ইনসাইড বাংলাদেশ

ঈদ শেষে ঢাকায় ফেরা মানুষদের বৃষ্টির ভোগান্তি


প্রকাশ: 01/07/2023


Thumbnail

ঈদুল আজহার টানা পাঁচদিনের সরকারি ছুটি শেষে রাজধানীতে ফিরতে শুরু করেছেন চাকরিজীবীরা। পরিবার নিয়ে ঢাকায় ফেরা কর্মব্যস্ত মানুষগুলোর অনেকেই বৃষ্টিতে চরম ভোগান্তিতে পড়েছেন। মুষলধারে বৃষ্টি হওয়ায় ঢাকামুখী যাত্রীদের অনেককে ভিজেই বিভিন্ন পরিবহনে ওঠানামা করতে দেখা যায়।

মূলত শনিবার (১ জুলাই) বিকেল ৩টার পর যারা ঢাকায় প্রবেশ করেছেন তাদের এ দুর্ভোগে পড়তে হয়েছে। ঢাকার আকাশ শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বেশ পরিষ্কার ছিল। কিন্তু বিকেল ৩টার দিকে হঠাৎ মুষলধারে বৃষ্টি শুরু হয়। এ প্রতিবেদন লেখার সময় বিকেল  সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে বৃষ্টি হচ্ছিল।

সিলেট থেকে রওনা দিয়ে বিকেল সাড়ে ৩টার দিকে ঢাকার সায়েদাবাদে পরিবার নিয়ে পৌঁছান মো. জাহিদ হোসেন। তিনি বলেন, ঢাকায় পৌঁছানোর আগেই মুষলধারে বৃষ্টি শুরু হয়। বৃষ্টি থামার কোনো লক্ষণ দেখছি না। বৃষ্টিতে ভিজতে ভিজতেই বাস থেকে নেমেছি।

তিনি বলেন, সিলেট থেকে রওনা দিয়ে কোনোরকম ঝামেলা ছাড়াই ঢাকা পর্যন্ত আসতে পেরেছি। কিন্তু বিপত্তি বাঁধলো বাস থেকে নামার সময়। বাস থেকে নেমে পুরো ভিজে গেছি। এখন বাচ্চাকাচ্চা নিয়ে এভাবেই মানিকনগরের বাসায় ফিরছি। বৃষ্টিটা আর ঘণ্টাখানেক পর শুরু হলেই ভালোভাবে বাসায় যেতে পারতাম।

সায়েদাবাদে বৃষ্টিতে ভিজে বাস থেকে নামা ফরিদপুরের ফয়সাল হোসেন বলেন, ঈদ উপলক্ষে অতিরিক্ত ছুটি নেইনি। আগামীকাল অফিস করতে হবে। তাই পরিবার নিয়ে আজ ঢাকায় চলে এলাম। ঢাকায় পৌঁছাতে কোনো সমস্যা হয়নি। রাস্তায় কোনো যানজট নেই, ভোগান্তি নেই। কিন্তু ঢাকা এসে বৃষ্টির ভোগান্তিতে পড়তে হলো।

তিনি বলেন, বাসের ভেতর বসে থাকার উপায় নেই। আবার বাস এমন জায়গায় নামতে হয়েছে, না ভিজেও উপায় নেই। সকাল থেকে আকাশ কত সুন্দর ছিল, হঠাৎ এমন বৃষ্টি হবে বোঝার কোনো উপায় ছিল না। আমাদের সঙ্গে ছাতা নেই। বাধ্য হয়ে ভিজতে হলো। এখন বাসায় গিয়ে আবার সবকিছু পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে।


সায়েদাবাদ বাস টার্মিনালে শ্যামলী পরিবহনের একটি কাউন্টারের কর্মী খাইরুল হোসেন বলেন, আজ সকাল থেকে দুপুর পর্যন্ত আবহাওয়া খুব ভালো ছিল। দুপুরের আগে যারা ঢাকায় এসেছেন তারা বেশ ভালোভাবেই বাসায় পৌঁছেছেন। বৃষ্টিও ছিল না। কিন্তু বিকেলে যাত্রীদের অনেকে বাস থেকে নেমেই বৃষ্টির কবলে পড়েছেন।

ঈদুল আজহা উপলক্ষে ২৮, ২৯ ও ৩০ জুন (বুধ, বৃহস্পতি ও শুক্রবার) ছুটি নির্ধারিত ছিল। কিন্তু ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশ অনুযায়ী সরকার একদিন ছুটি বাড়িয়ে ২৭ জুন সাধারণ ছুটি ঘোষণা করে।

সরকারি ছুটি শেষে ১ জুলাই শনিবার সাপ্তাহিক ছুটি। তাই এবার ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত টানা পাঁচদিনের ছুটি পেয়েছেন সরকারি চাকরিজীবীরা।

গ্রামে থাকা আত্মীয়-পরিজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রাজধানী ছেড়েছেন প্রায় এক কোটি মানুষ। রোববার অফিস করতে এরই মধ্যে রাজধানীতে ফিরতেও শুরু করেছেন চাকুরেরা। অন্যান্য বছরের মতো অনেকে রোববার ফিরে সরাসরি অফিসে যোগ দেবেন।

২৭ থেকে ২৯ জুন এ তিনদিনে ঢাকা ছেড়েছেন ৭৪ লাখ ৪৫ হাজারে বেশি সিম ব্যবহারকারী। বিপরীতে এই তিনদিনে ঢাকায় প্রবেশ করেছেন ২০ লাখ ৬৭ হাজারের বেশি সিম ব্যবহারকারী। শুক্রবার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার তার ফেসবুক অ্যাকাউন্টে এক পোস্টে দিয়ে এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী জানান, ঈদের ছুটিতে মঙ্গলবার (২৭ জুন) ১৯ লাখ ৫ হাজার ৫৯৩ সিম ব্যবহারকারী ঢাকা ছেড়েছেন। ঈদের আগের দিন ২৮ জুন বুধবার ৩১ লাখ ৪১ হাজার ৪৩০ সিম ব্যবহারকারী ঢাকা ছেড়েছেন।

ঈদের দিন ২৯ জুন বৃহস্পতিবার ঢাকা ছেড়েছেন ২৩ লাখ ৯৮ হাজার ৫০০ সিম ব্যবহারকারী। অর্থাৎ ২৭ থেকে ২৯ জুন পর্যন্ত তিনদিনে ঢাকা ছেড়েছেন ৭৪ লাখ ৪৫ হাজার ৫২৩ সিম ব্যবহারকারী।

অন্যদিকে ২৭, ২৮ ও ২৯ জুন এই তিনদিনে মোট ২০ লাখ ৬৭ হাজার ৩৬৬ সিম ব্যবহারকারী ঢাকায় প্রবেশ করেছেন। এরমধ্যে ঈদের ঈদ ২৯ জুন ঢাকায় প্রবেশ করেছেন ৫ লাখ ৫৬ হাজার ২৮১ সিম ব্যবহারকারী। 

এছাড়া মঙ্গলবার ২৭ জুন ৭ লাখ ৭৮ হাজার ৫৪৩ সিম ব্যবহারকারী ঢাকায় প্রবেশ করেছেন। ঈদের আগের দিন ২৮ জুন বুধবার ঢাকায় প্রবেশ করেছেন ৭ লাখ ৩২ হাজার ৫৪৪ সিম ব্যবহারকারী।

তিনদিনে ঢাকা ছাড়াদের মধ্যে গ্রামীণফোনের ৩৬ লাখ ৬৫ হাজার ৬৮২ গ্রাহক রয়েছে। এছাড়া রবি আজিয়াটা লিমিটেডের ১২ লাখ ৬৭ হাজার ৭৩১ গ্রাহক, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেডের ২২ লাখ ৬৩ হাজার ৩৪৫ গ্রাহক এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ২ লাখ ৪৬ হাজার ৭৬৫ গ্রাহক রয়েছেন।

অন্যদিকে তিনদিনে ঢাকায় প্রবেশকারীদের মধ্যে গ্রামীণফোনের ৫ লাখ ৪৫ হাজার ১২৫ গ্রাহক, রবি আজিয়াটা লিমিটেডের ২ লাখ ৫১ হাজার ৬২৪ গ্রাহক, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেডের ১১ লাখ ৪ হাজার ৮৭০ গ্রাহক এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ১ লাখ ৬৫ হাজার ৭৪৭ গ্রাহক রয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭