক্ষ্য করে হামলা, সরকারি-বেসরকারি ভবন ভাঙচুর ও অগ্নিসংযোগ, দোকানপাট লুটপাট এবং যানবাহন জ্বালিয়ে দিচ্ছে দাঙ্গাকারীরা। পুলিশের তথ্য অনুযায়ী, গত তিন দিনে ফ্রান্সজুড়ে ২ হাজারেরও বেশি যানবাহনে অগ্নিসংযোগ করা হয়েছে।

দাঙ্গায় নাশকতামূলক কর্মকান্ড ও পুলিশের ওপর হামলার অভিযোগে এ পর্যন্ত গ্রেপ্তারের সংখ্যা ১ হাজার ১০০ জন ছাড়িয়ে গেছে এবং তাদের সবারই গড় বয়স ১৭।

প্যারিস এবং অন্যান্য শহরে যে ধ্বংসযজ্ঞের চিত্র দেখা যাচ্ছে, তাতে দেশটিতে জরুরি অবস্থা জারির দাবি আরও জোরালো হবে বলে মনে করা হচ্ছে। এছাড়া দাঙ্গাকারীদের শান্ত হওয়ার আহ্বান জানিয়েছে ফ্রান্সের জাতীয় ফুটবল দলও।

এ ধরনের বিক্ষোভ দমনে ফ্রান্সে জরুরি অবস্থা জারি করা হয়েছিল ২০০৫ সালে প্রেসিডেন্ট জ্যাক শিরাকের আমলে। ২০১৫ সালে প্যারিসে সন্ত্রাসবাদী হামলার পরেও ফ্রান্সে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। সেটি জারি ছিল দু’বছর। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭